• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯ এর ভোটে জলপাইগুড়ির রাজনৈতিক পরিসংখ্যান কী বলছে!

  • By Oneindia Staff
  • |

সপ্তদশ লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটপর্বে আগামী ১৮ তারিখ ভোটগ্রহণ জলপাইগুড়িতে। এই আসনের সাংসদের নাম বিজয়চন্দ্র বর্মণ। তিনি তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসাবে ১৮ মে, ২০১৪ সালে সাংসদ হিসাবে নির্বাচিত হন। একনজরে দেখে নেওয়া যাক এই আসনের কিছু রাজনৈতিক পরিসংখ্যান।

বিজয়চন্দ্র বর্মণ সম্পর্কে তথ্য

বিজয়চন্দ্র বর্মণ সম্পর্কে তথ্য

বিজয়চন্দ্র বর্মণের স্নাতকোত্তর ডিগ্রি ছাড়াও বিএড প্রশিক্ষণের ডিগ্রিও আছে। বছর ৬১-র এই সাংসদ ২০১৮-র ২০ ডিসেম্বর পর্যন্ত সংসদ অধিবেশনের তিনটি বিতর্কে অংশ নিয়েছেন। রাজ্য ডিবেটে তাঁর অংশগ্রহণের হার ৩২.২ শতাংশ। জাতীয় ডিবেটে তাঁর অংশগ্রহণের হার ৬৩.৮ শতাংশ।

পরিসংখ্যান কী বলছে?

পরিসংখ্যান কী বলছে?

প্রাইভেট মেম্বার বিলে অংশগ্রহণের হার শূন্য। রাজ্য প্রাইভেট মেম্বার বিলে বিজয়চন্দ্র বর্মণের গড় উপস্থিতি ০.৩ শতাংশ। ন্যাশনাল প্রাইভেট মেম্বার বিলে অংশগ্রহণের হার ২ শতাংশ। সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণের হারও শূন্য। রাজ্য প্রশ্নের গড় ৮৮ শতাংশ। জাতীয় প্রশ্নের গড় ২৭৩ শতাংশ। সংসদ অধিবেশনে উপস্থিতির হার ৫৩ শতাংশ। স্টেট অ্য়াটেন্ড্যান্সের হার ৬৫ শতাংশ।

২০১৪ সালের পরিসংখ্যান

২০১৪ সালের পরিসংখ্যান

২০১৪ সালের লোকসভার ভোটের হিসাবে এখানে সে সময় ভোটদাতার সংখ্যা ছিল ১৫ লক্ষ ৩১ হাজার ৪৬৯। পুরুষ ভোটদাতার সংখ্যা ছিল ৭লক্ষ ৯৫ হাজার ৭০৪। মহিলা ভোটদাতার সংখ্যা ছিল ৭ লক্ষ ৩৫ হাজার ৭৬৫। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বুথে গিয়ে শেষপর্যন্ত ভোট দিয়েছিলেন ৬ লক্ষ ৭৬ হাজার ৪৫০ জন পুরুষ ভোটদাতা। মহিলা ভোটদাতাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ছিল ৬লক্ষ ২৫ হাজার ৬৬৭ জন। ২০১৪ সালে সবমিলিয়ে ভোটদানের সংখ্যাটা ছিল ১৩লক্ষ ২ হাজার ১১৭। ভোটদানের হার ছিল ৮৫ শতাংশ।

জলপাইগুড়ির ভোট পরিসংখ্যান

জলপাইগুড়ির ভোট পরিসংখ্যান

জলপাইগুড়ি লোকসভা আসনটিও তপশিলী জাতির জন্য সংরক্ষিত। তৃণমূল কংগ্রেসের বিজয়চন্দ্র বর্মণ ৪ লক্ষ ৯৪ হাজার ৭৭৩টি ভোট পেয়েছিলেন। দ্বিতীয় স্থানে থাকা সিপিএম-এর মহেন্দ্রকুমার রায় পেয়েছিলেন ৪ লক্ষ ২৫ হাজার ১৬৭টি ভোট। বিজয়চন্দ্র বর্মণের জয়ের ব্যবধান ছিল ৬৯হাজার ৬০৬। জলপাইগুড়ি লোকসভা আসনে জনসংখ্যা ২৪ লক্ষ ৭১ হাজার ৭৮৭। এখানে গ্রামীণ এলাকার বসবাসকারী লোকের সংখ্যা ৬৪.৯২ শতাংশ। শহুরে এলাকায় জনসংখ্যার হার ৩৫.০৮ শতাংশ। তপিশিলি জাতির জনসংখ্যার হার ৪৯.৬৫ শতাংশ এবং তপশিল উপজাতির জনসংখ্যার হার ৭.৮৮ শতাংশ।

English summary
Loksabha Election 2019:know more about jalpaiguri seat of West Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X