• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কর্ম নিশ্চয়তা প্রকল্পে প্রথম! কেন্দ্রীয় প্রকল্পে ফের দেশের সেরা মমতার বাংলা

  • |
Google Oneindia Bengali News

একই সপ্তাহের মধ্যে দ্বিতীয় একটি কেন্দ্রীয় প্রকল্পে ফের দেশের মধ্যে সেরা হল বাংলা (West Bengal)। এবার পশ্চিমবঙ্গ টেক্কা দিল মহাত্মা গান্ধী জাতীয় গ্রামী কর্ম নিশ্চয়তা প্রকল্পে (MNREGA)। এর আগে গ্রামীণ বাড়িতে নলবাহিত পরিশ্রুত পাণীয় জল সরবরাহে প্রথম হয়েছিল পশ্চিমবঙ্গ।

কেন্দ্রীয় প্রকল্পে ফের দেশের সেরা বাংলা

কেন্দ্রীয় প্রকল্পে ফের দেশের সেরা বাংলা

২০২১-২২ অর্থবর্ষে কেন্দ্রীয় প্রকল্পে ফের দেশের সেরা বাংলা। মহাত্মা গান্ধী গ্রামীণ কর্ম নিশ্চয়তা প্রকল্পে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে রাজস্থান ও মধ্যপ্রদেশ। পশ্চিমবঙ্গ যেখানে ১,১১,১৯,৭৬৫ জনকে কাজে নিযুক্ত করে মোট অদক্ষ শ্রমিকের কর্মসংস্থানের নিরিখে প্রথম স্থান অধিকার করেছে, সেখানে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রাখা দুই রাজ্য যথাক্রমে ১,০০,৫০,৮৩৪ এবং ৯৫,৭০,৮০৩ জনের কর্মস্থানের সুযোগ তৈরি করেছে।

শ্রম দিবস তৈরিতে দ্বিতীয় ভারত

শ্রম দিবস তৈরিতে দ্বিতীয় ভারত

২০২১-২২ অর্থবর্ষে ৩৬,৪১,১৭,৮৭৬ দিনের শ্রমদিবস তৈরি করে মোট শ্রম দিবস তৈরির নিরিখে পশ্চিমবঙ্গ সারা দেশে দ্বিতীয় স্থানে রয়েছে। এক্ষেত্রে প্রথমস্থানে থাকা রাজস্থান ৪২, ০৩, ২০, ৯১৮ দিন এবং তৃতীয়স্থানে থাকা তামিলনাড়ু ৩৪৫, ৫৩, ১৭, ০৪৬ দিনের শ্রমদিবস তৈরি করেছে।

প্রথম হলেও টাকা বকেয়া

প্রথম হলেও টাকা বকেয়া

২০২১-২২ অর্থবর্ষে মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্ম নিশ্চয়তা প্রকল্পে বাংলা প্রথম স্থান অধিকার করলেও এক্ষেত্রে মজুরি বাবদ হাজার হাজার কোটি টাকা বকেয়া রয়েছে বলে অভিযোগ করেছে পশ্চিমবঙ্গ সরকার। অদক্ষ শ্রমিকদের মজুরি বাবদ ২৮৭৬.২৮ কোটি টাকা এবং অর্ধদক্ষ ও দক্ষ শ্রমিকদের মজুরি বাবদ ২৩৫১.৯৪ কোটি টাকা অর্থাৎ সব মিলিয়ে ৫২২৮.২২ কোটি টাকা বকেয়া রয়েছে। তৃণমূলের অভিযোগ, কেন্দ্র রাজ্যকে বঞ্চিত করে রেখেছে।

জলস্বপ্ন প্রকল্পে সেরা হয়েছে বাংলা

জলস্বপ্ন প্রকল্পে সেরা হয়েছে বাংলা

২০১৯-এর ১৫ অগাস্ট প্রধানমন্ত্রী মোদী জল জীবন মিশন নামে একটি প্রকল্প ঘোষণা করেছিলেন। তবে বাংলায় সেইরকমই প্রকল্পের নাম হল জলস্বপ্ন। দুই প্রকল্পের মূল উদ্দেশ্য হল গ্রামের বাড়িতে বাড়িতে পাইল লাইনে পানীয় দলের সংযোগ দেওয়া। যেখানে দেখা গিয়েছে বাংলাই ভারত সেরা হয়েছে। পশ্চিমবঙ্গে এই প্রকল্প রূপায়ণে সাহায্য করেছে কারিগরি দফতর। ২০২১-২২ অর্থবর্ষে বাংলায় মোট ২৩ লক্ষ ৩৭ হাজার ১৯৩ টি বাড়িতে নলবাহিত পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে। আর বাংলার খুব কাছে থাকা ওড়িশা ১৭ লক্ষ ৪৭ হাজার ৬২২ টি পরিবারে জলের সংযোগ দিয়েছে। এই প্রকল্পে সাফল্যের তালিকায় তৃতীয়স্থানে রয়েছে বিহার। আর মোদীর রাজ্য গুজরাত কিংবা যোগীর রাজ্য উত্তর প্রদেশ রয়েছে অনেক পিছনে।

সঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডির অভিযানের মধ্যেই মোদী-পাওয়ার বৈঠক, জল্পনা তুঙ্গেসঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডির অভিযানের মধ্যেই মোদী-পাওয়ার বৈঠক, জল্পনা তুঙ্গে

English summary
Mamata Banerjee's Bengal takes first place in mnrega programme for 2021-22
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X