• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একের পর এক জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি! বাংলায় কি বর্ষা এগিয়ে এল, কী বলছে আবহাওয়া দফতর

Google Oneindia Bengali News

আন্দামানে (andaman) মৌসুমী বায়ু (monsoon) ঢুকে গিয়েছে। তা উত্তর দিকে অগ্রসর হচ্ছে। অন্যদিকে কেরলে (kerala) বর্ষার আগমন হতে চলেছে ২৭ মে নাগাদ। সবার মনেই প্রশ্ন জাগছে, তাহলে কি বাংলাতেও এবার বর্ষা ঢুকতে চলেছে সময়ের আগেই। সাধারণভাবে বাংলায় বর্ষা আগমনের সময় হল ১১ জুন। দক্ষিণবঙ্গের বেশ কিছু সময় আগে উত্তরবঙ্গে বর্ষার আগমন হয়।

Weather Update : আজও রাজ্যে ঝড় বৃষ্টির পূর্বাভাস

একের পর এক জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি

একের পর এক জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি

এদিন দুপুর থেকে রাতের মধ্যে উত্তর ও দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া এবং হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সন্ধেয় ছিল বীরভূম, মুর্শিদাবাদ ও মালদা জেলার জন্য। পরে যা দেওয়া হয় পুরুলিয়া ও বাঁকুড়া জেলার জন্য। রাতে দেওয়া হয় পূর্ব ও পশ্চিম বর্ধমান, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলার জন্য। সাধারণ মানুষকে বজ্রপাতের হাত থেকে বাঁচতে সতর্কবার্তাও দেওয়া হয়।

বুধবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণে, উত্তরে বৃষ্টি বজায় থাকবে

বুধবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণে, উত্তরে বৃষ্টি বজায় থাকবে

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের বর্তমান আবহাওয়া চলতে পারে বুধবার পর্যন্ত। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টি বজায় থাকবে। বৃহস্পতিবার থেকে সেখানে ফের হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আপাতত রাজ্য জুড়ে গিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

মৌসুমী বায়ু আরও উত্তর দিকে অগ্রসর হয়েছে

মৌসুমী বায়ু আরও উত্তর দিকে অগ্রসর হয়েছে

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বর্ষা এসে যাওয়ার পরে ধীরে ধীরে মৌসুমী বায়ু উত্তর দিকে অগ্রসর হয়। এই বছর ১৬ মে তারিখ উত্তর আন্দামান সাগর এবং সন্নিহিত অঞ্চলে বর্ষা এসেছে যেটা কিনা স্বাভাবিক তারিখের ৬ দিন আগে। যদিও এর সাথে মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করার কোনও সম্পর্ক নেই। তবুও কেরলে এবছর স্বাভাবিক তারিখের থেকে ৪ দিন আগে বর্ষা প্রবেশ করবে বলে আশা করা যায় অর্থাৎ ২৭ মে তারিখ নাগাদ। এরপর মৌসুমী বায়ু আরো উত্তরের দিকে অগ্রসর হবে এবং পশ্চিমবঙ্গের বৃষ্টি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বর্ষা আসবে। স্বাভাবিক ভাবে ১০ জুন নাগাদ বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করে। যদিও উত্তরবঙ্গে তারও কয়েকদিন আগে স্বাভাবিকভাবে বর্ষা প্রবেশ করে। এখন দেখার এবছরে পশ্চিমবঙ্গেও কি আগে বর্ষা প্রবেশ করে কিনা।

দক্ষিণবঙ্গে বর্ষা কবে?

দক্ষিণবঙ্গে বর্ষা কবে?

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ১৬ মে আন্দামান সাগরে পৌঁছেছে। ২৬/২৭ মে নাগাদ তা কেরলে প্রবেশ করার সম্ভাবনা। কেননা সেখানে মৌসুমী বায়ুর জন্য অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বাংলায় দক্ষিণবঙ্গে বর্ষা আগমনের তারিখ হল ১০ কিংবা ১১ জুন। আবহাওয়া দফতর বলছে, এখনই পশ্চিমবঙ্গের বর্ষার আগমন নিয়ে পূর্বাভাস দেওয়াটা খুব তাড়াতাড়ি হয়ে যাবে।

অন্য রাজ্যগুলি অনুসরণ করবে! অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বড় ঘোষণা বিজেপি মুখ্যমন্ত্রী ধামিরঅন্য রাজ্যগুলি অনুসরণ করবে! অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বড় ঘোষণা বিজেপি মুখ্যমন্ত্রী ধামির

English summary
Like Andaman and Kerala whether monsoon comes in Bengal early, what Weather office says.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X