• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংক্রান্তিতে মাংসের পুর ভরা 'মাস পিঠা' খেয়ে পরবে মাতল ঝাড়গ্রাম

  • |
মকর সংক্রান্তির দিন এই কাজ গুলি করুন, ভালো থাকুন !

মকর সংক্রান্তি জঙ্গলমহল তথা ঝাড়গ্রাম জেলার সবচেয়ে বড় পরব। মকর সংক্রান্তির দিনে টুসু ও টুসু গান নিয়ে মেতে ওঠে পুরো এলাকার লোকজন। এই সময় ঝাড়গ্রাম জেলায় অনেক পর্যটক ঘুরতে আসেন। তাদের সামনে এই লোক সংস্কৃতি তুলে ধরার জন্য এদিন আয়োজন করা হয় টুসু কার্নিভাল।

সংক্রান্তিতে মাংসের পুর ভরা মাস পিঠা খেয়ে পরবে মাতল ঝাড়গ্রাম

পশ্চিম বঙ্গ কুর্মি ডেভলপমেন্ট অ্যান্ড কালচারাল বোর্ড ও ঝাড়গ্রাম জেলার প্রশাসনের উদ্যোগে এই প্রথম বার আয়োজন করা হয় টুসু পরব ও টুসু কার্নিভাল। এই দিন ছ নম্বর জাতীয় সড়কের পাশে ঝাড়গ্রাম ব্লকের গজাশিমুল মাঠে এই কার্নিভাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন জেলা শাসক আয়েষা রানি, বিধায়ক চুডামনি মাহাতো সহ জেলা প্রশাসনের আধিকারিকরা। তারা জানিয়েছেন যে আগামী দিনে এই কার্নিভাল জেলার অন্য জায়গাতেও করা হবে।

এই দিন লোধাশুলি থেকে তিনশোর বেশি মহিলা টুসু নিয়ে গান করতে করতে হেঁটে পৌঁছান কার্নিভাল অনুষ্ঠানের জায়গাতে। সেখানে ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লক থেকে আসা পঞ্চাশটি দলের মহিলারা টুসু সাজিয়ে পরিবেশন করেন টুসু গান।

এই দিন কুর্মি ও আদিবাসী সম্প্রদায়ের লোকজন মাংসের পুর দেওয়া মাস পিঠা সহ আরও অনেক রকমের পিঠা তৈরি করেন। এদিন পৌষ সংক্রান্তির দিনে ঝাড়গ্রাম জেলার প্রশাসনের উদ্যোগেও আয়োজন করা হয় পিঠা মেলা।

English summary
Makar Sankranti celebrated in Jhargram
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X