রাজ্য সড়কে বসছে টোলট্যাক্স! কোষাগারে চাপ কমাতে পরিকল্পনা মমতার সরকারের

Subscribe to Oneindia News

রাজ্যের কোযাগারের টাকায় আর রাজ্য সড়ক সংস্কার নয়। এবার থেকে রাজ্য সড়ক থেকে টাকা তুলেই রাজ্য সড়কের সংস্কার হবে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের তৃণমূল সরকার। পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, এবার থেকে জাতীয় সড়কের মতো রাজ্য সড়কগুলিতেও টোল ট্যাক্স আদায় করা হবে।

রাজ্য সড়কে বসছে টোলট্যাক্স! কোষাগারে চাপ কমাতে পরিকল্পনা মমতার সরকারের

রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী টোল ট্যাক্স আদায়ের পরিকাঠামো তৈরি করা হবে। তারপরেই রাজ্য সড়কগুলিতে শুরু হবে টোল আদায়। কোন সড়কে কত টাকা ট্যাক্স ধার্য হবে, সেই সিদ্ধান্ত নেবে পূর্ত দফতর। এই সিদ্ধান্তের বাস্তবায়নের ফলে রাজ্যের কোষাগারে যেমন উপার্জন বাড়বে, তেমনই সংস্কারের জন্য নতুন করে চিন্তাভাবনা করতে হবে না।

রাজ্যে ১৫টি রাজ্য সড়ক রয়েছে। সেই সড়কগুলিতে নিয়মিত সংস্কার প্রয়োজন। এই সংস্কারের জন্য প্রতি বছর কয়েকশো কোটি টাকা খরচ হয়। যার ফলে রাজ্যের কোষাগারে চাপ পড়ে। সেই চাপ কমাতেই এই টোল ট্যাক্স আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ত দফতর এই পরিকল্পনার বাস্তবায়ন যুদ্ধকালীন তৎপরতায় করতে চাইছে।

সিদ্ধান্ত হয়েছে জাতীয় সড়কের মতোই রাজ্যের বনগাঁ-চাকদহ, ব্যারাকপুর-কল্যাণী, জয়নগর-কুলপি, বসিরহাট-মালঞ্চ ইত্যাদি রাজ্য সড়কে বসবে টোল ট্যাক্স। ফলে এবার থেকে টাকা দিয়ে যাতায়াত করতে হবে। ফলে যাঁরা গাড়তে যাতায়াত করেন তাঁদের উপর রাজ্য সড়ক ব্যবহারের জন্যও ট্যাক্সের বোঝা চাপিয়ে দিচ্ছে রাজ্য সরকার।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয় নিরাপত্তার স্বার্থে থানা ভেঙে নতুন থানা ও তদন্ত কেন্দ্র তৈরি করার। সেইসঙ্গে নতুন কর্মসংস্থান করাও তৃণমূল সরকারের লক্ষ্য। পঞ্চায়েত ভোটের আগেই রাজ্যে ৫টি নতুন থানা ও তদন্তকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

English summary
Mamata Banerjee’s cabinet decides to take toll-tax on the state road,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.