• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যে প্রথম পর্যায়ে করোনার টিকা প্রাপক কারা, নভেম্বরেই কেন্দ্রকে তালিকা মমতার সরকারের

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, আগামী বছরের প্রথম তিনমাসের মধ্যেই দেশে করোনার টিকা (coronavirus vaccine) রেডি হয়ে যাবে। তবে দেশের জনসংখ্যার নিরিখে তা সবার হাতে প্রথমেই পৌঁছে দেওয়া সম্ভব নয়। তাই সেখানে অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা তৈরি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্যগুলিও সেই তালিকা তৈরি করছে। পশ্চিমবঙ্গ সরকার সেই তালিকা তৈরির কাজ শুরু করেছে। নভেম্বরেই তা কেন্দ্রের কাছে পৌঁছে দেওয়া হবে।

কেন্দ্র ও রাজ্যের আলোচনা

কেন্দ্র ও রাজ্যের আলোচনা

সূত্রের খবর অনুযায়ী ভ্যাকসিন নিয়ে ইতিমধ্যেই স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে রাজ্য সরকারের আলোচনা হয়েছে। কেন্দ্রের দেওয়া নির্দেশিকা অনুযায়ী কাজও শুরু করেছে রাজ্য সরকার। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, রাজ্য সরকার নভেম্বরের মধ্যেই সেই তালিকা কেন্দ্র হাতে তুলে দেবে। রাজ্য সরকারই ঠিক করবে প্রথম দফায় কারা ভ্যাকসিন পাবে এবং কাদের ভ্যাকসিন দেওয়া হবে।

তালিকা তৈরির কাজ শুরু

তালিকা তৈরির কাজ শুরু

জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় থাকা কলকাতা, শিলিগুড়ি-সহ সাতটি কর্পোরেশন, রাজ্যের বাকি পুরসভা, সরকারি হাসপাতাল, বেসরকারি হাসপাতালগুলির কাছে ভ্যাকসিন প্রাপকদের তালিকা চাওয়া হয়েছে। কেন্দ্রের সঙ্গে কথা বলে রাজ্য সরকার ইতিমধ্যেই ঠিক করেছে প্রথম দফার তালিকায় স্থায়ী ও চুক্তিভিত্তিক সাফাই কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের নাম থাকবে। সূত্রের খবর অনুযায়ী, জাকীয় স্বাস্থ্য মিশনে রাজ্যের নোডাল অফিসার সৌমিত্র মোহন, রাজ্যের পুরসভাগুলিকে নির্দেশ দিয়েছেন, দ্রুত এই তালিকা তৈরি করতে। এই তালিকায় কোনও কর্মীর কো-মর্বিডিটি থাকলে তারও উল্লেখ করতে বলা হয়েছে।

কাদের গুরুত্ব

কাদের গুরুত্ব

সাধারণ তালিকা তৈরির সময় যাঁদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনির সমস্যা রয়েছেন, তাঁদেরকে চিহ্নিত করে গুরুত্ব দিতে বলা হয়ে বলেই সূত্রের খবর। পাশাপাশি যাঁদের বয়স ৬০-এর বেশি, তাঁদেরও পৃথক তালিকা তৈরি করতে বলা হয়েছে।

কারা দেবে ভ্যাকসিন

কারা দেবে ভ্যাকসিন

স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে আলোচনায় উঠে এসেছিল, কারা এই ভ্যাকসিন দেবেন সেই প্রশ্ন। রাজ্যের তরফে জানানো হয়েছে কোভিড নিয়ে কাজ করা চিকিৎসক এবং নার্সরা রয়েছেন। এছাড়াও রুটিন ভ্যাকসিন দেওয়ার সঙ্গে নিযুক্ত স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন।

কলকাতাঃ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়, থাকবেন দার্জিলিংয়ে

২০২১-এর বার্তা নিয়ে কলকাতায় আসছেন জেপি নাড্ডা, সফর দক্ষিণবঙ্গও! দিলীপ ঘোষ জানালেন সময়সূচি

{quiz_408}

English summary
Mamata Banerjee Govt will give a list of candidates to Central Govt who can get vaccine in first phase.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X