• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুভেন্দু মাত হবেন পিকে-স্ট্র্যাটেজিতে! ২০২১-এর লক্ষ্যে আদিবাসী-গেমপ্ল্যান মমতার

শুভেন্দু অধিকারী কম গুরুত্বশালী ছিলেন না তৃণমূলে, তা পদে পদে বোঝাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দু বিজে্পিতে যাওয়ার পরই তাই আদিবাসী ভোট ফেরানোর রাস্তা খুঁজতে শুরু করল তৃণমূল। একুশের বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় তৈরি করলেন আদিবাসী-গেমপ্ল্যান। সেই মোতাবেক প্রচার পরিকল্পনা তৈরি প্রশান্ত কিশোরের।

আদিবাসী ভোট ফেরাতে প্রশান্ত কিশোরের স্ট্র্যাটেজি

আদিবাসী ভোট ফেরাতে প্রশান্ত কিশোরের স্ট্র্যাটেজি

একুশের ভোটে সাফল্য আনতে এবার আদিবাসী ভোটে নজর দিল তৃণমূল কংগ্রেস। আদিবাসী ভোট ফেরাতে প্রশান্ত কিশোরের স্ট্র্যাটেজি মেনে এবার দুয়ারে দুয়ারে জনসংযোগের রাস্তায় হাঁটছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর সরকার উন্নয়নমূলক প্রকল্প প্রচারের জন্য আদিবাসী এলাকায় ট্যাবলো পাঠাচ্ছেন। প্রচারের জন্য তৈরি করেছেন কমিটিও।

শুভেন্দু অধিকারীর আধিপত্য খর্ব করতে প্রয়াস মমতার

শুভেন্দু অধিকারীর আধিপত্য খর্ব করতে প্রয়াস মমতার

একুশের আগে একেবারে অঙ্ক কষে এগোতে চাইছে তৃণমূল। কারণ বাংলায় সাতটি জেলায় আদিবাসীরা ফ্যাক্টর। কুর্মি-সহ একাধিক আদিবাসী জনজাতিকে তাই তৃণমূল-মুখো করা জরুরি। তাছাড়া আদিবাসী মহলে শুভেন্দু অধিকারীর ভালোরকম আধিপত্য রয়েছে। যার জেরে জঙ্গলমহল-সহ দক্ষিণবঙ্গের বহু এলাকার আদিবাসী ভোট হারাতে হতে পারে। সেটা চাইছেন না মমতা বন্দ্যোপাধ্যায়।

শুভেন্দুর বিজেপিতে যোগদানের তৃণমূলকে সতর্কতা পিকের

শুভেন্দুর বিজেপিতে যোগদানের তৃণমূলকে সতর্কতা পিকের

শুভেন্দুর বিজেপিতে যোগদানের পর ভোট কৌশলী প্রশান্ত কিশোরও তৃণমূলকে সতর্ক করেছেন এই বিষয়ে। আর মমতা বন্দ্যোপাধ্যায়ও চাইছেন আদিবাসী ভোট ফেরাতে। তিনি তাই আদিবাসীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু প্রকল্প করেছেন। শুভেন্দুর দখল রয়েছে দক্ষিণবঙ্গের আদিবাসী অধ্যুষিত এলাকায়। তাঁর হাত ধরে বিজেপিতে যোগ দিয়েছেন উত্তরবঙ্গের আদিবাসী নেতাও। তাই আর কালক্ষেপ না করে ঝাঁপাতে চাইছে তৃণমূল।

আদিবাসী ভোটকে তৃণমূলের দিকে আনতে কৌশল পিকের!

আদিবাসী ভোটকে তৃণমূলের দিকে আনতে কৌশল পিকের!

সংখ্যালঘু ভোটব্যাঙ্ক তৃণমূলের দিকেই রয়েছে। ২০১৯-এর লোকসভায় দেখা গিয়েছে মতুয়া ও আদিবাসীদের একাংশ সরে গিয়েছে তৃণমূলের দিক থেকে। এবার সেই আদিবাসী মন পেতে রাস্তায় নামার পরিকল্পনা করেছে তৃণমূল। কমিটি গড়ে প্রচারের পরিকল্পনা করা হয়েছে। ভাঙন রোখার পাশাপাশি আদিবাসী ভোটকে তৃণমূলের দিকে আনতেই এই পদক্ষেপ।

২০১৯-এ হারিয়ে যাওয়া আদিবাসী ভোট ফেরাতে উদ্যোগ

২০১৯-এ হারিয়ে যাওয়া আদিবাসী ভোট ফেরাতে উদ্যোগ

২০১৯-এ আদিবাসী ভোটের একাংশ মুখ ফিরিয়ে নিয়েছে তৃণমূলের থেকে। তার প্রভাবে জঙ্গলমহল ও উত্তরবঙ্গের প্রান্তিক জেলাগুলিতে খারাপ ফল হয়েছে ভোটে। আর যাতে আদিবাসী ভোটে ফাটল না ধরে এবং যাঁরা মুখ ঘুরিয়ে নিয়েছেন তাঁদের যাতে ফেরানো যায়, একুশের আগে সেই চেষ্টাও শুরু হয়েছে তৃণমূলে।

তৃণমূলের ট্যাবলোয় আদিবাসী সম্প্রদায়ের জন্য বার্তা

তৃণমূলের ট্যাবলোয় আদিবাসী সম্প্রদায়ের জন্য বার্তা

তৃণমূলের ট্যাবলোয় আদিবাসী সম্প্রদায়ের মানুষজন মমতার সরকারের নানান উন্নয়নের কথা তুলে ধরবেন। সরকারের দেওয়া বিভিন্ন প্রকল্পের গুণাগুণ নিয়ে মানুষকে বোঝাবেন তাঁরা। আদিবাসী এলাকায় মানুষের দুয়ারে দুয়ারে ঘুরে তাঁরা বোঝাবেন মমতার সরকারের প্রয়োজনীয়তা। ফের মানুষকে তৃণমূলের দিকে আনতে হবে।

তৃণমূলের নয়া আদিবাসী কমিটিতে উল্লেখযোগ্য নাম

তৃণমূলের নয়া আদিবাসী কমিটিতে উল্লেখযোগ্য নাম

এই লক্ষ্যেই তৃণমূল কমিটি গঠন করেছে। নয়া এই কমিটির সভাপতি করা হয়েছে দেবু টুডুকে। কমিটিতে থাকছেন ৬ জন সহ সভাপতি। সাধারণ সম্পাদক ৯ জন। সদস্য কথা হয়েছে ৮ জনকে। এই কমিটিতে উল্লেখযোগ্য নাম জেমস কুজুর, বুলুচিক বারিক, জ্যোৎস্না মান্ডি, পাসাং লামা, রাজেশ লাকড়ার মতো নেতারা রয়েছেন।

কলকাতাঃ আজ দুপুরে বাস মালিকদের সাথে বৈঠক রাজ্যের

শুভেন্দুর দেওয়া নন্দীগ্রামের ব্যবধান হবে কুলতলিতে! শোভনকে কড়া চ্যালেঞ্জ অভিষেকের

English summary
Mamata Banerjee takes game-plan according to Prashant Kishor’s strategy to mate Suvendu Adhikari
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X