India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চেয়ারপার্সন হিসাবে মালা রায়ের নাম ঘোষণা, মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের উপরেই ভরসা মমতার

Google Oneindia Bengali News

কলকাতার মেয়র নির্বাচনে আলাদ পদ্ধতি থাকলেও এদিনই তা ঠিক হল দক্ষিণ কলকাতার মহারাষ্ট্র নিবাস হলে তৃণমূলের (Trinamool Congress) বৈঠকে। জল্পনা সত্যি করে কলকাতা পুরসভার মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নামই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একই সঙ্গে ডেপুটি মেয়র হিসাবে অতিন ঘোষের নাম ঘোষণা করেন। পাশাপাশি কলকাতা পুরসভার নয়া চেয়ারপার্সন হিসাবে মালা রায়ের নাম ঘোষণা করেন তিনি।

মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা

মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা

গত ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার পুরনির্বাচন ছিল। ব্যাপক ভোটে জয় পেয়েছে তৃণমূলের প্রার্থী। ১৩৪ টি ওয়ার্ডেই তৃণমূলের জয়কার। আজ বৃহস্পতিবার সমস্ত জয়ী কাউন্সিলারদের নিয়ে বৈঠকে বসেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আর সেই বৈঠক থেকেই সর্বসম্মতিক্রমে কলকাতা পুরসভার মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেন তিনি। পাশাপাশি ডেপুটি মেয়র এবং চেয়ারপার্সন হিসাবেও দায়িত্ব অতিন ঘোষ এবং মালা রায়কে বুঝিয়ে দেন তৃণমূল নেত্রী।

১৩ জন মেয়র পারিষদের নাম

১৩ জন মেয়র পারিষদের নাম

অন্যদিকে এই বৈঠক থেকেই মেয়র পারিষদদের নাম ঘোষণা করেন। ১৩ জন মেয়র পারিষদের নাম ঘোষণা করেন। সেখানেও কার্যত চমক। বেশ কয়েকজন নতুন মুখকে জায়গা করে দেওয়া হয়েছে। যেমন মেয়র পারিষদ হচ্ছেন দেবাশিষ কুমার, দেবব্রত মজুমদার, তারক সিং, স্বপন সমাদ্দার, বাবু বক্সি, সন্দিপন সাহা, বৈশানবর চট্টোপাধ্যায়, জীবন সাহা, আমুরুদ্দিন ববি, অভিজিৎ মুখোপাধ্যায়, রাম পেয়ারে রাম, এবং মিতালী বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে বোরো কমিটিতেও মহিলাদের জোর

অন্যদিকে বোরো কমিটিতেও মহিলাদের জোর

মেয়র পারিষদের নাম ঘোষণার পাশাপাশি ১৬টি বরো কমিটির প্রধানদেরও নাম ঘোষণা করে দেন মুখ্যমন্ত্রী। ১৬টি বরো কমিটির মধ্যে ৯টিতেই মহিলা চেয়ারম্যান। জানিয়ে দিলেন মমতা। যারা জায়গা পেলেন- তরুণ সাহা, শুক্লা ভর, অনিন্দ কিশোর রাউত, সাধনা বোস, রেহানা খাতুন, সানা আহমেদ, সুস্মিতা ভট্টাচার্জ, চৈতালি চট্টোপাধ্যায়, দেবলীনা বিশ্বাস, জুঁই বিশ্বাস, তারকেশ্বর চক্রবতী, সুশান্ত ঘোষ, রত্না সুর, সনহিতা দাস, রঞ্জিতা শিল এবং সুদীপ পোল্লে।

কাজ বেঁধে দিলেন মমতা

কাজ বেঁধে দিলেন মমতা

কলকাতা পুরসভার নির্দিষ্ট নিয়মে কাউন্সিলার এবং মেয়র পদে শপথ হলেও আজ থেকে কাউন্সিলারদের কাজ করার বার্তা বেঁধে দেন মুখ্যমন্ত্রী। স্পষ্ট জানিয়ে দেন, আগামী রবিবারের মধ্যে শহরে লাগানো সমস্ত ব্যানার, পোস্টার খুলে ফেলার নির্দেশ দেন। একই সঙ্গে রাস্তাঘাট পরিস্কার থেকে সব কাজ করার নির্দেশ। এবার ৪০ জন নতুন কাউন্সিলার জিতে এসেছেন। তাঁদের মাথা নিচু করে চলার বার্তা দেন তৃণমূল সুপ্রিমো।

ব্যবস্থা নিতে বেশ সময় লাগবে না

ব্যবস্থা নিতে বেশ সময় লাগবে না

'কথা কম কাজ বেশি করুন'' বৈঠক থেকেই কাউন্সিলরদের বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের। জানালেন, ''সাংবাদিকদের বেশি বিবৃতি দিলাম অথচ কাজের কাজ করতে পারলাম না- এ সব তৃণমূলে চলবে না। বিজেপিতে হয়।'' তবে এদিন জয়ী কাউন্সিলারদের কড়া বার্তাও দিয়েছেন তৃণমূল নেত্রী। বলেন, প্রতি ছ'মাসে কাউন্সিলরদের রিপোর্ট কার্ড নেব। কাজ ঠিক মতো হচ্ছে কি না তা দেখব। আর তা না হলে সরকার কিংবা দলের ব্যবস্থা নিতে বেশ সময় লাগবে না।

English summary
Mala Roy to be chairperson of Mala Roy, Firhad Hakim will be Mayor, announces Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X