• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতা কি তবে পিকের উল্টো পথে হাঁটা শুরু করলেন! একুশের আগে কৌশল বদল

প্রশান্ত কিশোর তৃণমূলের ভোট কৌশলের দায়িত্বে আসার পর তৃণমূল অক্সিজেন পেয়েছিল, তা অস্বীকার করা যাবে না। মুকুল রায়রে দাপট একা হাতে খর্ব করেছিলেন ভোট কৌশলবিদ প্রশান্ত কিশোর। ফের তৃণমূলের পালে হাওয়া বইয়ে দিয়েছিলেন। কিন্তু সম্প্রতি যে সংকট তৈরি হয়েছে, তা থেকে পার পেতে মমতা বিকল্প পথ বাছতে শুরু করে দিয়েছেন!

প্রশান্ত কিশোরের নজরদারিতেই প্রশ্ন

প্রশান্ত কিশোরের নজরদারিতেই প্রশ্ন

প্রশান্ত কিশোরকে নিয়েই তৃণমূলে প্রশ্ন উঠতে শুরু করেছে বর্তমানে। তাঁর দলে ছড়ি্ ঘোরানো অনেকেই মানতে নারাজ। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, শুভেন্দু অধিকারীর সঙ্গে দলের দূরত্ব বৃদ্ধির কারণও প্রশান্ত কিশোর। দলের সংগঠনে প্রশান্ত কিশোরের নজরদারি তিনি আমল দেননি। তাই ধীরে ধীরে নিজেকে সরিয়ে নিয়েছেন শুভেন্দু।

ভোট মেশিনারিকেও কাজে লাগাচ্ছেন মমতা

ভোট মেশিনারিকেও কাজে লাগাচ্ছেন মমতা

শুধু শুভেন্দু নন, তৃণমূলে অনেক নেতা ক্ষুণ্ণ। তাঁদেরও অনেকে প্রশান্ত কিশোরের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিদ্রোহ ঘোষণা করে দিয়েছেন। তাই তৃণমূল সুপ্রিমো এবার অন্য ভাবনা ভাবতে শুরু করেছেন। প্রশান্ত কিশোরের কৌশলের সঙ্গে তিনি নিজের ভোট মেশিনারিকেও কাজে লাগাতে বদ্ধপরিকর।

জঙ্গলমহলে ছত্রধর, পাহাড়ে বিমল গুরুং

জঙ্গলমহলে ছত্রধর, পাহাড়ে বিমল গুরুং

কেননা শুধু প্রশান্ত কিশোরের পরামর্শ মেনে তৃণমূল স্বচ্ছ মুখ তুলে ধরছে না। তৃণমূল কংগ্রেস কিছু ভোট মেশিনারিকেও কাজে লাগাচ্ছেন। তা না হলে ছত্রধর মাহাতো বা বিমল গুরুংদের কাজে লাগানোর চেষ্টা করতেন না। ছত্রধর মাহাতোকে তৃণমূল সংগঠনে নিয়ে এসেছে জঙ্গলমহলে কাজে লাগাতে। আর পাহাড় পুনরুদ্ধারে বিমল গুরুংকে ময়দানে নামাতে চাইছে তৃণমূল।

স্বচ্ছ না হলেও তাঁরা সংগঠনের স্তম্ভ

স্বচ্ছ না হলেও তাঁরা সংগঠনের স্তম্ভ

এখন দেখার পাহাড় বা জঙ্গলমহল ছাড়া উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তৃণমূলের নড়বড়ে অবস্থার কীভাবে পরিবর্তন ঘটায়। জেলায় জেলায় এমন অনেক নেতা রয়েছেন, যাঁরা স্বচ্ছ না হলেও সংগঠনের স্তম্ভ। তাঁদেরকে পিকের স্বচ্ছতার ভাবমূর্তি এড়িয়ে কীভাবে দলে কাজে লাগানো হয়।

শুধু হ্যাটট্রিক নয়, এই লড়াই প্রেস্টিজেরও

শুধু হ্যাটট্রিক নয়, এই লড়াই প্রেস্টিজেরও

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ২০২১-এর ভোট শুধু হ্যাটট্রিকের জন্য নয়, এই লড়াই প্রেস্টিজেরও। এই প্রেস্টিজ ফাইটে মমতা বন্দ্যোপাধ্যায় নিশ্চয়ই বসে দেখবেন না দলের পতন। তিনি দলকে রক্ষা করতে শেষ বিন্দু পর্যন্ত লড়বেন। ২০১৯-এর থেকে শিক্ষা নিয়েই তিনি ২০২১-এর টিম তৈরি করবেন।

তৃণমূলে আড়াআড়ি ভাঙন ধরে গিয়েছে, তার প্রমাণ পিকে! কেন এমন কথা দিলীপের মুখে

English summary
Mamata Banerjee wants to win to change strategy that Prashant Kishor implemented
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X