• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতা ক্রিকেটের ২২ গজেও ‘ম্যান অফ দ্য ম্যাচ’! ফিরে এল ৩৪ বছর আগের স্মৃতি

মমতা বন্দ্যোপাধ্যায় নামটার সঙ্গে আগাগোড়া জড়িয়ে আছে সংগ্রাম ও লড়াই। বিরোধী নেত্রী মমতা হোন বা শাসক মমতা- উভয়েই লড়াইয়ের এক মূর্ত প্রতীক। আর শুধু রাজনীতির অলিন্দই তাঁর লড়়াই বা সংগ্রামের ক্ষেত্র তা ভাবা নেহাতই অনুচিত। কারণ মমতা বন্দ্যোপাধ্যায় বিচরণ করেছেন বহু ক্ষেত্রেই।

পুরানো সে দিনের কথা

পুরানো সে দিনের কথা

কবিতা, গান বা ছবি আঁকা তো রয়েছেই। রয়েছে তাঁর শরীর-চর্চার কড়চাও। তিনি অবলীলায় মাইলের পর মাইল হাঁটতে পারেন। প্রতিদিন নিয়ম মেনে শরীরের ব্যায়াম তাঁর করা চাই-ই। তাঁর এমন অনেক প্রতিভার মধ্যে একটা না জানা কাহিনি রয়ে গিয়েছে। পুরনো সেই কথা আজ প্রকাশ্যে চলে এল।

টুইটারে প্রকাশ ক্রিকেটার মমতার

মমতার এই অপ্রকাশিত এক ভিডিও সামনে এনে দিল, তিনি শুধু ক্রীড়াপ্রেমীই নন, নিজেও একজন ‘জাত ক্রিকেটার'ও। কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা ও তাঁর ছেলে কংগ্রেস নেতা নিবেদিত আলভার টুইট করা এক ছবিতে দেখা গেল একবার এক ক্রিকেট ম্যাচে মমতা বন্দ্যোপাধ্যায় সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন।

ব্যাডমিন্টন-টেনিসেও সাবলীল মমতা

ব্যাডমিন্টন-টেনিসেও সাবলীল মমতা

বছর দেড়েক আগে বাংলার মুখ্যমন্ত্রীকে দেখা গিয়েছিল ব্যাডমিন্টিন খেলতে। প্রচারের ফাঁকে এক সন্ধ্যায় তিনি ব্যাডমিন্টন ব়্যাকেট হাতে নেমে পড়েছিলেন কোর্টে। তাঁর সেই ব্যাডমিন্টন খেলার ভিডিও মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছিল। তারপর তাঁকে সানিয়া মির্জার সঙ্গেও টেনিস কোর্টে ব়্যাকেট হাতে দেখা যায়।

ক্রিকেটার মমতা, সৌজন্যে মার্গারেট

ক্রিকেটার মমতা, সৌজন্যে মার্গারেট

এবার তাঁর ক্রিকেট ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ হওয়ার ছবি প্রকাশ্যে এল কংগ্রেস নেত্রী মার্গারেট আলফার সৌজন্যে। জানা গেল মমতা শুধু দক্ষ রাজনীতিবিদ নন, তিনি একজন ক্রিকেটারও। ৩৪ বছর আগের একটি ছবি সেই প্রমাণ দিচ্ছে। কংগ্রেস নেতা নিবেদিত তাঁর মা মার্গারেট আলভা ও মমতা বন্যোকযপাধ্যায়ের ছবি পোস্ট করে তার প্রমাণ দেন।

৩৪ বছর আগের সেই ক্রিকেট ম্যাচে

৩৪ বছর আগের সেই ক্রিকেট ম্যাচে

রাজ্যসভা ও লোকসভা সাংসদদের মধ্যে একটি ক্রিকেট ম্যাচ হয়েছিল। সেই ম্যাচেরই একটা অংশের ছবিতে দেখা যায় মমতা-মার্গারেটের সঙ্গে ছোট্ট নিবেদিতকে। কর্নাটক কংগ্রেসের মুখপাত্র এই ছবি পোস্ট করার পর তৃণমূল নেত্রীর ঘনিষ্ঠ এক সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমে প্রকাশিত ৩৪ বছর আগে ক্রিকেট ম্যাচের কিছু মুহূর্ত ও কিছু কথা।

ম্যাচের সেরা হয়েছিলেন ‘সাংসদ' মমতা

ম্যাচের সেরা হয়েছিলেন ‘সাংসদ' মমতা

সেখান থেকেই জানা যায়, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি আর কুমারমঙ্গলমের নেতৃত্বে লোকসভার টিম মাচে নেমেছিলেন রাজ্যসভার সদস্যদের বিরুদ্ধে। লোকসভার সেই টিমের সদস্যা ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ম্যাচে লোকসভা হারিয়ে দিয়েছিলেন রাজ্যসভার সদস্যদের। উল্লেখযোগ্য পারফরম্যান্স করে ম্যাচের সেরা হয়েছিলেন আজকের মুখ্যমন্ত্রী মমতা বন্যো্লপাধ্যায়।

‘হার না মানা' মানসিকতায় মমতার উত্থান

‘হার না মানা' মানসিকতায় মমতার উত্থান

এই পুরনো ছবি মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজস্ব সংগ্রহে ছিল না। এতদিন পর এই ছবি দেখে মমতা স্মৃতিমেদুর হয়ে পড়েন। স্মৃতির সরণি বেয়ে তিনি অনেক কথা বলেন সেদিনকার। এই ছবিতেই স্পষ্ট হয়ে যায়, দিদির কোনও কিছুতেই ‘হার না মানা' মানসিকতা। যে কোনও লড়াই যে তিনি জিততে চান এবং শেষপর্যন্ত জেতেনও।

English summary
Mamata Banerjee became ‘man of the match’ in MP’s cricket 34 years ago. Congress leader posts this picture in twitter and Mamata becomes nostalgic.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X