• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুয়ারে বাংলার বিধানসভা ভোট, অন্তর্বর্তী বাজেটে চার বড় চমক দিলেন মমতা

দুয়ারে কড়া নাড়ছে বিধানসভা ভোট। তার আগে ভোট অন অ্যাকউন্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকটি বড় চমক দিলেন। মহিলাদের উন্নয়নকে লক্ষ্য করে এবার আনলেন জোড়া প্রকল্প। শুক্রবার অন্তর্বর্তী বাজেট অধিবেশনে তিনি প্রস্তাব পেশ করেন দুটি প্রকল্পের। মাতৃবন্দনা ও মা প্রকল্পে তিনি দুস্থ মানুষের মন জয়ের চেষ্টা করেন।

নজরে জঙ্গলমহল, আদিবাসীদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি নির্মাণের ঘোষণা মুখ্যমন্ত্রীর
১০ লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠী গঠন মাতৃবন্দনায়

১০ লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠী গঠন মাতৃবন্দনায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমি আনন্দের সঙ্গে একটি না প্রকল্পের কথা ঘোষণা করছি। যার নাম দিয়েছি ‘মাতৃ বন্দনা'। এই প্রকল্পের অধীনে দুস্থ মহিলাদের ১০ লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠী গঠন করা হবে। মূলত কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে আগামী ৫ বছরে ২৫ হাজার কোটি টাকার ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে।

‘মাতৃবন্দনা’ প্রকল্পে ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

‘মাতৃবন্দনা’ প্রকল্পে ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

এই ‘মাতৃবন্দনা' প্রকল্পে নতুন স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ঋণ প্রদানের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের ভোটের আগে এই মাতৃবন্দনা প্রকল্পের মাধ্যমে তিনি চাইছেন দুস্থ মহিলাদের মধ্যে পৌঁছতে। মহিলাদের টার্গেট করেই নতুন এই প্রকল্প চালু করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

‘মা’ প্রকল্পে কমন কিচেন দেওয়ার প্রস্তাব মমতার

‘মা’ প্রকল্পে কমন কিচেন দেওয়ার প্রস্তাব মমতার

এছাড়াও মহিলাদের জন্য তিনি আরও একটি প্রকল্প এনেছেন। ‘মা' প্রকল্পে তিনি কমন কিচেন দেওয়ার প্রস্তাব করেছেন। অর্থাৎ রান্না করা খাবার প্রদানের এই প্রকল্পে তাঁর উদ্দেশ্য দুস্থ মানুষ যেন দু-বেলা খেয়ে পায়। এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন জায়গায় সকলের জন্য স্বল্পমূল্যে কমন কিচেন চালু করা হবে।

‘যুবশক্তি’ প্রকল্পে প্রতি তিন বছর অন্তর শিক্ষানবিশ

‘যুবশক্তি’ প্রকল্পে প্রতি তিন বছর অন্তর শিক্ষানবিশ

এছাড়াও ‘যুবশক্তি' ও ‘তরুণের স্বপ্ন' নামে দুটি প্রকল্প এনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘যুবশক্তি' প্রকল্পে প্রতি তিন বছর অন্তর ১০ হাজার ছাত্রছাত্রীকে শিক্ষানবিশ হিসেবে নেওয়া হবে। তার সরকারের বিভিন্ন দফতরে শিক্ষানবিশ হিসেবে কাজের সুযোগ পাবেন। এই শিক্ষানবিশি শেষে তাঁরা বিভিন্ন সরকারি দফতরে চাকরিতে অগ্রাধিকার পাবেন। এজন্য ২০ কোটি ব্যয়বরাদ্দ করা হয়েছে।

বাংলার যুব সমাজকে আকর্ষণ করতে ‘তরুণের স্বপ্ন’

বাংলার যুব সমাজকে আকর্ষণ করতে ‘তরুণের স্বপ্ন’

আর ‘তরুণের স্বপ্ন' প্রকল্পে ৯ লক্ষ ছাত্রছাত্রীকে ইতিমধ্যেই ১০ হাজার টাকা হিসেবে সাহায্য দেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণির ৯ লক্ষ ছাত্রছাত্রীকে একটি করে ট্যাব দেওয়া হবে। এর জন্য ৯০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। বাংলার যুব সমাজকে আকর্ষণ করতেও একুশের ভোটের আগে এই দুই প্রকল্প আনা হয়েছে।

আপনারা আমায় বিশ্বাস দিন, আমি আপনাদের নিঃশর্ত সেবা দেব! সবার জন্য মমতাআপনারা আমায় বিশ্বাস দিন, আমি আপনাদের নিঃশর্ত সেবা দেব! সবার জন্য মমতা

English summary
Mamata Banerjee announces four stunning projects before West Bengal Assembly Election 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X