• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যে শিশু সুরক্ষায় কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইল হাইকোর্ট

  • |

রাজ্যের শিশু সুরক্ষার বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ১৬ জুনের মধ্যে প্রতিটি জেলায় পঞ্চায়েত প্রধান, জেলা বিচারক, শ্রম দফতরের সেক্রেটারী, স্বরাষ্ট্র দফতরকে শিশু সুরক্ষার বিষয়ে বর্তমান পরিস্থিতি নিয়ে জানাতে হবে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে।

রাজ্যে শিশু সুরক্ষায় কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইল হাইকোর্ট

সম্প্রতি জাতীয় শিশুরক্ষা কমিশন সুপ্রিম কোর্টে জানিয়েছিল করোনা, লকডাউন ও আম্ফান পরবর্তী সময়ে প্রায় ১৩৬ জন নাবালিকার বিয়ে হয়েছে এরাজ্যে। এছাড়াও শিশু পাচার, শিশু শ্রম ও নারী নির্যাতনের হার ক্রমশ বেড়ে যাচ্ছে। এবিষয়ে মামলার গত শুনানিতে কলকাতা হাইকোর্টে রাজ্যকে সংশ্লিষ্ট বিষয় হলফনামা পেশের নির্দেশ দিয়েছিল।

হাইকোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হলফনামা দিয়ে জানান, রাজ্যে গত ৮ জুন পর্যন্ত ২৯,৬৫৮ শিশু শ্রমিকের হদিশ পাওয়া গিয়েছে। যার মধ্যে সাড়ে ২৪,২৯৮ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এবং ৫৩৬০ জনকে বিভিন্ন ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়াও নারী পাচার ও বাল্য বিবাহের ব্যাপারেও করা পদক্ষেপ নেওয়া হয়েছে স্বরাষ্ট্র দফতরের তরফে।

এই হলফনামার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চ এই শিশুদের সুরক্ষার বিষয়ে কী ব্যবস্থা নিয়েছে বা বর্তমানে তারা কি অবস্থাতে আছে তা নিয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছে।

ঘুপঘাপ বডি নিয়ে এসে পুড়িয়ে দেওয়া হচ্ছে কেন ? সুজন চক্রবর্তী

লকডাউনে কীভাবে মানুষের পাশে কলকাতা পুরসভা, জানালেন অতীন

English summary
Kolkata High Court as Bengal govt on Child safety
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X