• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কালীপুজোয় সমস্ত রকমের বাজি বিক্রি ও পোড়ানোয় সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি

  • |

করোনা অতিমারী পরিস্থিতিতে করোনা সংক্রমণ রুখতে ও বায়ুদূষণের কথা মাথায় রেখে এবছর রাজ্যে কালীপুজো ও দিওয়ালিতে সমস্ত রকমের বাজি বিক্রি ও বাজি পোড়ানোর ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাইকোর্টে।

কালীপুজোয় সমস্ত রকমের বাজি বিক্রি ও পোড়ানোয় সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি

শুধু কালী পুজোতেই নয়, বাজি বন্ধের মামলায় বৃহস্পতিবার ছট পুজো এবং জগদ্ধাত্রী পুজোর ক্ষেত্রেও বাজি ব্যবহারের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

কালী পুজো ও দিওয়ালি, ছট পুজো, জগদ্ধাত্রী পুজো, এবং কার্তিক পুজোর মরশুমে বাজি পোড়ানো বন্ধের আর্জি নিয়ে দায়ের হওয়া জোড়া জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বাজি পোড়ানো নিষিদ্ধ করতে একটি মামলা দায়ের করেছেন জনৈক অনুসূয়া ভট্টাচার্য ও ওপর মামলাটি দায়ের করেন হাওড়ার বাসিন্দা জনৈক অজয় কুমার দে।

মামলায় আদালতের কাছে তাঁদের আইনজীবীদের আর্জি, 'প্রতিবছরই অতিরিক্ত পরিমাণ বাজি পোড়ানোর ফলে বায়ুদূষণের মাত্রা এতটাই বেড়ে যায় যাতে বৃদ্ধ থেকে শিশু এবং শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত রোগীরাও ক্ষতির সম্মুখীন হয়ে পড়ে। পাশাপাশি, বর্তমানে এই করোনা অতিমারি পরিস্থিতিতে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা এত বেড়ে গিয়েছে সে কথা মাথায় রেখে রাজ্যে আগত শীতের মৌসুম শুরুর মুখে রাজ্যবাসীর মৌলিক অধিকার রক্ষার স্বার্থে এই পরিস্থিতিতে উৎসবের দিন গুলোতে রাজ্যে যথেষ্ঠ বাজি পোড়ানো বন্ধের বিষয়ে হস্তক্ষেপ করুক আদালত। তাদের আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ আদালতের।

Positive Story : কলকাতাঃ দুর্গাপুজায় অসাধারণ কাজ করেছে রাজ্য, কালীপুজোতেও তাই হোক প্রশংসা হাইকোর্টের

English summary
Kolkata high court restrict fire cracker sell and burst during Diwali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X