India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২২-র ৭ মার্চ থেকে মাধ্যমিক, ২ এপ্রিল শুরু উচ্চ মাধ্যমিক, কোভিড বিধি মেনে হোমসেন্টারেই পরীক্ষা

Google Oneindia Bengali News

২০২২ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা করা হল। এবার হোম সেন্টারে হমে দুটি পরীক্ষাই। ২০২২ সালে মার্চ পরীক্ষা শুরু হবে ৭ মার্চ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে ২ এপ্রিল থেকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে হলেও মাধ্যমিক পরীক্ষা আগের মতই হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি

নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা, সূচি ঘোষণা সংসদের
মাধ্যমিকের দিন ঘোষণা

মাধ্যমিকের দিন ঘোষণা

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা করল বোর্ড। মধ্যশিক্ষা পর্ষধের পক্ষ থেকে জানানো হয়েছে কোভিড বিধি মেনে ৭ মার্চ থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। আগের মতোই নির্ধারিত সিেলবাসে হবে পরীক্ষা। সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে। স্কুলে স্কুলে টেস্ট পরীক্ষা নেওয়ার বন্দোবস্তও করা হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। কোভিড বিধি মেনে বাড়ানো হবে মাধ্যমিক পরীক্ষার সেন্টার। ডিসেম্বর মাসের শেষের দিকে টেস্ট পরীক্ষা নেওয়া হবে। তবে সবটাই কোভিড পরিস্থিতির উপর নির্ভর করবে বলে জানানো হয়েছে।

উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা

উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা

উচ্চ মাধ্যমিক পরীক্ষারও দিন ঘোষণা হয়ে গেল আজ। ২ এপ্রিল থেকে রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কোভিড বিধি মেনে নিজ নিজ স্কুলেই অর্থাৎ হোম সেন্টারে হবে পরীক্ষা। ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে ২০ এপ্রিল।

কবে কমে মাধ্যমিক পরীক্ষা

কবে কমে মাধ্যমিক পরীক্ষা

৭ মার্চ থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। প্রথম দিনেই প্রথম ভাষা। ৮ মার্চ দ্বিতীয় ভাষার পরীক্ষা।
৯ মার্চ ভূগোল পরীক্ষা। ১১ মার্চ ইতিহাস পরীক্ষায ১২ মার্চ জীবন বিজ্ঞান পরীক্ষা। ১৪ মার্চ অঙ্ক পরীক্ষা। ১৫ মার্চ ভৌতবিজ্ঞান পরীক্ষা। এবং ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। অর্থাৎ ১৬ তারিখের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষা। করোনা পরিস্থিতির কারনে গত বছরের মাধ্যমিক পরীক্ষা হয়নি। যদিও ২০২০ সালে মাধ্যমিক পরীক্ষা হয়েছিল। করোনার করণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়নি সেবছর। আর ২০২১ সালে তো দুটি পরীক্ষাই বাতিল করে দেওয়া হয়েছিল করোনা পরিস্থিতির কারণে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ

উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২ এপ্রিল থেকে শুরু হলেও ফেব্রুয়ারি মাস থেকেই শুরু হয়ে যাবে প্র্যাক্টিকাল পরীক্ষা।
১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলবে প্র্যাক্টিকাল পরীক্ষা। আগে থেকেই স্কুলগুলিকে জানিয়ে দেওয়া হবে সবকিছু। ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট ৫৬ টা বিষয়ের উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। প্র্যাক্টিকাল পরীক্ষাগুলি স্কুলই পরিচালনা করবে। তার জন্য সংসদ থেকে কোনও আলাদা প্রশ্ন পাঠানো হবে না। আগেরবার যেমন টপিক দিয়ে দেওয়া হয়েছিল, এবারও উচ্চ মাধ্যমিক সংসদ ওয়েবসাইটে দিয়ে দেবে। স্কুলগুলি নির্ধারিত টপিকের উপর প্রশ্ন করবে। তার ভিত্তিতে প্র্যাক্টিক্যালের মূল্যায়ণ হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে জানিয়েছেন সেকথা।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Madhyamik anf HS Examination date
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X