• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারের ভোট কি মোড় ঘুরিয়ে দেবে বাংলার, অঙ্ক কষে কংগ্রেসকে নিয়ে ধন্দে বামেরা

বিহারের ভোটের পর ধন্দে পড়েছে বামেরা। বাংলায় সিপিএম জোট করে লড়বে নাকি ২০১৬-র মতো কংগ্রেসের সঙ্গে জোট করেই লড়াই করবে তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। ২০২১-এর লক্ষ্যে যখন কংগ্রেসের সঙ্গে জোট আগে থেকেই প্রায় পাকা, তখন বিহারের ভোটের ফলে মোড় ঘুরিয়ে দেওয়ার পরিস্থিতি তৈরি হল।

বামেরা মনে করছে, কংগ্রেস ডুবন্ত নৌকা

বামেরা মনে করছে, কংগ্রেস ডুবন্ত নৌকা

বামেরা এখন অঙ্ক কষছে, বিহারের ফলাফলের পর জোট করে লড়লে নাকি একা লড়লে বেশি ফায়দা পাবে বামেরা? বামেরা মনে করছে, কংগ্রেস ডুবন্ত নৌকা। বারবারেই তা প্রমাণিত হয়েছে। কিন্তু তাদের ধারণা, বামেদের সংগঠন ভাঙলেও পুরনো ধাঁচাটা রয়েই গিয়েছে রাজ্যজুড়ে। তাই একা চললে বোধহয় ফায়দা হবে!

কংগ্রেস-সংসর্গ ত্যাগ করাই শ্রেয়, ভাবছে বামেরা

কংগ্রেস-সংসর্গ ত্যাগ করাই শ্রেয়, ভাবছে বামেরা

বামেদের এই যুক্তির ফলে সংকট তৈরি হয়েছে জোটে। বিহারে কংগ্রেস খারাপ ফল করেছে, তার প্রভাব বাংলাতেও পড়বে বলে মনে করছে তারা। তাই কংগ্রেস-সংসর্গ ত্যাগ করাই শ্রেয় হবে বলে বঙ্গ সিপিএমের ভাবনা। তাঁদের আরও যুক্তি, সিপিএম তথা বামেরা বিহারের ভোটে দেখিয়ে দিয়েছে তাঁরা প্রাসঙ্গিকতা ফিরে পাচ্ছে। বাংলাতেও তাঁরা একবার লয়ে ফিরলে ঘুম ছুটিয়ে দিতে পারে বিজেপি বা তৃণমূলের।

বাম-কংগ্রেসের অবস্থা যা তাতে একা লড়লে বিপদ

বাম-কংগ্রেসের অবস্থা যা তাতে একা লড়লে বিপদ

কংগ্রেস অবশ্য বামেদের এই ছেঁদো যুক্তিতে বিশ্বাসী নয়। তারা মনে করছে, বাম-কংগ্রেসের অবস্থা যা তাতে একা লড়লে তাঁদের অস্তিত্বহীনতায় ভুগতে হতে পারে। কিন্তু যদি সত্যিকারের জোটবদ্ধ হয়ে তাঁরা লড়াই করতে পারে, তবে তৃণমূল ও বিজেপিকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে।

কংগ্রেসকে হেলাফেলা করলে তার মাশুল দিতে হবে বামেদের

কংগ্রেসকে হেলাফেলা করলে তার মাশুল দিতে হবে বামেদের

বিহারে বামেরা ৩০টি আসনে লড়ে এবার ১৬টি আসন পেয়েছে। আর কংগ্রেস ৭০টি আসনে লড়ে মাত্র ১৯টি আসনে জয়ী হয়েছে। এটাই এখন আলোচ্য বিষয় হয়ে উঠেছে বঙ্গ রাজনীতিতে। আর উল্টোদিকে কংগ্রেসের যুক্তি হল, বাংলায় এখনও কিছু ক্ষেত্র রয়েছে, যেখানে কংগ্রেসই শক্তিশালী। তাই কংগ্রেসকে হেলাফেলা করলে তার মাশুল দিতে হতে পারে সিপিএম তথা বামেদের।

নির্বাচনের পাঁচ মাস আগেও জোট নিয়ে ধন্দ

নির্বাচনের পাঁচ মাস আগেও জোট নিয়ে ধন্দ

উল্লেখ্য, বাংলায় এবারের নির্বাচন অনেকটাই দ্বিমুখী। কারণ লড়াই হবে তৃণমূল বনাম বিজেপির। অন্তত সাম্প্রতিক নির্বাচনী লড়াই সেটাই জানাচ্ছে। বাম-কংগ্রেস তৃতীয় বিকল্প হয়ে উঠতে পারে কি না, সেটা পরীক্ষনীয়। এখন পর্যন্ত তেমন কোনও দৃষ্টান্ত দেখাতে পারেনি তারা। উল্টে নির্বাচনের পাঁচ মাস আগেও জোট নিয়ে ধন্দ তৈরি করে রেখেছে।

কলকাতাঃ ভাইফোঁটায় অন্যমুডে বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, দেদার খাওয়া দাওয়া

শুভেন্দুকে কড়া বার্তা শিশির অধিকারীর! দলীয় কোন্দলে এবার ঝাঁঝ বাড়াল তৃণমূল

English summary
Left Front is now suspicion with Congress in West Bengal after Bihar Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X