পাহাড় ক্ষত মেটাতে ‘কল্পতরু’ মমতা, দার্জিলিংকে সাজাতে নিলেন হাজারো পরিকল্পনা

Subscribe to Oneindia News

সর্বদল বৈঠকের পরই পাহাড় নিয়ে তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার শিলিগুড়ির পিনটেল ভিলেজে সর্বদল বৈঠক করে তৃপ্ত মমতা ঘোষণা করলেন একগুচ্ছ কর্ম পরিকল্পনার কথা। পাহাড়কে নতুন করে সাজাতে এদিন কল্পতরু হলেন। ঘোষণা করলেন শিল্পপতিদের নিয়ে তিনি পাহাড় উন্নয়নে বৈঠক করবেন।

পাহাড় ক্ষত মেটাতে ‘কল্পতরু’ মমতা, দার্জিলিংকে সাজাতে নিলেন হাজারো পরিকল্পনা

সাড়ে তিনমাসের বনধে পাহাড়ের সমস্ত ক্ষত তিনি পূরণ করে দিতে পরিকল্পনা করেছেন। সেই কারণেই এক একটা প্রকল্পে উজাড় করে দিলেন দার্জিলিং তথা পাহাড়কে। ক্ষতিগ্রস্থদের জন্য যেমন ঘোষণা করলেন বিশেষ সুবিধা, তেমনই পাহাড়ের জন্য উন্নয়ন পরিকল্পনাও ছিল তাঁর ঘোষণায়।

এদিন সর্বদল বৈঠকের পর তিনি ঘোষণা করেন, পাহাড় অশান্তিতে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের বিরুদ্ধে যদি কোনও ফৌজদারি মামলা না থাকে, তবে তাঁদের পরিবার দু-লক্ষ টাকা করে ক্ষতিপূরণ পাবে। যাঁরা আহত হয়েছেন তাঁরা পাবেন ৫০ হাজার করে টাকা। এর পাশপাশি মৃতদের পরিবারের একজনকে গ্রুপ ডি পদে চাকরি দেবে তাঁর সরকার।

পড়ুয়াদের বিশেষ ক্ষতি হয়েছে পাহাড় বনধের সময়। তাই শিক্ষকদের বাড়তি দায়িত্ব নেওয়ার কথা বলেন তিনি। ছুটিতে ক্লাস নেওয়ার আর্জিও যেমন জানান, তেমনই শিক্ষকদের বনধের সময়কার বেতনও দেওয়া হবে বলে কথা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর পাশাপাশি তিনি জানান দার্জিলিংয়ে পর্যটন উৎসব করা হবে। হবে শিল্প বৈঠকও। সেইসঙ্গে হিংসা ছেড়ে দার্জিলিংকে খেলায় ফেরার ফরমানও জারি করেন তিনি। সেই কারণে জঙ্গলমহলের ধাঁচে দার্জিলিং গোল্ডকাপ শুরু করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, পাহাড়ে পালন করা হবে বিবেকানন্দের জন্মদিন, সুভাষ উৎসব। এদিন মিরিকে ১০০ শয্যার হাসপাতালও তৈরির পরিকল্পনা গ্রহণ করেন মুখ্যমন্ত্রী।

English summary
Mamata Banerjee takes a new plan to decorate the hill. He plans to take darious new project
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.