• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুকুল বিনা প্রথম বিধানসভার ভোটে নামছেন মমতা, পিকে কি পারবেন সাফল্য এনে দিতে

এই প্রথম মুকুল রায়কে ছাড়া রাজ্যের ভোটে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৯৮ সালে তৃণমূল গড়ে ওঠার ২৩ বছরের মাথায় বিধানসভা ভোটে মমতার পাশে নেই মুকুল রায়। তিনি এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধী শিবিরে অস্ত্রে শান দিচ্ছেন। ভেঙে ভেঙে নিয়ে গিয়েছেন মমতার দলের কাণ্ডারিদের, তাই মমতার ভরসার নাম এখন শুধু পিকে!

একুশের নির্বাচন মমতার কাছে অগ্নিপরীক্ষা

একুশের নির্বাচন মমতার কাছে অগ্নিপরীক্ষা

সামনে মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ আর পিছনে মুকুল রায়ের ক্ষুরধার মস্তিষ্কে ভর করে একের পর এক নির্বাচনে জিতেছে তৃণমূল। নিজের হাতে দলটাকে সাজিয়েছিলেন যে মুকুল রায়, তিনি আজ বিপক্ষ শিবিরে। মুকুল ছিনিয়ে নিয়েছেন মমতার সব থেকে দামী অস্ত্র শুভেন্দুকে। মমতা পড়ে গিয়েছেন একা। একুশের নির্বাচন তাই মমতার কাছে অগ্নিপরীক্ষা হয়ে গিয়েছে।

মমতা-মুকুল যুগলবন্দি ভাঙার পর প্রথম ভোট

মমতা-মুকুল যুগলবন্দি ভাঙার পর প্রথম ভোট

মমতা-মুকুল যুগলবন্দিতে ২০০৯ সাল থেকে যে সাফল্যের মুখ দেখেছিল তৃণমূল, তা ২০১৯-এর লোকসভা নির্বাচনে এসে থমকে গিয়েছে। মুকুল-ছাড়া লড়াইয়ে মমতা টের পেয়েছেন কতধানে কত চাল। মুকুল বিহনে এক লপ্তে তৃণমূল নেমে এসেছে ৪২ থেকে ২২-এ। আবার শুভেন্দুকে পাশে নি্য়ে দিলীপের নেতৃত্বে একুশে মমতাকে সাফ করার ডাক দিয়েছেন মুকুল রায়।

মমতার জয়ের রাস্তা মসৃণ করতে পারবেন পিকে?

মমতার জয়ের রাস্তা মসৃণ করতে পারবেন পিকে?

তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড মুকুল রায় বিজেপিতে যাওয়ার পর ২০১৯-এর ভোটে ধাক্কা খেয়েই ভোট কৌশলী প্রশান্ত কিশোরের স্মরণ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৯-এর মাঝামাঝি সময় থেকেই প্রশান্ত কিশোর রয়েছেন তৃণমূলের সঙ্গে। তিনি তাঁর কৌশল দিয়ে মমতার জয়ের রাস্তা মসৃণ করার চেষ্টা করছেন। কিন্তু সেই কাজে তিনি কতটা সফল হবেন তা বলবে ভবিষ্যৎ।

পিকে বনাম মুকুলের স্ট্র্যাটেজির লড়াই একুশের ভোটে

পিকে বনাম মুকুলের স্ট্র্যাটেজির লড়াই একুশের ভোটে

আদতে ২০২১-এর ভোট হয়ে উঠেছে পিকে বনাম মুকুলের স্ট্র্যাটেজির লড়াই। প্রশান্ত কিশোরকে যেমন অঙ্ক কষে তৃণমূলের ফাঁকফোকর বন্ধ করার চেষ্টা করছেন। প্রচারের বিষয় নির্ধারণ করছেন, কোন ইস্যু কোথায় ফলপ্রসূ হবে তৈরি করছেন, সেখানে মুকুল রায় শুধু তৃণমূলকে ভেঙে ফাঁকা করে দিচ্ছেন জায়গা। আর বিজেপির স্ট্র্যাটেজিস্টরা কৌশল তৈরি করেই চলেছেন।

মুকুল বিনা ২০২১-এর নির্বাচনে কি জয় আসবে?

মুকুল বিনা ২০২১-এর নির্বাচনে কি জয় আসবে?

এই পরিস্থিতিতে স্বয়ং মুকুল রায়ই এখন চ্যালেঞ্জ দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বলছেন, মাত্র একটা নির্বাচনে আমাকে ছাড়া লড়তে হয়েছে তৃণমূলকে। দেখুন কী হাল হয়েছে। ৪২-এ ৪২-এর ডাক দিয়েছিলেন মমতা, হাতের ৩৪টাও ধরে রাখতে পারেননি। মমতার তৃণমূল এক লপ্তে নেমে এসেছে ২২-এ। এবার ভাবুন ২০২১-এর বিধানসভায় কী হবে এই তৃণমূলের!

তিন অঙ্কে পৌঁছতে পারবে না তৃণমূল, হুঙ্কার মুকুলের

তিন অঙ্কে পৌঁছতে পারবে না তৃণমূল, হুঙ্কার মুকুলের

মুকুল রায় চ্যালেঞ্জ ছুড়ে দেন, ২০২১-এ তৃণমূলকে দু-অঙ্কে নামিয়ে ছাড়ব। তিন অঙ্কে পৌঁছতে পারবে না তৃণমূল। যেদিন তৃণমূল ছেড়েছি, সেদিনই এই প্রতিজ্ঞা করেছিলাম যে, নরেন্দ্র মোদীর হাতে বাংলাকে তুলে দিতে হবে সুশাসনের জন্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে বিদায় দিতে হবে বাংলার বুকে অপশাসন কায়েম করার জন্য।

মুকুলের অভাব ঢেকে সাফল্য আনতে পারবেন পিকে?

মুকুলের অভাব ঢেকে সাফল্য আনতে পারবেন পিকে?

মুকুল রায় বিজেপির সর্বভারতীয় সহসভাপতির পদ পাওয়ার পরই সক্রিয় হন। তারপর শুভেন্দুর মতো নেতাকে মমতার ডেরা থেকে ছিনিয়ে এনে চ্যালেঞ্জটা ছুড়ে দিয়েছেন তাঁর প্রাক্তন নেত্রীকে। আর অন্যদিকে মুকুলের অভাব ঢাকতে ভোট কৌশলী প্রশান্ত কিশোরকে ভাড়া করে এনেছেন মমতা। কৌশলের লড়াই শুরু হয়েছে মুকুল বনাম পিকের। পিকে কি পারবেন এই লড়াইয়ে মুকুলকে মাত দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্যে ধারা অক্ষুণ্ণ রাখতে?

মুকুলকে ছাড়া মমতার সাফল্যের নজির নেই, ঊনিশে 'হাফে’র পর কি একুশে 'সাফ’

English summary
Mamata Banerjee relies on Prashant Kishor in 2021 Assembly Election without Mukul Roy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X