• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আম্ফানের ক্ষতি ঢাকতে দরাজ হস্ত মমতার, কোন খাতে কত টাকা মিলবে ক্ষতিগ্রস্থদের

ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে বিশাল ক্ষতির মুখে পড়েছে রাজ্য। একদিকে করোনার হানা, অন্যদিকে আম্ফানের তাণ্ডব- জোড়া বিপর্যয়ের মুখে নাজেহাল অবস্থা। এই পরিস্থিতিতে আম্ফানে ক্ষতিগ্রস্থদের অর্থসাহায্য দিলেন মুখ্যমন্ত্রী। অর্থসাহায্য ও পুনর্গঠনে মোট ৬২৫০ কোটি টাকা বরাদ্দ করা হল। ক্ষতিগ্রস্ত পরিবারদের নগদ পাঁচ হাজার টাকা করে দেওয়া হল এদিন।

এক লক্ষ পরিবারকে অর্থসাহায্য

এক লক্ষ পরিবারকে অর্থসাহায্য

নবান্ন থেকে অর্থসাহায্য প্রদানের কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মোট এক লক্ষ পরিবারকে এদিন অর্থসাহায্য করা হয়। পানের বোরোজের জন্য ২০০ কোটি, রাস্তা মেরামতের জন্য ১০০ কোটি, পোল্ট্রি-গবাদি পশুর ক্ষতির জন্য ১০০ কোটি টাকা দেওয়া হয়। কৃষকদের এককালীন অনুদান ১৫০০ টাকা দেওয়া হবে। ২০ লক্ষ কৃষক এই অনুদান পাবেন।

এক ক্লিকেই ১০ লক্ষ মানুষের অনুদান

এক ক্লিকেই ১০ লক্ষ মানুষের অনুদান

আম্ফানের তাণ্ডবে মৃতের সংখ্যা ৮৬ থেকে বেড়ে ৯৮ হয়েছে। হুগলি যে দমকলকর্মীর মৃত্যু হয়েছে, তাঁর পরিবারকে ১০ লক্ষ টাকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বাড়ি নির্মাণের ২০ হাজার টাকা করে দেওয়া হল। যারা পাননি, শনিবারের মধ্যে তাঁরা ওই টাকা পেয়ে যাবেন। এক ক্লিকেই ১০ লক্ষ মানুষের কাছে পৌঁছয় বিভিন্ন অনুদানের টাকা।

১০ লক্ষ ম্যানগ্রোভ গাছ লাগানোর পরিকল্পনা

১০ লক্ষ ম্যানগ্রোভ গাছ লাগানোর পরিকল্পনা

মুখ্যমন্ত্রী বলেন, ১০ লক্ষ ম্যানগ্রোভ গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ৪০০-র মতো ব্রিজ মেরামতি হয়ে গিয়েছে। বিদ্যুৎ চালু করার কাজ চলছে। ইতমধ্যে ৮৮ লক্ষ গ্রাহকের মধ্যে ৭০ লক্ষ গ্রাহকের বিদ্যুৎ-সংযোগ ফেরানো হয়েছে। সেচ-বাঁধ মেরামতির জন্য ১০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

জয় বাংলা, জয় জহর প্রকল্পে অনুদান

জয় বাংলা, জয় জহর প্রকল্পে অনুদান

এছাড়া মুখ্যমন্ত্রী এদিন জানান, জয় বাংলা, জয় জহর-সহ বিভিন্ন প্রকল্পে জুন-জুলাইয়ের জন্য ১ হাজার কোটি টাকা প্রদান করা হল। ৫০ লক্ষ উপভোক্তাকে ২০০০ টাকা করে দেওয়া হবে। কৃষকবন্ধু স্কিমের জন্য ৮০০ কোটি টাকা দেওয়া হয়েছে। টিউবওয়েলের জন্য দেওয়া হয়েছে ২৫০ কোটি টাকা। ১০০ দিনের কাজের মাধ্যমে ১৫ হাজার টাকা করে পাবেন।

ঘাটতি ঢাকতে মোট বরাদ্দ

ঘাটতি ঢাকতে মোট বরাদ্দ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্রীয় সরকার ১ হাজার কোটি টাকা দিয়েছে। রাজ্য সরকারও ১ হাজার কোটি টাকা দিয়েছে। অনেক কষ্ট করে সাকুল্যে ৬২৫০ কোটি টাকা বন্দোবস্ত করা হয়েছে।

আমফানের পর বিদ্যুৎ বিভ্রাট থেকে জল সরবরাহ বন্ধ, সব দায় মুখ্যমন্ত্রীর মন্তব্য রাহুলের

চড়ছে চিন-ভারত উত্তেজনার পারদ, সীমান্তে উড়তে দেখা গেল বিধ্বংসী চিনুক চপারকে

English summary
Mamata Banerjee announces compensation due to cyclone Amphan. She announces budget of rupees 6250 crores
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X