• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আদিবাসী-তফশিলিদের উন্নয়নের দিশা বাজেটে, একুশের ভোটের আগে প্রস্তাব মমতার

একুশের ভোটের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বাজেট বক্তৃতায় তিনি আদিবাসী ও পিছিয়ে পড়া অংশে বিশেষ জোর দিয়েছেন। সামনেই ভোট, তার আগে আদিবাসী ও তফশিলি তথা পিছিয়ে পড়াদের উন্নয়নকেই পাখির চোখ করছেন মুখ্যমন্ত্রী। সেইমতোই তিনি বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ করেছেন।

নজরে জঙ্গলমহল, আদিবাসীদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি নির্মাণের ঘোষণা মুখ্যমন্ত্রীর
তফশিলি জাতি উপজাতিভুক্তদের শিক্ষায়

তফশিলি জাতি উপজাতিভুক্তদের শিক্ষায়

অর্থমন্ত্রী অমিত মিত্রের অসুস্থতার কারণে বুধবার অন্তর্বর্তী বাজেট পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তফশিলি জাতি উপজাতিভুক্তদের জন্য ১০০টি নয়া ইংরেজি মাধ্যম তৈরির প্রস্তাব দেন। তিনি প্রস্তাব দেন, নেপালি ও হিন্দি ভাষীদের জন্য ১০০ স্কুল ও অলচিকি ভাষার জন্য ৫০০ নতুন স্কুল চালুর। রাজবংশীদের জন্য ২০০টি স্কুল এবং চা বাগানের জন্য ১০০টি নতুন স্কুল চালুর প্রস্তাবও দেন তিনি। চা বাগানের উন্নতি ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন।

স্বনির্ভর গোষ্ঠীর জন্যও বিশেষ প্রকল্প

স্বনির্ভর গোষ্ঠীর জন্যও বিশেষ প্রকল্প

এছাড়া স্বনির্ভর গোষ্ঠীর জন্যও বিশেষ প্রকল্পের কথা বাজেটে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মাতৃবন্দনা নামে একটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন। এই মাতৃবন্দনা প্রকল্পে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ২৫ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হবে।

আদিবাসী-তফশিলিদের বাড়ি নির্মাণে

আদিবাসী-তফশিলিদের বাড়ি নির্মাণে

শুধু আদিবাসী, তফশিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়াদের শিক্ষা নয়, তাঁদের জন্য বাড়ি নির্মাণেরও প্রস্তাব নেওয়া হয়েছে। তপশিলি জাতি, উপজাতি ও আদিবাসীদের জন্য আদামী ৫ বছর ২০ লক্ষ বাড়ি নির্মাণ করা হবে। চা বাগানের দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে।

মাদ্রাসাকেও সরাসরি আর্থিক সাহায্য প্রদান

মাদ্রাসাকেও সরাসরি আর্থিক সাহায্য প্রদান

এছাড়া মাদ্রাসাকেও সরাসরি আর্থিক সাহায্য প্রদানের প্রস্তাব দেওয়া হয়েছে। সরকারি অনুমোদিত কিন্তু আর্থিক সহায়তা পায় না এমন মাদ্রাসাগুলোকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এ জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিনামূল্যে রেশন ব্যবস্থাও চালু থাকবে বলে জানানো হয়েছে অন্তর্বর্তীকালীন বাজেটে।

English summary
Mamata Banerjee proposes development of tribal and backward community in vote on account before 2021 election,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X