• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার অবমাননা! স্বাধীনতার ৭৫ বছরের পরিকল্পনা বৈঠকে বলতে দেওয়া হল না মমতাকে, তীব্র প্রতিবাদ শিল্পী মহলে

Google Oneindia Bengali News

স্বাধীনতা আন্দোলনের ৭৫ তম বর্ষ উপলক্ষ্যে গতকাল সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠক করেছেন। কিন্তু সেই বৈঠকে একটি বারের জন্যও কথা বলতে দেওয়া হয়নি। অথচ স্বাধীনতা আন্দোলনের বাংলার ভূমিকা সবচেয়ে বেশি ছিল। সেই বৈঠকে বাংলাকে কথা বলতে না দেওয়াকে অবমাননা বলেই মনে করছে শিল্পী মহল। বৃহস্পতিবার তথ্য ও সংস্কৃতির দফতরের বিশেষ বৈঠকে কেন্দ্রের এই আচরনের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলার শিল্পী মহল। যোগেন চৌধুরী থেকে শুরু করে জয় গোস্বামী সকলেই এই ঘটনাকে বাংলার অবমাননা বলে দাবি করেছেন।

তীব্র প্রতিবাদ শিল্পী মহলে

প্রসঙ্গত উল্লেখ্য গতকাল স্বাধীনতার ৭৫ বছরের বর্ষপূর্তি কীভাবে উদযাপন করা হবে তা নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আজাদিকি অমৃত মহোৎসব নামে বৈঠক ডেেকছিলেন প্রধানমন্ত্রী মোদী। কিন্তু সেই বৈঠকে বক্তাদের তালিকায় ছিল না বাংলার মুখ্যমন্ত্রীর নাম। অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের বলার সুযোগ দেওয়া হলেও মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে দেওয়া হয়নি। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

বৃহস্পতিবার রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের আয়োজিক শিল্পীদের নিয়ে বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের পরিকল্পনা হচ্ছিল। সেই বৈঠকেই বাংলার শিল্পী মহল মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে না দেওয়ার তীব্র প্রতিবাদ জানান। শিল্পী যোগেন চৌধুরী এবং জয় গোস্বামী ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন মোদী সরকার মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে না দিয়ে বাংলার অবমাননা করেছে। কারণ স্বাধীনতা আন্দোলনে সবচেয়ে বেশি অগ্রণী ভূমিকা ছিল বাংলার। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির অনুষ্ঠানের পরিকল্পনায় বাংলাকেই বলতে না দিয়ে প্রধানমন্ত্রী মোদী বাংলার অবমাননা করেছেন বলে অভিযোগ করেছে শিল্পী মহল।

তবে বাংলা পিছিয়ে থাকবে না। বাংলার পক্ষ থেকেও স্বাধীনতার ৭৫ বছরের অনুষ্ঠান সাজিয়ে গুছিয়ে করা হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেকারণে তিনি শিল্পী মহলকে এগিয়ে আসার বার্তা দিেয়ছেন। বৈঠকে নেতাজির জন্মদিন থেকেই একে একে অনুষ্ঠান শুরু করার কথা বলেছেন। েয অনুষ্ঠান শেষ হবে স্বাধীনতা দিবসে ১৫ অগাস্টে। এবার ২৬ জানুয়ারি বাংলার পক্ষ থেকে ট্যাবলো পাঠানো হয়েছে। কিন্তু সেটা মোদী সরকার গ্রহণ করে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য গত কয়েকবার বাংলার ট্যাবলো জায়গা পায়নি ২৬ জানুয়ারির অনুষ্ঠানে।

English summary
Mamata Banerjee on PM Narendra Modi's meeting contro
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion