• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেঙ্গু মোকাবিলায় এবার কলকাতা পৌরসভার নতুন হাতিয়ার ড্রোন ‘বিনাশ’

  • |

পতঙ্গ বাহিত রোগের মোকাবিলায় এবার পুরনো পদ্ধতির পাশাপাশি ড্রোন নিয়ে মাঠে নামল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন। ডেঙ্গুর পাশাপাশি চিকুনগুনিয়া এবং ম্যালেরিয়া মোকাবিলার ক্ষেত্রেও উন্নত প্রযুক্তির এই বিশেষ যন্ত্রটি বিশেষ ভূমিকা রাখতে সক্ষম বলে মনে করছেন কলকাতা পৌরসভার একাধিক আধিকারিকরা।

ডেঙ্গু মোকাবিলায় এবার কলকাতা পৌরসভার নতুন হাতিয়ার ড্রোন ‘বিনাশ’

ইতিমধ্যেই কলকাতা ও শহরতলিতে ক্রমেই বেড়েই চলেছে ডেঙ্গুর প্রকোপ। সাথে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এবার শহরের আনাচে কানাচে জমে থাকা জলের খোঁজ পেতে সহজেই ব্যবহার করা যাবে এই উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রোন গুলিকে।

পৌরসভার কর্মকর্তারা জানান বিশেষ প্রযুক্তিতে তৈরি ড্রোন 'বিনাশ’ শহরের গলিঘুঁজিতে লুকিয়ে থাকা মশার লার্ভা গুলিকে সহজেই খুঁজে বের করে হত্যা করতে সক্ষম হবে। এটি ২০ তলা বিল্ডিংয়ের সম পরিমাণ উচ্চতা পর্যন্ত উড়তে সক্ষম বলেও জানা গেছে। একই সাথে মশা নিধনের সময় বিনাশের নির্দিষ্ট অবস্থান জানতে থাকছে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি জিপিএসও।

কলকাতা পৌরসভার ডেপুটি মেয়র অতিন ঘোষের বলেন, মশার উপদ্রব ঠেকাতে যে সমস্ত জায়গায় পৌরসভার কর্মীরা পৌঁছতে পারে না সেই জায়গাগুলির ছবিও এবার ড্রোন নজরদারির মাধ্যমে সহজেই পৌরসভার কর্মীদের হাতে আসবে। পাশাপাশি বিশেষ প্রযুক্তিতে তৈরি ড্রোনটি তার রবোটিক হাতের মাধ্যমে জমা জলের নমুনা সংগ্রহ করতেও সক্ষম বলে জানান তিনি।

এই প্রসঙ্গে ডেপুটি মেয়র তথা স্বাস্থ্য দফতরের ভারপ্রাপ্ত ওই মেয়র পারিষদ আরও বলেন, “"নমুনাগুলি পরীক্ষা করার পরে যদি আমরা দেখতে পাই যে এই দুর্ভেদ্য ওই অঞ্চলগুলিতে মশার কোনও প্রজনন ক্ষেত্র রয়েছে, তবে আমরা ড্রোন গুলিকে মশা মারার জন্য কীটনাশক ছড়ানোর কাজেও ব্যবহার করবো।”

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদের দৌড়ে সঞ্জয় রাউত!

English summary
kolkata municipalitys new tool drone vinash to counter dengue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X