• search
For Quick Alerts
Subscribe Now  
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১-এর আগে ক্ষতে প্রলেপ তৃণমূলের! হিন্দি সেল গড়ে যে আসনগুলিকে টার্গেট মমতার

বাংলায় হিন্দিভাষীরা কি তৃণমূলের দিক থেকে সরে গিয়েছে? তাই কি ক্ষতে প্রলেপ দিতেই মমতা বন্দ্যোপাধ্যায় হিন্দি ভাষা নিয়ে মাস্টারস্ট্রোক দিলেন! রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন ২০১৬ সালের বিধানসভা ভোটের সময় থেকেই রাজ্যে হিন্দিভাষী ভোটে টান পড়েছিল। ২০১৮-র পর ফের তা উদ্ধারের চেষ্টা তৃণমূলের।

হিন্দি ভোটকে এক জায়গায় আনার চেষ্টা

হিন্দি ভোটকে এক জায়গায় আনার চেষ্টা

২০১৮ সালে তৎকালীন তৃণমূল বিধায়ক অর্জুন সিংকে সামনে রেখে হিন্দিভাষী ভোটকে ফেরানোর চেষ্টা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ২০১৯-এ অর্জুন সিংয়ের বিজেপিতে যোগদানের পর ফের ধাক্কা খায় মমতার পরিকল্পনা। এখন আবার দীনেশ ত্রিবেদীকে সামনে রেখে হিন্দি ভোটকে এক জায়গায় আনার চেষ্টা করছে তৃণমূল।

হিন্দিকেও সমানভাবে গুরুত্ব দিচ্ছেন মমতা

হিন্দিকেও সমানভাবে গুরুত্ব দিচ্ছেন মমতা

সোমবার হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় হিন্দি সেল গড়ার ঘোষণা করেন। একইসঙ্গে হিন্দি ভাষার অ্যাকাডেমি গঠন করা হবে বলে জানান। তৃণমূলের হিন্দি সেলের চেয়ারম্যান করা হল প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদীকে। সভাপতি হয়েছেন বিবেক গুপ্ত। এবার হিন্দিকেও তিনি সমানভাবে গুরুত্ব দিচ্ছেন ২০২১ নির্বাচনের আগে।

কলকাতার পাশাপাশি জেলাতেও হিন্দি সেল

কলকাতার পাশাপাশি জেলাতেও হিন্দি সেল

একুশের আগে কলকাতা-সহ গোটা বাংলার হিন্দি বলয়ে প্রবেশ করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই কলকাতার পাশাপাশি তিনি জেলাতেও হিন্দি সেল খুলছেন। তবে হিন্দির পাশাপাশি তিনি বাংলাকে ধ্রপদী ভাষা হিসেবে অন্তর্ভুক্ত করার আর্জিও জানিয়েছেন। তাঁর আর্জি, জাতীয় শিক্ষানীতি ২০২০-তে বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হোক।

তৃণমূলের টার্গেট বাংলার ৭০ বিধানসভা আসন

তৃণমূলের টার্গেট বাংলার ৭০ বিধানসভা আসন

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, হিন্দি বলয়ে বিজেপির আধিক্য। তাই হিন্দি বলয়ে ঢুকে বিজেপির ভোটব্যাঙ্কে থাবা বসাতে চাইছে তৃণমূল। বিজেপি এবার ১৮টি লোকসভা আসনে জিতেছে। তার বেশিরভাগই হিন্দি বলয়ের ভোটে। রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে অন্তত ৭০টি আসনে হিন্দিভাষীদের আধিপত্য। তৃণমূল চাইছে সেখানেই থাবা বসাতে।

একুশে বিজেপির ভোটব্যাঙ্কে থাবা বসানোর উদ্যোগ

একুশে বিজেপির ভোটব্যাঙ্কে থাবা বসানোর উদ্যোগ

২০১৬ সালে তৃণমূল ক্ষমতা পুনর্দখল করার পর একইভাবে হিন্দি সেল তৈরি করা হয়েছিল। কিন্তু সেবার তা দানা বাঁধেনি। ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির সাফল্যের পর তৃণমূল এবার এই দিকটি বিশেষভাবে গুরুত্ব দিয়েছে। বিজেপির ভোটব্যাঙ্কে থাবা বসিয়েই কাজ হাসিল করতে চাইছে তৃণমূল। একুশের ভোট বৈতরণীর কথা মাথায় রেখেই মমতার ভাবনা।

যে সব আসন টার্গেট করতে চলেছেন মমতা

যে সব আসন টার্গেট করতে চলেছেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় এবার টার্গেট করেছেন হিন্দিভাষী মানচিত্রেক দিকে। কলকাতার দুটি লোকসভা কেন্দ্রের অন্তর্গত একাধিক বিধানসভা ছাড়াও উত্তর ২৪ পরগনার বারাকপুর, পশ্চিম বর্ধমানের আসানসোল, উত্তরবঙ্গের বেশ কয়েকটি বিধানসভা কেন্দ্র এবং হাওড়া খড়গপুর-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু কেন্দ্রেও হিন্দিভাষী ভোটের প্রভাব রয়েছে। ফলে এই আসনগুলিকে এবার টার্গেট করেছে তৃণমূল।

মমতা পরবর্তী উপমুখ্যমন্ত্রী প্রজেক্ট করছেন অভিষেককে, একুশের আগে বলছে বিজেপি

{document1}

English summary
Mamata Banerjee targets assembly seats of Hindi speaking zone in West Bengal in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X