• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলায় আরও একটি হাইকোর্ট! দিল্লির দরবারে চমকপ্রদ প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Google Oneindia Bengali News

কলকাতা হাইকোর্টের উপর চাপ বাড়ছে ক্রমাগত। চাই চাপ কমাতে এক অভূতপূর্ব প্রস্তাব দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার দিল্লির বিজ্ঞানভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বিচারপতি-মুখ্যমন্ত্রীদের সম্মেলনে কলকাতা হাইকোর্টের উপর চাপ কমাতে উত্তরবঙ্গে একটি হাইকোর্ট তৈরির প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলায় আরও একটি হাইকোর্ট! দিল্লির দরবারে চমকপ্রদ প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, উত্তরবঙ্গের জলপাইগুড়িতে একট্ সার্কিট বেঞ্চ রয়েছে। সেখানে নতুন হাইকোর্ট গঠন করা যেতে পারে। তাহলে উত্তরবঙ্গের সমস্ত বিচার-পক্রিয়া সেই হাইকোর্টের মাধ্যমে পরিচালিত হতে পারে। তাহলে কলকাতা হাইকোর্টের উপর থেকেও চাপ কমবে অনেকটাই। এ জন্য তিনি কাউন্সিল গঠনের প্রস্তাবও দিয়েছেন।

দিল্লির বিজ্ঞান ভবনে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের প্রধান বিচারপতি ও দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সম্মেলন হয়। এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কাউন্সিল গঠনের বিষয়ে আলোচনা হয় মুখ্যমন্ত্রী ও বিচারপতিদের মধ্যে। রাজ্যের হাইকোর্টের উপর চাপ কমাতে কাউন্সিল গঠনের পরিকল্পনাও করা হয়। সেইসময়ই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে আরও একটি হাইকোর্ট গঠনের প্রস্তাব দেন।

উত্তরবঙ্গে একটি হাইকোর্ট গঠনের প্রস্তাব দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, জলপাইগুড়িতে হাইকোর্ট তৈরি হলে কলকাতা হাইকোর্টের উপর যে ব্যাপক চাপ রয়েছে, তা অনেকটাই কমবে। একইসঙ্গে তিনি আরও একটি বিকল্প প্রস্তাব দিয়েছেন বিচারপতি ও মুখ্যমন্রীত দের সম্মেলনে। তিনি কলকাতা হাইকোর্টকে বর্ধিত করতে রাজারহাটে জমির প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ রয়েছে। সেখানে কলকাতা হাইকোর্টের বিচারপতিরা গিয়ে মামলার শুনানি করে থাকেন। মামলা-মোকদ্দমার জন্য যাঁদের কলকাতায় যাওয়া সম্ভব নয়, তারা একটি সার্কিট বেঞ্চে আবেদন জানাতে পারেন। এই সার্কিট বেঞ্চ গঠনের ফলে যথেষ্ট সুবিধা হয়েছে উত্তরবঙ্গবাসীর।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এবার সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের নিয়ে কাউন্সিল গঠন করলে আরও বেশি লাভবান হবে উত্তরবঙ্গবাসী। আর তার থেকেও সুবিধা হবে যদি সার্কিট বেঞ্চকে পূর্ণাঙ্গ হাইকোর্টে উন্নীত করা যায়। সেই প্রস্তাবটাউই দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন দেখার কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়।

বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন! রণকৌশল বাঁধতে লক্ষ্মীবারে মেগা বৈঠক মমতারবছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন! রণকৌশল বাঁধতে লক্ষ্মীবারে মেগা বৈঠক মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় পরিসংখ্যান দিয়ে জানান, কলকাতা হইকোর্টে ৭২ জন বিচারপতি থাকার কথা। কিন্তু বর্তমানে মাত্র ৩৮ জন বিচারপতি রয়েছেন। ১১টি নাম প্রস্তাব করে পাঠানো হয়েছিল রাজ্যের তরফে। তার মধ্যে অনুমোদন মিলেছে মাত্র এক জন বিচারপতির। এই অবস্থায় হাইকোর্ট গঠন করার প্রস্তাব কতটা কার্যকর হবে, তা সন্দেহ রয়েই যায়।

English summary
Mamata Banerjee proposes more one high court at Jalpaiguri of North Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion