India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল, নবান্নে ঘোষণা মমতার

Google Oneindia Bengali News

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক নিয়ে সিদ্ধান্ত এখনও ঝুলে। যদিও ইতিমধ্যে বাতিল হয়েছে দুটি পরীক্ষাই। তবে কীসের ভিত্তিতে নম্বর দেওয়া হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত ঝুলে রয়েছে। তবে আজ শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কিভাবে ঘোষণা আগামীকাল ,জুলাইয়ে ফল প্রকাশ বার্তা মুখ্যমন্ত্রীর

সূত্রের খবর, জুলাই মাসের শেষের দিকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ হতে পারে। ইতিমধ্যে এই বিষয়ে কাজ শুরু করেছে পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক সাংসদ।

মূল্যায়নের রিপোর্ট জমা পড়ল নবান্নে

মূল্যায়নের রিপোর্ট জমা পড়ল নবান্নে

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা ইতিমধ্যে বাতিল ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কীসের ভিত্তিতে নম্বর দেওয়া হবে তা নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। কীসের ভিত্তিতে পরীক্ষার মূল্যায়ন করা হবে তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। সেই মতো বিশেষজ্ঞ কমিটিকেও এই বিষয়ে রিপোর্ট তৈরির নির্দেশ দেন রাজ্যের প্রশাসনিক প্রধান। গত কয়েকদিন আগে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের নম্বরের মূল্যায়ন কীভাবে সেই সংক্রান্ত রিপোর্ট জমা পড়ে নবান্নে। মাধ্যমিকের ক্ষেত্রে যে রিপোর্ট জমা পড়েছে তাতে খুশি মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে যে মূল্যায়নের রিপোর্ট জমা পড়ে তাতে রাজি ছিলেন না মুখ্যমন্ত্রী। নতুন করে রিপোর্ট তৈরির নির্দেশ দেওয়া হয়। জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কীসের ভিত্তিতে হবে সেই রিপোর্ট জমা পড়েছে নবান্নে।

নম্বরের মূল্যায়ন নিয়ে বড় ঘোষনা

নম্বরের মূল্যায়ন নিয়ে বড় ঘোষনা

এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান জুলাই মাসে ফলাফল প্রকাশিত হবে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফলই প্রকাশিত হবে। তবে কীসের ভিত্তিতে এই নম্বর দেওয়া হবে তা আগামীকাল শুক্রবার জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পর্ষদ সভাপতি এবং সংসদ এই বিষয়ে আজ বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এরপরেই নম্বর মূল্যায়ন নিয়ে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছেণ রাজ্যের প্রশাসনিক প্রধান।

কীভাবে মূল্যায়ন

কীভাবে মূল্যায়ন

সূত্রের খবর, মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেনির ফলাফলের নম্বর দেখা হবে। এছাড়াও ক্লাস টেস্টে যে সমস্ত পরীক্ষা নেওয়া হয় সেই সমস্ত ফলাফলও দেখা হবে মাধ্যমিকের চূড়ান্ত রেজাল্টের ক্ষেত্রে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে দেখা হবে দুবছর আগে দেওয়া মাধ্যমিকের নম্বর। এমনটাই সূত্রে জানা যাচ্ছে। এছাড়াও একাদশের নম্বরও দেখা হবে বলে জানা যাচ্ছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সিবিএসই সংক্রান্ত হলফনামা জমা পড়েছে

সিবিএসই সংক্রান্ত হলফনামা জমা পড়েছে

আজ সিবিএসই সংক্রান্ত হলফনামা জমা পড়েছে সুপ্রিম কোর্টে। সেখানে বলা হয়েছে, পাঁচটি বিষয়ের মধ্যে তিনটি বিষয় বেছে নেওয়া হবে। তার ওপর ভিত্তি করেই ফলাফল তৈরি হবে। এ ক্ষেত্রে সর্বাধিক নম্বর পাওয়া তিনটি বিষয়কে ধরা হবে। দশম শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৩০ শতাংশ, একাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৩০ শতাংশ ও দ্বাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৪০ শতাংশ নম্বর যুক্ত করে ফল প্রকাশ করা হবে। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে ইন্টারনাল পরীক্ষার নম্বর মূল্যায়নের জন্য বেছে নেওয়া হবে।

English summary
madhyamik high secondary result in july announce mamata banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X