• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাতদিন পর উপসর্গ না থাকলে তিনদিনেই টেস্ট ছাড়া ছুটি, করোনায় নয়া নির্দেশিকা

করোনা সংক্রমণ গোটা দেশে ছড়িয়ে পড়েছে। পশ্চিমবঙ্গও তার বাইরে নয়। প্রতিদিনই নিয়ম করে বাড়ছে করোনা সংক্রমিতের সংখ্যা। এরই মধ্যে নয়া নির্দেশিকা প্রকাশ করল রাজ্যের স্বাস্থ্য দফতর। এই নির্দেশিকায় বলা হয়েছে, করোনা আক্রান্ত রোগীর সাতদিন পর যদি পরবর্তী তিনদিন জ্বর বা কোনও উপসর্গ না থাকে, তাঁকে ছুটি দিয়ে দেওয়া হবে।

সাতদিন পর করোনার উপসর্গ না থাকলে তিনদিনেই টেস্ট ছাড়া ছুটি

আইসিএমআরের গাইডলাইন মেনে এই নির্দেশিকায় আরও বলা হয়েছে, রোগীকে সাতদিন পর থেকে পরবর্তী তিনদিন পর্যবেক্ষণে রেখে কোনও টেস্ট ছাড়াই হাসপাতাল বা সেফ হোম থেকে ছুটি দিয়ে দেওয়া হবে। সার্টিফিকেট-সহই এই ছুটি দেওয়া হবে। এরপর সাতদিন হোম আইসোলেশনে থাকতে হবে তাঁকে। তারপর স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন তিনি।

স্বা্স্থ্যভবন সূত্রে এই নির্দেশিকার উল্লেখ করা হয়েছে , করোনা সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠার পরেও বহু মানুষকে হেনস্থা বা সামাজিকভাবে দূরে সরিয়ে রাখা হচ্ছে। সে কারণেই এই নির্দেশিকা বলে জানানো হয়েছে। এছাড়া পশ্চিমবঙ্গ সরকার কোমর্বিডিটি-সহ কোরোনা রোগীদের চিকিৎসা, সেরে যাওয়ার পর ওষুধের ব্যবহার এবং সতর্কতা মূলক ব্যবস্থা নিয়ে নতুন গাইডলাইন প্রকাশ করেছে।

নতুন নির্দেশিকা জারি করে রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানায়, নতুন প্রোটোকল বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নতুন নির্দেশিকায় জানানো হয়েছে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কী কী পরিষেবা মিলবে। করোনভাইরাস রোগীদের চিকিৎসায় কোনও প্রকারভেদ রাখা যাবে না বলে নিশ্চিত করা হয়েছে। এই গাইডলাইনে উল্লেখ করা হয়েছে করোনা চিকিৎসার জন্য ওষুধের ব্যবহার সম্পর্কে নির্দেশিকা।

English summary
Mamata Banerjee’s government has issued new guidelines for Coronavirus patients about release from Hospita.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X