• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা মমতার সরকারের, নেওয়া হচ্ছে অভিনব পন্থা, শুরু হয়েছে জমি খোঁজা

পরিযায়ী শ্রমিকদের নিয়ে বড় সিদ্ধান্ত তৃতীয় মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) সরকারে। এদিন রাজ্যের নতুন আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম (firhad hakim) জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন জেলা থেকে কলকাতায় কাজ করতে আসা পরিযায়ী শ্রমিকদের (migrant labour) জন্য আবাসন তৈরি করে দেবে আবাসন দফতর (housing dept)।

পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে শ্রমিক আবাসন ঘোষণা ফিরহাদের
ঠিকা শ্রমিকরা থাকে অস্বাস্থ্যকর পরিবেশে

ঠিকা শ্রমিকরা থাকে অস্বাস্থ্যকর পরিবেশে

এদিন ফিরহাদ হাকিম সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ঠিকাদার সংস্থাগুলি রাজ্যের বিভিন্ন জায়গা থেকে শ্রমিকদের এনে, রাস্তার ধারে ঝুপড়ি তৈরি করে দেয়, তাঁদের থাকার জন্য। সেখানে সঠিক ভাবে টয়লেটের বন্দোবস্ত থাকে না। এককথায় অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে হয় ঠিকা শ্রমিকদের।

স্থায়ী আবাসন তৈরির ভাবনা

স্থায়ী আবাসন তৈরির ভাবনা

মন্ত্রী জানিয়েছেন, শ্রমিকদের জন্য স্থায়ী আবাসন তৈরি করতে চায় রাজ্য সরকার। সেই আবাসন ঠিকাদার সংস্থাগুলিকে ভাড়া দেওয়া হবে। সেইসব সংস্থাগুলি তাদের অধীনে থাকা শ্রমিকদের সেখানে রাখবে। আর নির্দিষ্ট কাজ শেষ হয়ে গেলে আবাসন সরকারের হাতে তুলে দিতে হবে। এর জন্য অবশ্যই সরকারকে ভাড়া দিতে হবে। অন্যদিকে, শ্রমিকদের সেইসব আবাসন থেকে কর্মস্থলে পৌঁছে দিতে ঠিকাদার সংস্থাকেই ব্যবস্থা নিতে হবে।

 জমি খোঁজার কাজ শুরু

জমি খোঁজার কাজ শুরু

আবাসন মন্ত্রী জানিয়েছেন, জমি খোঁজার কাজ শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই রেলমন্ত্রক এবং বন্দর কর্তৃপক্ষের কাছে পতিত জমি চেয়ে অনুরোধ জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

বিক্রি করা হবে বিভিন্ন আবাসন

বিক্রি করা হবে বিভিন্ন আবাসন

আবাসন মন্ত্রী জানিয়েছেন, এমন অনেক সরকারি আবাসন রয়েছে, যেগুলির ভাড়া দীর্ঘদিন বাড়ানো হয়নি, কিংবা ভাড়া অনেকটাই কম। সেইসব আবাসনগুলির রক্ষণাবেক্ষণেও সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। সেই কারণে যাঁরা সেইসব আবাসনে রয়েছে, তাঁদেরকে কম দামে সেগুলিকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাহলে এরপর থেকে বাসিন্দারা নিজেরাই সেগুলির রক্ষণাবেক্ষণ করবেন। এর পাশাপাশি রাজ্যের বিভিন্ন সরকারি বাজারকে ঢেলে সাজানোর ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

'যজ্ঞ চিকিৎসা'-ই একমাত্র পথ, করোনার তৃতীয় ঢেউ স্পর্শ করতে পারবে না, পরামর্শ মধ্যপ্রদেশের বিজেপি মন্ত্রীর'যজ্ঞ চিকিৎসা'-ই একমাত্র পথ, করোনার তৃতীয় ঢেউ স্পর্শ করতে পারবে না, পরামর্শ মধ্যপ্রদেশের বিজেপি মন্ত্রীর

English summary
Mamata banerjee Govt will make housing for migrant labours in and around Kolkata, says Firhad Hakim
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X