• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলায় এনআরসি-নাগরিকত্ব আইন কিছুই হবে না, সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিলেন মমতা

বাংলায় এনআরসি বা নাগরিকত্ব আইন কিছুই হবে না। বাংলার মানুষকে আশ্বস্ত করে শান্তির বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বার্তা দিলেন সর্বধর্ম সমন্বয়ের। মমতার সাফ কথা, 'আমরা সবাই নাগরিক। সর্বধর্ণ সমন্বয় আমাদের জীবনের আদর্শ। কাউকে বাংলা ছাড়তে হবে না। আমরা নিশ্চিন্তে থাকব, শান্তিতে থাকব।'

বাংলায় এনআরসি-নাগরিকত্ব আইন কিছুই হবে না, বার্তা মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জিকরণের বিরোধিতা করব। প্রতিবাদও করব, তা করব গণতান্ত্রিক পথে। আমরা গণ আন্দোলন গড়ে তুলব, শান্তিপূর্ণ পথেই হবে প্রতিবাদ। সাধারণের উদ্দেশ্যে তিনি বলেন, সবাই নিশ্চিত থাকুন, আমাদের রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ ও জাতীয় নাগরিক পঞ্জিকরণ (এনআরসি) কিছুই হবে না।

মুখ্যমন্ত্রীর কথায়, আমরা ঐক্যবদ্ধ হয়ে এই আইন রুখব। রাজ্যে এনআরসি বা ক্যাব কিছুই লাগু করতে দেব না। কেন্দ্র আইন করলেও এই আইন লাগু করা রাজ্যের ব্যাপার। রাজ্য এই আইন মানে না। কারণ এই আইন সংবিধানবিরোধী। তিনি জনতার কাছে আহ্বান জানান, শান্তিপূর্ণপথে গণ আন্দালনের মাধ্যমে প্রতিবাদী হন। আইন নিজেদের হাতে তুলে নেবেন না।

নাগরিকত্ব সংশোধনী আাইনের প্রতিবাদে অসম-ত্রিপুরার মতো জ্বলছে বাংলাও। বাংলার বিভিন্ন প্রান্ত শুক্রবার থেকে উত্তাল হয়ে উঠেছে। শনিবারও বিক্ষোভ-অবরোধ চলছেই, তার সঙ্গে ভাঙচুর-অগ্নিসংযোগ লেগে রয়েছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুরোধ করলেন শান্তি বজায় রাখার। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন তিনি।

সোশাল মিডিয়ায় লিখিত বিবৃতি আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার তিনি ভিডিও-বার্তায় সাবধান করলেন মানুষজনকে। তাঁর স্পষ্ট বার্তা গণতান্ত্রিক পথে আন্দালন করুন। প্রতিবাদ করুন, কিন্তু অবরোধ-ভাঙচুর-অগ্নিসংযোগ নয়। মানুষের ভোগান্তি হয় এমন কাজ করবেন না।

মুখ্যমন্ত্রী বলেন, বাসে আগুন লাগালে, ট্রেনে-বাসে পাথর ছুঁড়লে, সরকারি সম্পত্তি নষ্ট করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। রাজ্য পুলিশের তরফেও টুইট করা হয়েছে মুখ্যমন্ত্রীর বার্তা। বিক্ষোভকারীদের সাবধান করে দেওয়া হয়েছে। অন্যথায় কঠোর হবে পুলিশ-প্রশাসন, তাও জানানো হয়েছে।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইনে পরিণত হয়েছে। এই আইনের বলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অমুসলিমদের শরণার্থী্ বলে বিবেচিত করে নাগরিকত্ব প্রদান করা হবে। এই আইন পাসের আগে থেকেই আগুন জ্বলছে অসম-ত্রিপুরায়। এবার সেই বিক্ষোভ-আগুনের আঁচ ছড়িয়ে পড়ল বাংলার বুকেও।

English summary
Mamata Banerjee gives message of combination of all religions against CAA and NRC. CM says NO NRC NO CAB in Bengal, so No thought. We will stop this in democratic way.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X