• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জঙ্গলমহলে পাখির চোখ মমতার, কুর্মিদের জন্য করম উৎসবের ছুটি ঘোষণা

লক্ষ্যে ২০২১-এর বিধানসভা ভোট। মঙ্গলবার ভার্চুয়াল প্রশাসনিক বৈঠক থেকে জঙ্গলমহলের জন্য ফের এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কুর্মিদের দীর্ঘদিনের দাবি মেনে নিলেন তিনি। কুর্মিদের দাবি মেনেই তিনি করমপুজোর জন্য জঙ্গলমহলে ছুটি ঘোষণা করলেন। বুঝিয়ে দিলেন তাঁর সরকার কুর্মিদের পাশে রয়েছে।

জঙ্গলমহলে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

জঙ্গলমহলে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

মঙ্গলবার ভার্চুয়াল সভা থেকে তিনি জঙ্গলমহলে ছুটি ঘোষণা করেন। তিনি বলেন, আগামী ২৯ অগাস্ট শনিবার করম পুজো উপলক্ষে ছুটি পাবেন জঙ্গলমহলের কর্মীরা। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুশি জঙ্গলমহলের মানুষ। কুর্মি-মাহাতো তথা আদিবাসী জনজাতির আবেগকে গুরুত্ব দেওয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন জঙ্গলমহলবাসী।

সেকশনাল হলিডে করম উৎসবে

সেকশনাল হলিডে করম উৎসবে

রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারিও করে দিয়েছে ইতিমধ্যে। বিজ্ঞপ্তিতে দিনটিকে সেকশনাল হলিডে বলে উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, এই করমপুজোয় ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়ে ছুটি থাকে। বাংলাতেও এই উৎসবে আদিবাসীরা ছুটি পেয়ে থাকেন। গত ১৭ অগাস্ট বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছিল।

কুর্মি সম্প্রদায়ের দাবি মেনে

কুর্মি সম্প্রদায়ের দাবি মেনে

বাঘমুন্ডির বিধায়ক নেপাল মাহাতো রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইট করে কুর্মিদের জন্য করম পুজোর ছুটি ঘোষণার আবেদন করেছিলেন। তিনি মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেও এই বার্তা দেন। কুর্মি সম্প্রদায়ের মানুষজনও সরব হন ছুটির দাবিতে। পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী শান্তিরাম মাহাতো, জয়পুরের বিধায়ক শক্তিপদ মাহাতো এবং পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় মাহাতোও চিঠি লেখেন মমতাকে।

করম উৎসব এখন সার্বজনীন

করম উৎসব এখন সার্বজনীন

শনিবার রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, এই উৎসবে যাঁরা সামিল হবেন, তাঁরা ছুটি পাবেন। এদিন প্রশাসনিক বৈঠকে সেই কথাই জানান মুখ্যমন্ত্রী। করম উৎসব এখন সার্বজনীন হয়ে উঠেছে। ভালো ফসলের আশায় কুর্মিরা এই উৎসব করেন। এই পুজোয় জড়িয়ে রয়েছে লোকসংস্কৃতির অঙ্গ করম নাচ।

নভেম্বর পর্যন্ত কোভিড স্বাস্থ্যবিমার মেয়াদ বাড়ালেন মমতা

একুেশর ভোটে উন্নয়ন আর স্বচ্ছতাই হাতিয়ার, কোনও ত্রুটি বরদাস্ত নয়, প্রশাসনিক বৈঠকে কড়া বার্তা মমতার

English summary
Mamata Banerjee announces holiday for Kurmi on Karam Utsab in Jangalamahal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X