• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আটমাস পর চালু হল লোকাল ট্রেন, স্বস্তির নিঃশ্বাস ফেললেন টোটো চালকেরা

  • By অভীক
  • |

দীর্ঘ আটমাস পরে অবশেষে চালু হল লোকাল ট্রেন পরিষেবা। ট্রেন পরিষেবা চালু হওয়ায় মুখে হাসি ফুটেছে টোটো চালক - ভ্যানচালক- রিকশাচালকদের। আবার নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন এই পেশার সঙ্গে যুক্ত মানুষেরা।

আটমাস পর চালু হল লোকাল ট্রেন, স্বস্তির নিঃশ্বাস ফেললেন টোটো চালকেরা

গত ২১ মার্চ থেকে বন্ধ ছিল ট্রেন পরিষেবা দু'চারটে দূরপাল্লার ট্রেন চললে পুরোপুরি বন্ধ ছিল লোকাল ট্রেন পরিষেবা। পাশাপাশি, দীর্ঘ আট মাস ট্রেন পরিষেবা বন্ধ থাকায় ও করোনা পরিস্থিতির জেরে লকডাউন চালু থাকায় পুরোপুরি ঘরবন্দি ছিল টোটো চালক - রিকশাচালক - ভ্যানচালকরা।

যার ফলে একপ্রকার তাঁদের পেটে লাথি পড়েছিল বলা যায়। কারণ, সারা রাজ্য জুড়ে কয়েক লক্ষ টোটো ভ্যান রিক্সা চালক রয়েছে যাদের উপর নির্ভর করে রয়েছে গোটা পরিবার। আর তাঁরা নির্ভর করে রয়েছে রোজ ট্রেনে আসা লক্ষ লক্ষ যাত্রীর উপর। স্টেশন স্টেশন থেকে তাঁদের গন্তব্যে পৌঁছে এবং যথাযথ জায়গা থেকে আবার তাঁদের স্টেশনে নিয়ে আসায় পেট চলত বলে জানান টোটো চালকরা।

কিন্তু করোনা পরিস্থিতির কারণে সবটাই বন্ধ। তোদের রুটি-রুজি কেড়ে নিয়েছিল অতি মারি পরিস্থিতি। বাইরে দু-চারটি যাত্রী হলেও তাতে পেট চলে না বলে দাবী এঁদের। তাই সারাবছর তারা নির্ভর করে থাকে ট্রেনযাত্রীদের উপরেই। কারণ বিশাল পরিমাণের যাত্রী মানুষের সমাগম হয় ট্রেনে তাদের উপরই নির্ভর করেই থাকে এরা। এতদিন ট্রেন বন্ধ থাকায় সমস্যার মধ্যে ছিল এই পেশার মানুষেরা। আবার ট্রেন পরিষেবা চালু হয় পেট চলবে বলেই মত তাদের। এদিন থেকে মুখে হাসি ফুটেছে টোটো চালক - ভ্যানচালক- রিকশাচালকদের।

অন্যদিকে, এই পরিষেবার উপর নির্ভর করে থাকে একটা বিরাট অংশের হকাররা। ট্রেনে এক জায়গায় বসেই পাওয়া যায় ছোলা সেদ্ধ, বাদাম সেদ্ধ, ঝাল মুড়ি, চা - কফি, জল, বিভিন্ন রকমের ফল অন্যান্য মুখরোচক খাবারও। ট্রেন পরিষেবা বন্ধ থাকায় হকাররাও খুব কষ্টে দিন কাটাচ্ছিলেন। ট্রেন পরিষেবা চালু হয় আবার সুস্থভাবে বাঁচার আশায় দিন গুনছে তারাও।

শুধু এঁরাই নন, খুশি প্ল্যাটফর্মের উপর ব্যবসায়ীরাও। পরিস্থিতি আবার আগের মতো হবে বলেই খুবই আশাবাদী তারা। আবার মন্দার বাজার কাটবে। গত কয়েকমাস প্রায় কিছুই ব্যবসা হয়নি। এ বার ট্রেন চলাচল শুরু হলে স্বাভাবিক ভাবে যাত্রীদের ভিড় জমবে। ফলে ব্যবসায়ীদের মুখেও হাসি।

Unlock 6 : লোকাল ট্রেন চালু হতেই আশার আলো স্টেশন সংলগ্ন অটো রুটে, দিন বদলের স্বপ্ন

বিজেপির 'সাইলেন্ট ভোটার' কারা! বিহার নির্বাচনে বিপুল সাফল্যের পর খোলসা করলেন মোদী

English summary
Local train resumes, Toto drivers feel sigh of relief
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X