• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার সরাসরি কৃষকদের আন্দোলনের পাশে মমতা! পথে নামছেন মমতা, গান্ধী মূর্তির পাদদেশে ধর্না

  • |

মোদী সরকারের নয়া কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের সমর্থন জানানো পর এবার সরাসরি কৃষকদের (farmer) জন্য সহানুভূতি জানাতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। কৃষকদের আন্দোলনে সমর্থন জানাতে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। যেখানে যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

 ৮-১০ ডিসেম্বর তৃণমূলের ধর্না

৮-১০ ডিসেম্বর তৃণমূলের ধর্না

নতুন কৃষি আইনের বিরুদ্ধে এবার পথে নামতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ থেকে ১০ ডিসেম্বর কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে ধর্না কর্মসূচি নিয়েছে তৃণমূল কংগ্রেস। সেই কর্মসূচিতে যোগ দেবেন দলের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ১০ ডিসেম্বর তিনি নিজেই সেখানে থাকবেন। এর আগে এদিন সকালে মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে আন্দোলনকারীদের প্রতি তাঁর সহমর্মিতা জানিয়েছেন। এব্যাপারে তিনি সিঙ্গুর আন্দোলনের কথাও উল্লেখ করেন। প্রসঙ্গত ২০০৬ সালের ৪ ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায়ের ছাব্বিশ দিনের অনশন শুরু হয়েছিল।

আন্দোলনরত কৃষকদের সঙ্গে ফোনে কথা মমতার

আন্দোলনরত কৃষকদের সঙ্গে ফোনে কথা মমতার

শুক্রবার সকালের দিকে আন্দোলনরত কৃষকদের সঙ্গে ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমো কৃষকদের কাছে তৃণমূলের প্রতিনিধি হিসেবে পাঠিয়েছেন রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্র্যায়েনকে। সেখান থেকেই এদিন ডেরেক ও'ব্র্যায়েন এক কৃষক নেতার সঙ্গে ফোনে ধরিয়ে দেন দিদিকে। সূত্রের খবর অনুযায়ী, এদিন বেশ কয়েকবার মমতা বন্দ্যোপাধ্যায় কথা বলেন কৃষকদের সঙ্গে। জানা গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের জানিয়েছেন, তাঁদের দাবি ন্যায় সঙ্গত। তিনি আরও বলেছেন, তৃণমূলও নতুন কৃষি আইন বাতিলের দাবিতে সরব হয়েছে।

বিজেপিকে রাজ্যে না ঢুকতে দেওয়ার আবেদন

বিজেপিকে রাজ্যে না ঢুকতে দেওয়ার আবেদন

মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, বিরোধীদের সঙ্গে আলোচনা না করেই কৃষি আইন পাশ করানো হয়েছে। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়কে আন্দোলনরত কৃষকরা রাজ্যে বিজেপিকে ঢুকতে না দিতে আবেদন জানিয়েছেন।

 আন্দোলনে সমগ্র বিরোধীদের সামিল করার চেষ্টা অকালিদলের

আন্দোলনে সমগ্র বিরোধীদের সামিল করার চেষ্টা অকালিদলের

এদিকে নতুন কৃষি আইনের বিরুদ্ধে দেশের সব বিজেপি বিরোধীদলকে সামিল করাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে অকালি দল। এব্যাপারে শনিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রবিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলবেন অকালি দলের প্রতিনিধিরা। এছাড়াও সমাজবাদী পার্টি এবং এনসিপির সঙ্গেও আলোচনা করছেন তারা।

 প্রদীপের তলায় অন্ধকার, কটাক্ষ বিজেপির

প্রদীপের তলায় অন্ধকার, কটাক্ষ বিজেপির

এদিকে কৃষকদের আন্দোলনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনকে কটাক্ষ করেছে বিজেপি। দলের নেতা শমীক ভট্টাচার্য কটাক্ষ করে বলেছেন, প্রদীপের তলাতেই অন্ধকার। তিনি আরও বলেছেন, যিনি কৃষকদের বিক্ষোভকে সমর্থন করছেন, তিনি রাজ্যের কৃষকদের অবস্থা জানেন না। আলু চাষের লাভ পাচ্ছেন না রাজ্যের কৃষকরা তাও তিনি জানেন না। শমীক ভট্টাচার্যের অভিযোগ, রাজ্যের নানা সমস্যার দিক থেকে নজর ঘোরাতেই কৃষক আন্দোলন নিয়ে মেতেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতাঃ পশ্চিমবঙ্গে বিজেপিকে ঢুকতে দেবেন না, মুখ্যমন্ত্রীর কাছে আর্জি কৃষকদের

কৃষক বিক্ষোভ ইস্যুতে কানাডাকে কড়া বার্তা ভারতের, জাস্টিন ট্রুডোর উদ্দেশে কী বলল নয়াদিল্লি?

English summary
Mamata Banerjee is on a hunger strike to support the farmers' movement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X