• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুয়ারে সরকার শুরু হচ্ছে কবে, এবার কী কী প্রকল্পের সুবিধা মিলবে জানিয়ে দিল নবান্ন

Google Oneindia Bengali News

২০২১-এ বিধানসভা নির্বাচনের আগে দুয়ারে সরকার এনে বাজিমাত করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকারে স্বাস্থ্যসাথী প্রকল্প এনে সবাইকে অন্তর্ভুক্ত করে একুশের নির্বাচনে তৃণমূল বিরাট সাফল্য পেয়েছিল। আর একুশের নির্বাচনের পরে কথামতো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের রূপায়ণ করেছিলেন দুয়ারে সরকার।

এবার দুয়ারে সরকার কবে

এবার দুয়ারে সরকার কবে

ফের নতুন বছরে দুয়ারে সরকার আনছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কোন প্রকল্প চমক দেবে দুয়ারে সরকারে। আগামী ২ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় ২০ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি দুয়ারে সরকার চলবে। এই দু-দফার দুয়ারে সরকারে কোন কোন প্রকল্পের সুবিধা এবার পাবেন আমজনতা, তার নির্দেশিকা জারি করল নবান্ন।

দুয়ারে সরকারে নতুন প্রকল্প

দুয়ারে সরকারে নতুন প্রকল্প

রাজ্য সরকার প্রথম নির্দেশিকা জারি করে জানিয়েছে দু-দফায় দুয়ারে সরকারের দিনক্ষণ। এছাড়া কোন কোন প্রকল্প এবার দুয়ারে সরকারে নতুন আনা হচ্ছে এবং সব মিলিয়ে কী কী প্রকল্পের সুবিধা মিলবে তা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দিল নবান্ন। এবার দুয়ারে সরকারে যুক্ত হচ্ছে বেশ কয়েকটি নতুন প্রকল্প।

কোন কোন নতুন প্রকল্প দুয়ারে

কোন কোন নতুন প্রকল্প দুয়ারে

একুশের নির্বাচনে দুয়ারে সরকার চালু হওয়ার পর স্বল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা পায়। প্রকল্পে কী কী থাকবে তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা প্রকাশ্যে আনার পর জানা গিয়েছে নতুন প্রকল্প হিসেবে মৎস্যজীবী ক্রেডিট কার্ড, আর্টিসান ক্রেডিট কার্ড এবং ওয়েভার ক্রেডিট কার্ড সংক্রান্ত যাবতীয় কাজ করা হবে দুয়ারে সরকারে।

পুরনো কোন প্রকল্প নিয়ে দুয়ারে সরকার

পুরনো কোন প্রকল্প নিয়ে দুয়ারে সরকার

পুরো প্রকল্পের মধ্যে দুয়ারে সরকারে স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, শিক্ষাশ্রী, রূপশ্রী, কন্যাশ্রী, জাতিগত শংসাপত্র, তফশিলি বন্ধু, জয় জোহার, কৃষক বন্ধু, কিষাণ ক্রেডিট কার্ডের পরিষেবা মিলবে। এছাড়া ১০০ দিনের কাজ, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাকিং সংক্রান্ত, আধার সংক্রান্ত কাজ, মিউটেশন সংক্রান্ত কাজ হবে।

কর্মদিশায় নতুন অ্যাপ দুয়ারে সরকারে

কর্মদিশায় নতুন অ্যাপ দুয়ারে সরকারে

নবান্নের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, প্রতিটি পুরসভার ওয়ার্ডে, প্রতি ব্লকের পঞ্চায়েতে এই প্রকল্প রূপায়িত হবে। এবার দুয়ারে সরকারে শিবিরে কারিগরি শিক্ষা দফতরের তরফে একটি নতুন অ্যাপও যুক্ত করা হবে। যার নাম দেওয়া হয়েছে 'আমার কর্মদিশা'। এই অ্যাপের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে প্রতি মাসে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

এবার বাজিমাত করতে পরে যে প্রকল্প

এবার বাজিমাত করতে পরে যে প্রকল্প

প্রথম দুয়ারে সরকারে স্বাস্থ্যসাথী, দ্বিতীয় দুয়ারে সরকারে লক্ষ্মীর ভাণ্ডারের পর এবার আমার কর্মদিশা প্রকল্প বাজিমাত করবে বলে আশাবাদী তৃণমূল সরকার। রাজ্যের আনা সমস্ত প্রকল্পে রূপায়ণ করতে দুয়ারে সরকারে বিরাট বড় ভূমিকা গ্রহণ করছে। এবারও তার অন্যথা হবে না বলে আশাবাদী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মা-মাটি-মানুষের সরকার।

English summary
Mamata Banerjee’s TMC government notified which project will include in ‘Duare Sarkar’ now.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X