• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মৌসুমী অক্ষরেখা অবস্থান বদল করতেই আবহাওয়ার পরিবর্তন, বাংলার জেলাগুলিকে নিয়ে দেওয়া হওয়া অফিসের পূর্বাভাস

Google Oneindia Bengali News

দক্ষিণবঙ্গে এদিন বৃষ্টি সেরকম না হলেও, আর্দ্রতাজনিত অস্বস্তি ছিল পুরোমাত্রায়। রাজ্যের মধ্য অংশের এপর দিয়ে একটি মৌসুমী অক্ষরেখা ত্রিপুরা পর্যন্ত গিয়েছে। অন্যদিকে বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার জেরে বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস (weather office)।

উত্তরবঙ্গের ৪ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গের ৪ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

সোমবার বিকেলে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ৩ অগাস্ট মঙ্গলবার সকালে মধ্যে জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ বুধবার সকালে মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী দিন পাঁচেকে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের ভারী বৃষ্টির পূর্বাভাস নেই

আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের ভারী বৃষ্টির পূর্বাভাস নেই

সোমবার বিকেলে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ বুধবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জায়গাতেই ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে জেলাগুলির কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার এবং বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। কেননা উত্তর বঙ্গোপসাগরে বাংলাদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবেই এই চার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে এই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। আগামী দিন পাঁচেকে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

 কলকাতার আবহাওয়া

কলকাতার আবহাওয়া

কলকাতা ও আশপাশের এলাকার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুত-সহ বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন চাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বোচ্চ তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বোচ্চ তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

ব্র্যাকেটে আগের দিনের তাপমাত্রা

আসানসোল ৩৪.৭ (৩২)
বালুরঘাট ৩১.৮ (৩২.৪)
বাঁকুড়া ৩৪.১ (৩২)
ব্যারাকপুর ৩৪ (৩৩.৪ )
বহরমপুর ৩৪ (৩৩.৬)
বর্ধমান ৩৬ (৩৬)
ক্যানিং ৩৩.৪ (৩৩)
কোচবিহার ৩৪ (৩৪.৭)
দার্জিলিং ২০.৪ ( ১৯.৮)
দিঘা ৩৩.৮ (৩৩.৩)
কলকাতা ৩৩.১ (৩৩.৮)
মালদহ ৩১.৫ (৩১.৫)
পানাগড় (৩৩.২)
পুরুলিয়া ৩১.৩ (২৯.৩)
শিলিগুড়ি ৩১.৯ (৩২.৮)
শ্রীনিকেতন ৩৪.৬ (৩৪.২)

 দেশের আবহাওয়া

দেশের আবহাওয়া

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ পশ্চিম উত্তর প্রদেশ এবং সংলগ্ন উত্তর পশ্চিম মধ্যপ্রদেশের ওপরে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। আর ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিমি ওপর পর্যন্ত বিস্তৃত রয়েছে। যা আগামী তিনদিনে ক্রমশ পশ্চিম দিকে অগ্রসর হবে। অন্যদিরে মৌসুমী অক্ষরেখা তার সাধারণ অবস্থান থেকে উত্তর দিকে অবস্থান পরিবর্তন করেছে।
মৌসুমী অক্ষরেখা রাজস্থানের গঙ্গানগর, হিসার, দিল্লি, উত্তর প্রদেশের ওপরে থাকা নিম্নচাপ কেন্দ্রের মধ্যে দিয়ে দক্ষিণ পশ্চিম উত্তর প্রদেশ সংলগ্ন উত্তর পশ্চিম মধ্যপ্রদেশ, বারানসী, পাটনা, মালদা হয়ে বাংলাদেশের মধ্যে দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মধ্য পাকিস্তা এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পশ্চিমীঝঞ্ঝা রয়েছে অক্ষরেখা হিসেবে।

এর প্রভাবে মধ্যপ্রদেশের ওপরে আগামী ৬ অগাস্ট পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে। পশ্চিম মধ্যপ্রদেশে আগামী ৩ অগাস্ট পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও ৪ অগাস্ট থেকে তা কমতে থাকবে বলে জানানো হয়েছে। ৬ অগাস্ট পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পূর্ব রাজস্থানে। পশ্চিম রাজস্থানে আগামী ৪ অগাস্ট পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে।
এছাড়াও বর্তমানে উত্তর ভারতে যে বৃষ্টি চলছে, তা চলতে থাকবে। আগামী ৫ দিন উত্তরাখণ্ড এবং পশ্চিম উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি হতে পারে। আগামী তিন দিন হরিয়ানায় এবং হিমাচল প্রদেশে ৫ অগাস্টচ পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।
তবে দক্ষিণ ভারতের বিস্তীর্ণ অংশের ওপরে মৌসুমী বায়ু দুর্বল হয়ে পড়েছে। যার জেরে দক্ষিণের রাজ্যগুলিতে বৃষ্টি কমে গিয়েছে।

English summary
Weather office says, Due to Monsoon trough heavy rain can happen in North and South Dinajpur and Malda disatricts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X