India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নোটিফায়েড এলাকা সাগরদ্বীপ, বাধ্যতামূলক RT-PCR পরীক্ষা, নজরদারিতে বিশেষ কমিটি গড়ে দিল হাইকোর্ট

Google Oneindia Bengali News

গঙ্গাসাগর মেলায় করোনা বিধি নির্দিষ্ট করে দিল কলকাতা হাইকোর্ট। মকর সংক্রান্তির দিন সাগরদ্বীপকে নোটিফায়েড এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে আরটিপিসিআর পরীক্ষা পূন্যার্থীদের জন্য বাধ্যতামূক করা হয়েছে। এবং করোনা বিধি যাথাযথ ভাবে পালিত হচ্ছে কিনা তা নজরে রাখতে বিশেষ কমিটি গড়ে দেওয়া হয়েছে। সেই কমিটিতে নেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মুখ্যসচিবের দায়িত্বে ৈতরি করা হয়েছে কমিটি। কাজেই করোনা বিধিতে কোনও রকম গলদ থাকলে তার দায় বর্তাবে মুখ্যসচিবের উপরে।

২টি টিকা ছাড়া মেলায় প্রবেশ নয়

২টি টিকা ছাড়া মেলায় প্রবেশ নয়

গঙ্গাসাগর মেলা নিয়ে কড়া নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট। গোটা সাগরদ্বীপকে নোটিফায়েড এবাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই সঙ্গে নির্দেশিকায় কলকাতা হাইকোর্ট জানিয়েছে ২ করোনা টিকার সার্টিফিকেট ছাড়া গঙ্গাসাগর মেলায় প্রবেশ করতে পারবেন না কেউ। সেই সঙ্গে যাঁরা যাবেন তাঁদের সকলের আরটিপিসিআর পরীক্ষা বাধ্যমূলক বলে জানানো হয়েছে নির্দেশিকায়। কাজেই গঙ্গাসাগর মেলায় করোনা সংক্রমণ রুখতে কড়া নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট।

নজরদারিতে কমিটি গঠন

নজরদারিতে কমিটি গঠন

গঙ্গাসাগর মেলায় হাইকোর্ট নির্ধারিত নির্দেশিকা যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা তা নজরে রাখতে একটি কমিটি গঠন করা হয়েছে। তাতে রয়েছেন, হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় ও ওয়েস্ট বেঙ্গল লিগাল সার্ভিসেস অথরিটির মেম্বার সেক্রেটারি রাজু মুখোপাধ্যায়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে সেই কমিটিতে রাখা হয়নি। পুরনো কমিটিতে শুভেন্দু অধিকারীকে রাখায় আপত্তি জানিয়েছিল রাজ্য সরকার। এই নিয়ে আদালতে আবেদন জানিয়েছিল তারা। রাজ্য সরকারের সেই আবেদনকে মান্যতা দিয়েই ২ সদস্যের কমিটি গড়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে মুখ্যসচিব জবাব দিহি করতে বাধ্য থাকবেন সাগর মেলায় যেকোনও রকম অনিয়মের জন্য এমনই জানানো হয়েছে।

 বাবুঘাটে মাস্ক ছাড়া লোকের ভিড়

বাবুঘাটে মাস্ক ছাড়া লোকের ভিড়

এদিকে গঙ্গাসাগর মেলার জন্য বাবুঘাটে জমায়েত হতে শুরু করে দিয়েছে। সেখানে কিন্তু অসংখ্য মানুষ জমায়েত হতে শুরু করেছেন। তাঁদের বেশিরভাগের মুখেই মাস্ক নেই ।কাজেই করোনা সংক্রমণ ফের বাড়বে বে আশঙ্কা করা হচ্ছে। কারণ রাজ্যের মধ্যে এখনও পর্যন্ত কলকাতা শহরেই সর্বাধিক করোনা সংক্রমণ। কাজেই বাবুঘাটে এইভাবে মাস্ক ছাড়া মানুষের ভিড়ে আরও করোনা সংক্রমণ বাড়বে বে আশঙ্কা করা হচ্ছে।

মকরস্নান নিষিদ্ধ করল হরিদ্বার

মকরস্নান নিষিদ্ধ করল হরিদ্বার

বঙ্গে যখন গঙ্গাসাগর মেলা নিয়ে টানাপোড়েন চলছে, তখন পথ দেখাল উত্তরাখণ্ড। উত্তরাখণ্ড সরকার মকরস্নানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। করোনা সংক্রমণ রুখতে মকর সংক্রান্তির দিন কোনও রকম গঙ্গাস্নান করা যাবে না বলে নির্দেশিকায় জানানো হয়েছে। নাইট কার্ফুরও কড়া করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ ভোর রাতেও কেউ মকরস্নান করতে যাতে না পারেন সেদিকেও কড়া নজরদারি চালানো হচ্ছে বলে জানিয়েছে উত্তরাখণ্ড সরকার।

English summary
Ganga Sagar Mela restriction of Kolkata High Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X