• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ওনারা একা দেশপ্রেমিক আর আমরা ভারতবর্ষের শত্রু!' প্রশ্ন তুলে ভাষা দিবসের মঞ্চে হুঙ্কার মমতার

' আজকে বলব না তো কবে বলবো? আজকে তো বলার দিন, আজ মাতৃভাষার মধ্যে দিয়ে বলবো। ..বাংলাকে জানতে হলে বাংলার মাটিকে চিনতে হবে '। নাম না করে বিজেপির বিরুদ্ধে এদিন এভাবেই তোপ দাগেন মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, আন্তার্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এদিন একাধিক অনুষ্ঠানে অংশ নিতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিন সকালে কলকাতায় ভাষা-শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ জানান মুখ্যমন্ত্রী। এরপর বিকেলে দেশপ্রিয় পার্কে মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানেও বক্তব্য রাখেন তিনি।

ওনারা একা দেশপ্রেমিক আর আমরা ভারতবর্ষের শত্রু! প্রশ্ন তুলে ভাষা দিবসের মঞ্চে হুঙ্কার মমতার

১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্য়ালয়ের সামনে পাকিস্তানি সেনার গুলিতে রক্তাক্ত এক অধ্য়ায় দেখেছিল তৎকালীন বাংলাদেশ। মুহূর্তে শহিদ হন ভাষা আন্দোলনের যোদ্ধা বরকত-রফিক-শফিক-জব্বাররা। তাঁদের কথা স্মরণ করে এদিন বক্তব্য পেশ করে মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, নিজের ভাষার সঙ্গে সঙ্গে অন্যের ভাষাকে সম্মান করা বাংলার কৃষ্টির মধ্যে পড়ে। তিনি বলেন, 'ভারতবর্ষ কখনও উগ্রপন্থার দেশ হতে পারে না, ভারতবর্ষ কখনওই রুদ্ধ পন্থার দেশ হতে পারে না।' মুখ্যমন্ত্রী এদিনের মঞ্চ থেকে স্পষ্ট জানান, 'কোনও ভেদাভেদার রাজনীতি আমার পছন্দ করি না, কোনও ভেদাভেদের সংস্কৃতি আমরা মানিনা। '

মুখ্যমন্ত্রীর দাবি, 'কেউ অন্যায় করে থাকলে তাঁর বিরুদ্ধে অ্য়াকশন নেওয়া উচিত', কবে একটা ঘটনা ঘটেছে বলে বাংলার বাইরের কারোর ওপর আঘাত হানা এক্কেবারই অনুচিত। কোনওভাবেই রাজ্যে , ভিন রাজ্যের মানুষের ওপর হামলাকে বরদাস্ত করা হবে বলে জানান মমতা। পাশাপাশি কাশ্মীরিদের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা করেন তিনি। বিজেপির বিরুদ্ধে নাম না করেই এদিন তোপ দাগেন মুখ্যমন্ত্রী , বলেন 'এতবড় সাহস একটা কথা বলতে গেলেই বলে দিচ্ছে পাকিস্তানের পক্ষে ও ভারতের পক্ষে এ । ওনারা একা দেশপ্রেমিক আর আমরা ভারত বর্ষের শত্রু।' পাশাপাশি এদিন শ্রীজাত বন্দ্য়োপাধ্যায়ের ওপর অসমে হামলার ঘটনারও নিন্দা করেছেন। পাশাপশি তাঁর দাবি, একটি বিশেষ দল ঠিক করে দিচ্ছে দেশেল কে থাকবেন , কে থাকবেন না। এর বিরুদ্ধে রুখে দাঁড়াবার বার্তা দেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।

English summary
Mamata Banerjee at International mother language day celebration in Kolkata .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X