• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলাতেও লকডাউন বাড়ালেন মমতা, কোন কোন ক্ষেত্রে মিলবে ছাড়, একনজরে

করোনার মোকাবিলায় দেশজুড়ে লকডাউন বৃদ্ধি করা হয়েছে ৩১ মে পর্যন্ত। এবার কেন্দ্রের মতো রাজ্যও ৩১ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিল। সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, রাজ্যে লকডাউন বাড়লেও এবার এই লকডাউন হবে ভিন্নরকম। বেশ কিছু ক্ষেত্রে ছাড় দিয়েই এবার লকডাউন চলবে। চলবে অর্থনৈতিক কর্মকাণ্ড।

কন্টেনমেন্ট জোন তিনভাগে বিভক্ত

কন্টেনমেন্ট জোন তিনভাগে বিভক্ত

মুখ্যমন্ত্রী মমতা জানান, রাজ্যে কন্টেনমেন্ট জোনকে তিনভাগে বিভক্ত করে আমরা বিভিন্ন কাজ করব। যাতে সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড বা সামাজিক পরিষেবা চালু রাখা যায় তার ব্যবস্থ করছে রাজ্য। সামাজিক দূরত্ব মেনে কাজ করতে বুথ ও ওয়ার্ডভিত্তিক কন্টেনমেন্ট জোন করা হচ্ছে।

কোন ভাগে কী

কোন ভাগে কী

কন্টেনমেন্ট জোনকে তিনভাগে ভাগ করা হয়েছে। কন্টেনমেন্ট-এ জোন হল অ্যাফেক্টিভ জোন, কন্টেনমেন্ট-বি হল বাফার জোন আর কন্টেনমেন্ট-সি হল ক্লিন জোন। রাজ্যকে এই তিন জোনে ভেঙে কাজের ধারা চলবে। কোন জোনে কী পরিষেবা মিলবে তাও ঠিক করে দেওয়া হবে।

দোকান ও হকার্স মার্কেট

দোকান ও হকার্স মার্কেট

মমতা বলেন, কন্টেনমেন্ট-এ জোনে বড় দোকান খুলবে না। কন্টেনমেন্ট-বি ও কন্টেনমেন্ট-সি জোনে বড় দোকান খুলবে। ২১ মে থেকে বড় দোকান খোলা হবে। ২৭ মে থেকে খুলবে হকার্স মার্কেট। জোড়-বিজোড় তত্ত্ব মেনে হকার্স মার্কেট খোলা হবে। ভাগ করে একদিন অন্তর খুলবে হকার্স মার্কেট। সামাজিক দূরন্ত মেনেই খুলতে হবে।

হকার্স মার্কেটে জোড়-বিজোড়

হকার্স মার্কেটে জোড়-বিজোড়

মুখ্যমন্ত্রী এই হকার্স মার্কেট নিয়ে একটি কমিটি করে দিয়েছেন। ফিরহাদ হাকিম, কলকাতা পুলিশ কমিশনাররা থাকবেন কমিটিতে। এই কমিটি ঠিক করবে জোড়-বিজোড় তত্ত্ব। কমিটির কথামতো হকার্স মার্কেট খুলতে হবে। কোনওভাবেই একদিনে সবাই খউলতে পারবেন না। মাস্ক, গ্লাভস, স্যানিটাইজেশন মাস্ট। বাজার স্যানিটাইজ করতে হবে নিয়ম করে।

বাস-অটো চালু প্রসঙ্গে

বাস-অটো চালু প্রসঙ্গে

মুখ্যমন্ত্রী আরও জানান, ইন্টার ডিস্ট্রিক্ট বাস চালু হবে ২১ মে থেকে। ২০ জন করে যাত্রী নিয়ে চালানো হবে বাস। চলবে অটোও। অটো চলবে ২৭ মে থেকে। দু'জন করে যাত্রী নিয়ে চলবে অটো। ধীরে ধীরে সমাজিক দূরত্ব মেনে পরিবহণ ব্যবস্থাকে সচল করা হবে।

কার্ফু নয়, অ্যাকশন

কার্ফু নয়, অ্যাকশন

এছাড়া সামাজিক দূরত্ব মেনে খুলবে সেলুন ও বিউটি পার্লার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কার্ফু করা হচ্ছে না রাজ্যে। কিন্তু জমায়েত হলে পুলিশ অ্যাকশান নেবে। কেউ যাতে অপপ্রচার করতে না পারে, তার জন্য মানুষকেই এগিয়ে আসতে হবে। মানুষকে সক্রিয় হয়ে আটকে দিতে হবে মিথ্যাচার।

প্রসঙ্গ উৎসব, কী বললেল মমতা

প্রসঙ্গ উৎসব, কী বললেল মমতা

মমতা বলেন, পয়লা বৈশাখ করতে পারিনি আমরা, সংখ্যালঘু মুসলিমরা বাড়িতে রমজান মাস পালন করছেন, পুজোও হয়তো বাড়িতে করতে হবে। সবাই কো-অপারেট করুন। দয়া করে কাউকে উসকাবেন না। দেশটা যেমন আমাদের সবার, রাজ্যটাও আমাদের সবার, এটা ভাবুন

চন্দ্রগ্রহণ ২০২০: করোনার আবহে খুব শিগগির আসন্ন মহাজাগতিক ঘটনা! জানুন দিন,ক্ষণ

English summary
Mamata Banerjee announces lockdown up to May 31 according to center. CM says this lockdown is different kind
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X