• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতা বনাম শুভেন্দু- এ এক অন্য লড়াই, একুশের আগে অধিকারী-গড়ে উত্তাপ বাড়ছে

শুভেন্দু নিজে একটাও কথা বলছেন না, যা বলছেন তাঁর অনুগামীরা। শুভেন্দু অধিকারী ভালো মতো জানেন, এই মুহূর্তে তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়ে আখেরে লাভ কিছু হবে না। কিন্তু দলে থেকেই তিনি তৃণমূলে চাপে রাখতে পারবেন। তাঁর সাংগঠনিক ক্ষমতা দিয়েই তিনি মোকাবিলা করতে পারেন দলের অভ্যন্তরীণ চাপানউতোরের।

অধিকারী-গড়ে লড়াই মমতা-শুভেন্দুর

অধিকারী-গড়ে লড়াই মমতা-শুভেন্দুর

একথা একশো শতাংশ ঠিক যে তৃণমূলে একমাত্র শুভেন্দু অধিকারীই আছেন, যি্নি মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া জনতার সমর্থনে ভোটযুদ্ধ জিততে পারেন। মমতা বন্দ্যোপাধ্যায়কে বাদ দিলে শুভেন্দুর মতো জননেতা প্রায় নেই বললেই চলে। আবার পূর্ব মেদিনীপুরের অধিকারী সাম্রাজ্যের বাইরে মমতা বন্দ্যোপাধ্যায়ও তো একটা ক্ষেত্র তৈরি রাখবেনই।

অধিকারী সাম্রাজ্যের বাইরে তৃণমূলের অস্তিত্ব

অধিকারী সাম্রাজ্যের বাইরে তৃণমূলের অস্তিত্ব

আখেরে শুভেন্দুর সঙ্গে বারেবারে তৃণমূলের দূরত্ব তৈরি হওয়ার সেটাও একটা কারণ। মমতা বন্দ্যোপাধ্যায় পূর্ব মেদিনীপুরে অধিকারী সাম্রাজ্যের বাইরে নিজের একটা অস্তিত্ব টিকিয়ে রাখার খেলা চালিয়ে যাচ্ছেন খুব সন্তর্পণে। সেই কারণেই তিনি অধিকারীদের সমান্তরাল আরও একটা গ্রুপকে তিনি গুরুত্বের জায়গায় রাখছেন।

অগ্রাধিকার শুভেন্দু অধিকারীর বিরোধী গোষ্ঠীকে

অগ্রাধিকার শুভেন্দু অধিকারীর বিরোধী গোষ্ঠীকে

আর শুভেন্দুর যে একটু দূরত্ব রেখে চলা, নিজের ব্যানারে সমাজসেবী হিসেবে তুলে ধরা, তৃণমূলের নাম ও প্রতীক এড়িয়ে চলা এর পিছনে যেমন গুঢ় রহস্য রয়েছে, তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ও আলাদা করে একটা ক্ষেত্র মজুত রাখতে কোনও কোনও সময় অগ্রাধিকার দিচ্ছেন শুভেন্দু অধিকারীর বিরোধী গোষ্ঠীকে।

ধোপে টিকছে না অভিষেক বন্দ্যোপাধ্যায়

ধোপে টিকছে না অভিষেক বন্দ্যোপাধ্যায়

ফলে জেলায় শুভেন্দু অধিকারীর পাশাপাশি আরও একটা গোষ্ঠা রয়েছে তৃণমূলের। সেখানে আবার শুভেন্দুর বিপরীতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পোস্টার-ব্যানার দেওয়া হয়েছে। কিন্তু জেলায় শুভেন্দুর যা জনপ্রিয়তা এবং পরিচিতি, তাতে ধোপে টিকছে না অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের ছবিসম্বলিত ব্যানারের পাশে শুভেন্দুর ব্যান্যার হোর্ডিং পোস্টারও সাঁটা হয়েছে।

পূর্ব মেদিনীপুরে এখন জমজমাট লড়াই তৃণমূলের

পূর্ব মেদিনীপুরে এখন জমজমাট লড়াই তৃণমূলের

মোট কথা পূর্ব মেদিনীপুরে এখন জমজমাট লড়াই তৃণমূলের। কখনও সেই লড়াইয়ে ভেসে উঠছে বিজেপির নাম। শুভেন্দু যেভাবে তৃণমূলকে এড়িয়ে চলছেন, তাতে মাঝেমধ্যেই জল্পনার পারদ চড়ে যাচ্ছে বহুদূর। কিন্তু শুভেন্দু সমঝদার রাজনীতিক, তিনি একজন প্রকৃতঅর্থেই জননেতা, তাই হঠকারী সিদ্ধান্ত তিনি নেবেন না বলেই মনে করছে রাজনৈতিক মহল।

তৃণমূলের সঙ্গে শুভেন্দুর লড়াইটা একটু অন্যতন্ত্রের

তৃণমূলের সঙ্গে শুভেন্দুর লড়াইটা একটু অন্যতন্ত্রের

আসলে পূর্ব মেদিনীপুরে তৃণমূলের সঙ্গে শুভেন্দুর লড়াইটা একটু অন্যতন্ত্রের। যেখানে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন শুভেন্দু বা অধিকারীরা ছাড়াও তৃণমূলের একটা অস্তিত্ব থাকুক। আর শুভেন্দু চাইছেন পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ অঞ্চল, ঝাড়গ্রামের বিস্তীর্ণ অঞ্চলে নিজের জনসমর্থনকে শিখরে তুলে ধরতে।

জোর টক্কর মমতা বনাম শুভেন্দুর, জিতবে তৃণমূল

জোর টক্কর মমতা বনাম শুভেন্দুর, জিতবে তৃণমূল

মমতা বন্দ্যোপাধ্যায় যেমন গোটা বাংলাতেই একটা মুখ হয়ে উঠেছেন, তেমনই শুভেন্দু চাইছেন কতিপয় জেলায় নিজেকে সেই পর্যায়ে নিয়ে যেতে। যেখানে তৃণমূল ছাড়াও তাঁর নিজের একটা অস্তিত্ব থাকবে। তাই পূর্ব মেদিনীপুর-ঝাড়গ্রামসহ বিভিন্ন জেলায় তিনি সমান্তরাল জনসংযোগ করে চলেছেন। আর সেই জনসংযোগ তৃণমূল নেতা বা মন্ত্রী হিসেবে নয়, তিনি জনসংযোগ করছেন সমাজসেবী হিসেবে। সব নিয়ে জোর টক্কর চলছে মমতা বনাম শুভেন্দুর।

Positive Story : ফের মানবিক হলেন সাংসদ দেব

মুকুলের হাত ধরে বিজেপিতে গিয়েছিলেন, দল ভাঙিয়ে একুশের আগে যোগ দিলেন তৃণমূলে

English summary
Mamata Banerjee versus Subhendu Adhikari now fix target by ‘mutual fighting’ among TMC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X