বজ্রপাতের আগাম সতর্কতা মিলবে এবার! মার্কিন সংস্থার সঙ্গে গাঁটছড়া মমতার সরকারের

Subscribe to Oneindia News

বজ্রপাতে প্রাণহানি ঠেকানোর উপায় খুঁজে পেল রাজ্য! অত্যাধুনিক সেই প্রযুক্তির সাহায্য নিতে মার্কিন সংস্থার সঙ্গে ইতিমধ্যে গাঁটছড়াও বেঁধে ফেলেছে রাজ্য সরকার। কলকাতা বিশ্ববিদ্যালয়-সহ বেশ কয়েকটি ভবনে এই প্রযুক্তির ব্যবহারও ইতিমধ্যে করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ সরকার এই প্রযুক্তি ব্যবহারে সাফল্য পাওয়ার পর এবার মমতার সরকারও নয়া প্রযুক্তির সুবিধা নিতে চুক্তি করে ফেলল মার্কিন সংস্থার সঙ্গে।

বজ্রপাতের আগাম সতর্কতা দেবে মমতার সরকার

মার্কিন মুলুকের মেরিল্যান্ডের বিশ্ববিখ্যাত সংস্থা 'আর্থ নেটওয়ার্কে'র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে রাজ্য সরকার। এই সংস্থা বিশ্বের ৯০টি দেশে প্রাকৃতিক বিপর্যয়ের আগাম সতর্কবার্তা জানিয়ে প্রাণহানি রোধে সহায়ক হয়ে উঠেছে। এই প্রযুক্তির ব্যবহারে অন্তত ৪৫ মিনিট আগে জানা যাবে বাজ পড়ার খবর। ফলে সাধারণ মানুষ সাবধান হয়ে যেতে পারবেন। শুধু মানুষই নয় বাঁচবে গবাদি পশুর প্রাণও।

ইতিমধ্যে রাজ্যের ১০টি জায়গায় এই সেন্সর বসানো হয়েছে। এই 'লাইটনিং সেন্সর' এর মাধ্যমেই আগাম সতর্কবার্তা পাওয়া যাবে। এই সেন্সরই জানিয়ে দেবে কোথায় বাজ পড়তে পারে। ২০০ মিটারের মধ্যে কাজ করবে এই সেন্সর। শুধু তাই নয়, 'আরলি ওয়ার্নিং সিস্টেমে'র মাধ্যমে কোথায় কখন মেঘ করবে, কোথায় ঘূর্ণিঝড় হবে, কোথায় মেঘ ভাঙা বৃষ্টি নামবে, তাও ধরা পড়বে এই সেন্সরে।

এদিকে নবান্নের কন্ট্রোল রুমের সঙ্গে এই নয়া প্রযুক্তির সংযোগ স্থাপনও করা হয়ে গিয়েছে। ফলে নবান্নে বসেই জানা যাবে কোথায় কখন বাজ পড়তে পারে। ফলে রাজ্যের প্রশাসনিক সদর দফতর থেকেই সাবধান করে দেওয়া সম্ভবপর হবে সাধারণকে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে রাজ্যকে বছরে ৬৭ হাজার ইউএস ডলার মেটাতে হবে মার্কিন সংস্থাকে। এই টাকার পরিমাণ ভারতীয় মুদ্রায় ৪২ লক্ষ ৮৬ হাজার টাকা।

সম্প্রতি নবান্নে মার্কিন মুলুকের ওই সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিম অ্যান্ডারসন ও 'আর্থ নেটওয়ার্কে'র ভারতীয় অংশীদার 'স্কাইমেট ওয়েদার সার্ভিসে'র সিইও যতীন সিং-এর উপস্থিতিতে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে চুক্তি সাক্ষরিত হয়। দফতরের প্রধান সচিব সুরেশ কুমার জানান, সেন্সলের আগাম সতর্কতা জারি হলেই সেই বার্তা সরকারের তৎপর থেকে জানিয়ে দেওয়া হবে। মোবাইলে এই বার্তা পৌঁছনোর বিষয়েও পরিকল্পনা করছে রাজ্য সরকার।

English summary
Mamata Banerjee’s govt. contracts with USA to warn of thunderstorm advance.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.