• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতায় ‘রেকর্ড’ বৃষ্টি এবার! ঝোড়ো ব্যাটিংয়ে ‘সেঞ্চুরি’ করে মুম্বইয়েও টেক্কা দিল তিলোত্তমা

২৪ ঘন্টায় তিন-অঙ্কের বৃষ্টিপাত হল কলকাতায়। যা এককথায় রেকর্ড। মুম্বইয়ে এখন পর্যন্ত এ বছর তিন অঙ্কের বৃষ্টিপাত হয়নি এক দিনে। কলকাতায় ২৮ জুন ১২৯ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। গত ১০ বছরের নিরিখে তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হল এবার। মাসিক স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩০০মিমিও ছাড়িয়ে গিয়েছে এবার।

মুম্বইয়ের আগে কলকাতায় বৃষ্টির সেঞ্চুরি

মুম্বইয়ের আগে কলকাতায় বৃষ্টির সেঞ্চুরি

গত ১০ বছরে একদিনের নিরিখে কলকাতার বৃষ্টিপাত যখন তৃতীয় সর্বোচ্চ, তখন মাসিক সর্বাধিক বৃষ্টি হয়েছে এবার। গত ১০ বছরের মধ্যে এবার সর্বাধিক ৪২০ মিমি বৃষ্টিপাত হয়েছে কলকাতায়। এই মরসুমে মুম্বইয়ে এখনও পর্যন্ত সেঞ্চুরি পরিমাণ বৃষ্টিপাত হয়নি। মুম্বইয়ের আগে কলকাতায় বৃষ্টির সেঞ্চুরি হয়ে গেল।

মাসিক বৃষ্টির পরিমাণেও টেক্কা কলকাতার

মাসিক বৃষ্টির পরিমাণেও টেক্কা কলকাতার

মুম্বইয়ে মাসিক বৃষ্টিপাতের স্বাভাবিক পরিমাণ ৪৯৩ মিমি। এবার সেই তুলনায় কম বৃষ্টি হয়েছে এ মাসে। মাত্র ৩৬২ মিমি বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। জুনে স্বাভাবিক ৪৯৩ মিমি বৃষ্টির থেকে অনেক পিছিয়ে এবার মুম্বই। উল্লেখ্য, আবহাওয়া দফতর জানিয়েছে, এবার কলকাতা তথা বাংলায় স্বাভাবিক বৃষ্টি হবে। তাই প্রতিফলিত হতে চলেছে।

বিশাল ঘাটতি কাটিয়ে অতীতের রেকর্ড স্পর্শ

বিশাল ঘাটতি কাটিয়ে অতীতের রেকর্ড স্পর্শ

মুম্বই এবং কলকাতা উভয় স্থানেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর মরসুমে প্রভাবে বৃষ্টিপাত হয়। কলকাতায় বর্যার বৃষ্টি গড় ১৩৫৯ মিমি। জুন থেকে সেপ্টেম্বর- এই চারমাসে স্বাভাবিক বৃষ্টির পরিমাণ কলকাতার তুলনায় মুম্বইয়ে অনেক বেশি। মুম্বইয়ে ২২২০ মিমি স্বাভাবিক বৃষ্টি হয়ে থাকে। উভয় শহরই অল্প সময়ে বিশাল ঘাটতি কাটিয়ে অতীতের রেকর্ড স্পর্শ করছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে কলকাতা-মুম্বইয়ের বৃষ্টি

আবহাওয়া দফতরের পূর্বাভাসে কলকাতা-মুম্বইয়ের বৃষ্টি

আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বইয়ে ৫ জুলাই-এর মধ্যে একদিনে সেঞ্চুরি পরিমাণ বৃষ্টি হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আরব সাগরের কোঙ্কন উপকূলে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর ফলেই ভারী বৃষ্টি হবে। বঙ্গোপসাগরেো মৌসুমী বায়ুর সঞ্চালন রয়েছে। ফলে কলকাতাতেও ৫ থেকে ৭ জুলাইয়ের মধ্যে ভারী বৃষ্টি হবে। ১০ জুলাইয়ের মধ্যে কলকাতাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে মুম্বইয়ের।

বিভিন্ন দল থেকে কংগ্রেসে ৩০০ জন যোগদান

আনলক ২-র প্রথম দিনেই দেশে করোনা সংক্রমণ ৬ লাখ ছুঁই ছুঁই, ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৮ ছাড়াল

English summary
Kolkata has received the first three-digit rainfall in 24 hours in this season and recorded to overcome Mumbai now.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X