• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদীর সামনে প্রদর্শিত মমতার 'সবুজ সাথী', প্রজাতন্ত্র দিবসে বাজল রবীন্দ্রসঙ্গীত

দিল্লির রাজপথে বাংলার সবুজ সাথী ট্যাবলোর প্রদর্শন। দেশজুড়ে আজ পালিত হচ্ছে ৭২ তম প্রজাতন্ত্র দিবস। এবারের অনুষ্ঠানে মাত্র ২৫ হাজার দর্শকাসনের ব্যবস্থা করা হয়েছে। রাজ্য সরকারের সবুজ সাথী প্রকল্পকে দিল্লির রাস্তায় তুলে ধরল পশ্চিমবঙ্গ সরকার। সঙ্গে রবীন্দ্রসঙ্গীত, আমরা নূতন যৌবনেরই দূত। দিল্লির অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি। উপস্থিত রয়েছেন তিন বাহিনীর প্রধান।

দিল্লির রাজপথে সবুজসাথী ট্যাবলো বাংলার
প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ বাংলাদেশের

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ বাংলাদেশের

এদিন সকাল ৯টা ৫০ মিনিট নাগাদ দিল্লির বিজয় চক থেকে শুরু হয় ভারতীয় সেনাদের কুচকাওয়াজ। এবার প্রথম প্রজাতন্ত্র দিবসে রয়েছে রাফাল যুদ্ধবিমান সহ একাধিক যুদ্ধবিমান। ১২২ সদস্যের বাংলাদেশ সেনা এবারে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ করেছে।

প্রজাতন্ত্র দিবস পালন অতটাও জাঁকজমকপূর্ণ ছিল না

প্রজাতন্ত্র দিবস পালন অতটাও জাঁকজমকপূর্ণ ছিল না

করোনার জেরে প্রত্যেকবারের মতো এবারের প্রজাতন্ত্র দিবস পালন অতটাও জাঁকজমকপূর্ণ ছিল না। তবে এরই মধ্যে স্কুলের ছাত্র-ছাত্রীদের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ একাধিক সাংস্কৃতিক কার্যকলাপের আয়োজন করা হয়েছে। ছিল বিভিন্ন মন্ত্রক এবং রাজ্যের ৩২টি ট্যাবলো। এরই মধ্যে অন্যতম ছিল পশ্চিমবঙ্গের ট্যাবলো। সেই ট্যাবলোয় তুলে ধরা হয় মমতার 'সবুজ সাথী' প্রকল্প।

আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেয়েছিল সবুজ সাথী প্রকল্প

আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেয়েছিল সবুজ সাথী প্রকল্প

আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেয়েছিল সবুজ সাথী প্রকল্প। ২০১৫ সালে চালু হওয়া রাজ্য সরকারের এই প্রকল্পে পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়। উল্লেখ্য, সবুজ সাথী প্রকল্পটি রাষ্ট্রসংঘের অধীনে ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি পুরস্কার পেয়েছিল ২০১৯ সালের এপ্রিলে। এই প্রকল্পে ৬ লক্ষ তরুণ-তরুণীকে প্রতিবছর প্রশিক্ষণ দেওয়া হয়। সবুজ সাথী প্রকল্পে রাজ্যের একাদশ ও দ্বাদশ শ্রেণীর প্রায় এক কোটি ছাত্রছাত্রীকে বাই-সাইকেল দেওয়া হয়েছে।

প্রথা মেনেও অভিনব অনুষ্ঠান

প্রথা মেনেও অভিনব অনুষ্ঠান

এদিকে এদিন প্রজাতন্ত্র দিবসের এই প্যাপেডেই প্রদর্শিত হল ফিট ইন্ডিয়া মুভমেন্ট ও আত্মনির্ভর ভারত সংক্রান্ত ট্যাবলো। এর আগে জামনগরের রাজ পরিবারের দেওয়া বিশেষ লাল পাগড়ি পরে নরেন্দ্র মোদী দেশবাসীকে ৭২ তম প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান৷ চিরাচরিত প্রথা মেনেই এদিন সকালে প্রথমে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী৷

English summary
Mamata Banerjee's dream project Sabuj Sathi Tableau from West Bengal in Republic Day parade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X