• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার উন্নয়ন রেখা মন্দা অর্থনীতিতেও ঊর্ধ্বমুখী! ২০১১-১৯ পুস্তিকায় দাবি মমতার

২০১১-য় বাংলার বুকে পরিবর্তনের সরকার প্রতিষ্ঠা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে সেই পরিবর্তনের সরকার ৮ বছর সময় পেরিয়ে এসেছে। এই আট বছরে কী সাফল্য আনল রাজ্য সরকার, তা পুস্তিকা আকারে প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার মুখ্যমন্ত্রীর প্রকাশিত এই হ্যান্ডবুকটির নাম দেওয়া হয়েছে 'টু জিরো ইলেভেন-টু জিরো নাইনটিন'।

কীভাবে বাংলার অর্থনীতির উন্নতি

কীভাবে বাংলার অর্থনীতির উন্নতি

এই পুস্তিকায় জাতীয় অর্থনীতিতে মন্দা সত্ত্বেও কীভাবে বাংলার অর্থনীতির উন্নতি করেছে তা তুলে ধরা হয়েছে। জিএসডিপির ২.৫ শতাংশ বৃদ্ধি থেকে শুরু করে পরিকাঠামো তৈরির জন্য মূলধনী ব্যয় ১১ গুণ বৃদ্ধি বা রাজস্ব ঘাটতির ৩.৯ গুণ হ্রাসের কথা এই হ্যান্ডবুকে উল্লেখ রয়েছে। প্রতিটি ক্ষেত্রে বাংলার কার্যকারিতা তুলে ধরা হয়েছে পুস্তিকায়।

বাংলার উন্নয়ন রেখা ঊর্ধ্বমুখী

বাংলার উন্নয়ন রেখা ঊর্ধ্বমুখী

এই পুস্তিকায় বলা হয়েছে, গত আট বছরে বাংলার পরিকল্পিত ব্যয় ছয়গুণ বেড়েছে, কৃষির বাজেটে নয়গুণ বৃদ্ধি হয়েছে, সামাজিক খাতের ব্যয় চারগুণ বেড়েছে, স্কুল শিক্ষার বাজেটে নয়গুণ, উচ্চ শিক্ষার বাজেটে ছয় গুণ বেড়েছে। এসবই বাংলার উন্নয়ন রেখাকেই ঊর্ধ্বে তুলে ধরে।

বাংলা উন্নয়নের পথে

বাংলা উন্নয়নের পথে

২০১১ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলা উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই হ্যান্ডবুকে উপস্থাপিত তথ্যগুলি এই প্রমাণের সাক্ষ্য দেয় যে রাজ্য এখন উন্নয়নের দ্রুত এগোচ্ছে।

মমতার 'ভিশন ১০ ও ২০'! একুশের লক্ষ্যে 'ভবিষ্যৎ' পরিকল্পনা তৃণমূল সরকারের

English summary
Mamata Banerjee publishes a handbook of 2011 to 2019’s success. This handbook shows Bengal is ahead in way of development
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X