• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাঁকজমকহীন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের প্রস্তুতি রেড রোডে

  • By অভীক
  • |

করোনা কেড়ে নিয়েছে রেড রোডের স্বাধীনতা দিবস উদযাপনের আড়ম্বর। তাই এবছর করোনার আবহে দর্শকশূন্যই স্বাধীনতা দিবস উদযাপন হবে। করোনা পরিস্থিতির কারণেই সরকারি নির্দেশ মোতাবেক রেড রোডে স্বাধীনতা দিবসে উদযাপনের অনুষ্ঠানকে যতটা সম্ভব জমায়েত মুক্ত রাখা হচ্ছে। রেড রোডে বসে কুচকাওয়াজ দেখার কোনও রকম সুযোগ থাকছে না দর্শকদের জন্য। রেড রোডে দর্শক ঢোকায় কোনও অনুমতিও দেওয়া হয়নি।

রেড রোডে আড়ম্বরহীন ৭৪ তম স্বাধীনতা দিবস উদযাপন

সূত্রের খবর, করোনা মহামারীর আবহে এবার স্বাধীনতা দিবসে রেড রোডে নিয়ম রক্ষার অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শুধুমাত্র জাতীয় পতাকা উত্তোলনের জন্য রাজ্যের মন্ত্রী, আমলা এবং ডিজি-সিপি-সহ পদস্থ পুলিশ কর্তারাই উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। থাকবেন কয়েকজন সেনা অফিসারও।

পাশাপাশি, ১০০ থেকে ১২০ জন অতিথি উপস্থিত থাকবেন রেড রোডে। প্রত্যেকের বসার আসনের মাঝে কমকরে সাত ফুট দূরত্ব রাখা হবে। পতাকা উত্তোলন ছাড়া মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে হওয়া অন্য অনুষ্ঠানের সময়ও কাটছাট করা হচ্ছে বলেই খবর।তবে এ বছর কমছে ট্যাবলোর সংখ্যাও। ২০ থেকে ২৫ মিনিটের মধ্যেই অনুষ্ঠান শেষ করার প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরকে। তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

লালবাজার সূত্রে আরও জানা গিয়েছে, এবারের অনুষ্ঠানে ডাক্তার, নার্স, পুলিশ, পুরকর্মী-সহ মোট ২৫ জন ফ্রন্টলাইন যোদ্ধাকে বিশেষ স্মারক দাওয়া হবে। যারা করোনাকালে মানুষের সেবা করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন এবং পরে সুস্থ হয়ে আবার কাজে যোগ দিয়েছেন তাদের মধ্যে থেকেই বাছাই করা ২৫ জন করোনা যোদ্ধাকে স্মারক তুলে দেওয়া হবে।

এতদিন পর্যন্ত স্বাধীনতা দিবসে প্রত্যেক বছরই বেশ আড়ম্বরের সঙ্গে স্বাধীনতা দিবস উদযাপন হয়ে এসেছে। জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক আইপিএস অফিসারদের হাতে পদক তুলে দেন মুখ্যমন্ত্রী। এরপরই শুরু হয় প্রথা মাফিক কলকাতার বর্ণাঢ্য কুচকাওয়াচ। কলকাতা পুলিশের কুচকাওয়াচ ছাড়াও এই অনুষ্ঠানে একাধিক মন্ত্রকের ট্যাবলোও দেখা যায়। অনুষ্ঠানে অংশ নেয় পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী, সবুজসাথী, ক্রীড়া দফতর থেকে তথ্য ও সংস্কৃতি বিভাগের বর্ণাঢ্য ট্যাবলোও। কিন্তু এবছর থাকছে না অতো আরম্ভর। কয়েকজন বাছাই করা কোভিড যোদ্ধাকে সম্মানিত করার মধ্যে দিয়ে নমো নমো করে অনুষ্ঠান সেরে ফেলা হবে বলে ঠিক করেছে নবান্ন। উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে সতর্কতার সঙ্গে স্বাধীনতা দিবস উদযাপন করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যবাসীকে আবেদন জানিয়েছেন। তিনি এও জানান কোভিড সংক্রমণের কারণে এবার ১৫ ই আগস্টে বড় জমায়েত করা যাবে না।প্রতিবছর রেড রোডে যে বর্ণাঢ্য কুচকাওয়াজের আয়োজন করা হয় তাও এবার করা হচ্ছে না।

আলিপুরদুয়ারে উদ্ধার তিন লক্ষাধিক টাকার চোরাই কাঠ

বেলডাঙ্গায় ব্যাপক বোমাবাজি, একাধিক বাড়িতে ভাঙচুর

English summary
Low key affair Independence day celebrations in Red road amid coronavirus pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X