• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে, মমতার উদ্যোগে ৫৯ টাকায় পিঁয়াজ এবার রেশনে

  • By Rahul Roy
  • |

পিঁয়াজের দাম মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গিয়েছে। অস্বাভাবিক দাম বৃদ্ধিতে পিঁয়াজে হাত দিলেই ছ্যাঁকা লাগার উপক্রম। এই অবস্থায় মধ্যবিত্তের ঘায়ে প্রলেপ দিতে এগিয়ে এল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কলকাতার বাজারে যখন ১৫০ টাকা করে পিঁয়াজ বিক্রি হচ্ছে, তখন কম দামে রাজ্যবাসীর হাতে পিঁয়াজ তুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হল রাজ্যের তরফে।

মমতার উদ্যোগে ৫৯ টাকায় পিঁয়াজ সোমবার থেকে রেশনে

সোমবার থেকে রেশনে ৫৯ টাকা কেজি দরে পিঁয়াজ মিলবে। সুফল বাংলায় ৩১ ডিসেম্বর থেকে কলকাতার বিভিন্ন জায়গায় পিঁয়াজ দেওয়া হচ্ছে ৫৯ টাকা করে। মধ্যবিত্তদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। তাঁরা এই সুফল বাংলা থেকে পিঁয়াজ কিনছে। এবার তা রাজ্যের সমস্ত জায়গায় ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে মমতার সরকার।

প্রথম খাদ্য ভবনে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এগ্রি মার্কেট ডিপার্টমেন্ট, ফেয়ার প্রাইস দোকানদার, ডিস্ট্রিবিউটর খাদ্যসাথীদের সঙ্গে আলোচনা করেন। সেই আলোচনা ঠিক হয়েছে ৫৯ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রি করা হবে। কলকাতায় প্রতিটি জায়গায় যেখানে ফেয়ারপ্রাইস দোকান আছে। সেখানে এক কেজি পিয়াজ ৫৯ টাকায় দেওয়া হবে।

ভর্তুকির পিঁয়াজ রাজ্যের সমস্ত মানুষের কাছে পৌঁছে দিতে এবার উদ্যোগ নেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে যত দ্রুত সম্ভব এই পরিষেবা বাংলা সমস্ত মানুষের কাছে পৌঁছে দিতে হবে। মুখ্যমন্ত্রী এমনই নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে। কেন্দ্রীয় সরকার ২ টন পেঁয়াজের কথা বলছে, কিন্তু পেঁয়াজের যা চাহিদা শুধু কলকাতাতেই ১০০ টন করে পেঁয়াজ লাগছে।

তিনি বলেন, এখনও পর্যন্ত আমার কাছে কোনও খবর নেই যে, কেন্দ্রীয় সরকার ২ টন করে পেঁয়াজ পাঠাচ্ছে। আমাদের তরফ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে ২০ টন প্রতি সপ্তাহে চাওয়া হয়েছিল ভর্তুকিযুক্ত পেঁয়াজ। কিন্তু আমাদের কাছে যা খবর আছে, তা হাতে পেতে আরও তিন থেকে চার দিন লেগে যাবে।

রাজ্যের কৃষি উপদেষ্টা জানান, শহরের ৯৩৫টি রেশন দোকানে প্রতি কেজি পেঁয়াজ ৫৯ টাকা করে পাওয়া যাবে। এছাড়া ৩০০ স্বনির্ভর গোষ্ঠর মাধ্যমেও রাজ্যের বিভিন্ন প্রান্তে পেঁয়াজ বিক্রি হবে। নাসিক থেকে পিঁয়াজ এসেছে রাজ্যে। আরও পিঁয়াজ আসছে। তবে এখনই খোলা বাজারে দাম কমার আশা কম। তাই সরকারি উদ্যোগে রেশন ডিলারদের মাধ্যমে সাধারণ মানুষের কাছে কম দামে পিঁয়াজ দেওয়া হবে।

English summary
Mamata Banerjee initiates to give onion from ration shop in rate of 59 rupees.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X