• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মালদা উত্তর: এবারে কংগ্রেসের কপালে চোদ্দোর রায়গঞ্জ লেখা নেই তো?

  • By Shubham Ghosh
  • |

দু'হাজার চোদ্দোর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে যে চারটি আসন জিতেছিল কংগ্রেস, তার মধ্যে একটি হল মালদা উত্তর। পুনর্বিন্যাসের ফলে আগেকার মালদা কেন্দ্রটির জায়গায় নতুন মালদা উত্তর এবং মালদা দক্ষিণ আসন দু'টি তৈরী হয় এবং ২০০৯ সাল থেকে সেখানে ভোটগ্রহণ শুরু হয়। ওই দুই বারই মালদা উত্তর থেকে জয়লাভ করেন বেনজির মৌসম নূর, মালদার প্রয়াত দাপুটে কংগ্রেসি নেতা আবু বরকত গনি খান চৌধুরীর ভাইঝি।

বরাবর কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত মালদাতে এবারে কিন্তু পরিস্থিতি অন্যরকম। বিদায়ী সাংসদ নূর এবারে যোগ দিয়েছেন তৃণমূল কংগ্রেসে, দাবি করেছেন যে বিজেপির বিরুদ্ধে লড়াইতে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে থাকতে চান। রাজ্যের শাসকদল তাঁকে তাঁর কেন্দ্রে লড়াই করারই টিকিট দিয়েছে আর নূরের বিরুদ্ধে এবারে লড়ছেন তাঁরই খুড়তুতো ভাই ইশা খান চৌধুরী, যিনি মালদা দক্ষিণ কেন্দ্রের সাংসদ এবং গনি খানের ভাই আবু হাসেম খান চৌধুরীর পুত্র। অতীতে মালদা জেলার বৈষ্ণবনগর এবং সুজাপুর কেন্দ্রের বিধায়কও ছিলেন ইশা খান।

মৌসম নূর কিছুটা হলেও স্বস্তিতে রাখবেন তৃণমূলকে

মৌসম নূর কিছুটা হলেও স্বস্তিতে রাখবেন তৃণমূলকে

মৌসম নূরের তৃণমূলে যোগ দেওয়া মমতা বন্দ্যোপাধ্যায়কে একটু হলেও আশান্বিত করবে কারণ গত বিধানসভা নির্বাচনে মালদা জেলাতে রাজ্যের শাসকদল একটি আসনও জিততে পারেনি| কিন্তু এই মুসলমান সংখ্যাগরিষ্ঠ জেলাতে সাম্প্রদায়িক মেরুকরণের ফলে অন্তত একটি আসন জেতে বিজেপি (বৈষ্ণবনগর)| তৃণমূলের অন্তর্কলহের ফলেই এই পরাজয় মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা| আর তাই এবারে প্রাক্তন কংগ্রেস নেত্রী এবং বিদায়ী সাংসদ মৌসম নূরকে প্রার্থী করায় অন্তত কিছুটা স্বস্তিতে রয়েছে তৃণমূল|

'বেইমান'দের চিহ্নিত করে কংগ্রেস মরিয়া চেষ্টা চালাচ্ছে গড় ধরে রাখতে

'বেইমান'দের চিহ্নিত করে কংগ্রেস মরিয়া চেষ্টা চালাচ্ছে গড় ধরে রাখতে

অন্যদিকে, ইশা খান নাম না করে মৌসম এবং মালদা জেলার অন্তর্গত রতুয়ার দলত্যাগী বিধায়ক সময় মুখোপাধ্যায়কে "বেইমান" বলে আক্রমণ করছেন কংগ্রেসের গড় ধরে রাখার তাগিদে| গনি খানের পরিবারে রাজনৈতিক ভাঙন ধরার ফলে এবারে কংগ্রেস ওই আসনটি ধরে রাখতে পারবে কী না, তা নিয়ে নিশ্চিত নয় কেউই| তাছাড়া, গত পঞ্চায়েত নির্বাচনেও দলের রাশ আলগা হয়েছে| তাই সব মিলিয়ে, এবারের মালদা উত্তরের লড়াইতে গতবারের রায়গঞ্জের ফল যাতে না হয়, তাই নিয়ে কংগ্রেস বেশ সাবধানী|

২০১৬তে মালদাতে একটি আসন জিতলেও বিজেপি মুখ পায়নি এবারে

২০১৬তে মালদাতে একটি আসন জিতলেও বিজেপি মুখ পায়নি এবারে

অন্যদিকে, গত বিধানসভা নির্বাচনের পর মালদাতে ভালো করার আশা রাখলেও বিজেপি নিজেদের কোনও মুখই তুলে ধরতে পারেনি। তারা প্রার্থী করেছে প্রাক্তন কমিউনিস্ট নেতা খগেন মুর্মুকে যিনি গতবার মৌসমের কাছে ৬৫,০০০-এর কিছু বেশি ভোটে হারেন। এতে বিজেপির নিচুতলার কর্মীরা নিদারুন চটেছেন কিন্তু রাজ্যে সাংগঠনিক দুর্বলতা নিয়ে পদ্মবাহিনী বিশেষ কিছু করে ওঠার মতো জায়গায় এখনও নেই।

বামেরা মালদা উত্তর থেকে প্রথমে প্রার্থী দিতে দেরি করলেও শেষ পর্যন্ত বিশ্বনাথ ঘোষকে (সিপিএম) দাঁড় করিয়েছে। মালদাতে একসময়ে বামেদেরও রমরমা ছিল। রতুয়ার একসময়কার দোর্দণ্ডপ্রতাপশালী বিধায়ক শৈলেন সরকারের নাম ভাঙিয়ে এখনও ভোটারদের মন পাওয়ার চেষ্টা করছেন তাঁরা।

তবে ভবি ভুলবে কী না শেষ পর্যন্ত তা জানা যাবে ২৩ মে।

English summary
Malda North constituency: Defector Mausam Noor will assure Trinamool
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X