• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খড়গপুর আইআইটি-র গবেষকদের সাফল্যে ‘সব পেয়েছির দেশ’-এ সেরিব্রাল পালসি আক্রান্ত শিশুরা

  • By Oneindia Bengali Digital Desk
  • |

খড়্গপুর, ২৪ অক্টোবর : 'সব পেয়েছির দেশ'-এ এবার সহজেই উঁকি মারতে পারবে সেরিব্রাল পালসি আক্রান্ত শিশুরাও। সৌজন্যে খড়্গপুর আইআইটি। খড়্গপুর আইআইটি-র গবেষকরা আবিষ্কার করেছেন অভিনব এক সফটওয়্যার। যার উপর ভর করে সহজেই সোশ্যাল মিডিয়া বা অনলাইনের দুনিয়ায় পা রাখতে সক্ষম হবে ওই সেরিব্রাল পালসির শিশুরা। ফলে তাদের কাছে খুলে যাবে নতুন দিগন্ত।

প্রতিবন্ধকতা মানেই অনেক বাধার পাহাড়। অনেক কিছু না পারা বা না পাওয়ার যন্ত্রণাই তাদের জীবনের সার কথা। দৈনন্দিন জীবনে পদে পদে বাধা পেয়ে একটা সময় জীবনের প্রতি সমস্ত মোহই তাদের শেষ হয়ে যায়। কেউ কেউ প্রতিবন্ধকতাকে জয় করে শিখরে পৌঁছয় ঠিকই, কিন্তু সেই জগৎ সাধনার।

খড়গপুর আইআইটি-র গবেষকদের সাফল্যে ‘সব পেয়েছির দেশ’-এ সেরিব্রাল পালসি আক্রান্ত শিশুরা

এবার সেই সমস্ত বাধা সরিয়ে খুব সহজেই মনের ভাব প্রকাশ করতে সক্ষম হবে সেরিব্রাল পালসি আক্রান্তরা। দশ বছরের পরিশ্রমের ফল আইআইটি খড়্গপুরের উদ্যোগে আবিষ্কৃত অভিনব সফটওয়্যার। রাজ্যের ভাষা বিজ্ঞান পরিষদের সঙ্গে যৌথ উদ্যোগে এই নয়া প্রযুক্তি পৌঁছে দেওয়া হচ্ছে সেরিব্রাল পালসিদের কাছে। এই প্রযুক্তির মাধ্যমে একাই হাঁটা-চলা করতে পারবে, কথা বলতে পারবে, পারবে লিখতে, পড়তেও। সহজেই মনের ভাব প্রকাশ করতে যেমন পারবে, তেমনই বাধার পাহাড় ডিঙিয়ে অজানা দুনিয়াতেও দাপিয়ে বেড়াতে সক্ষম হবে তারা।

একেবারেই সহজ এই সফটওয়্যারের প্রযুক্তির সহায়তায় ছবির সাহায্যে কথা বলা, মনের ভাব প্রকাশ করা-সহ যাবতীয় কাজ করা সম্ভব হবে। ওদের হাতের মুঠোয় উঠে আসবে অনলাইন শপিংও।

English summary
A Special Software invented by Scientist Of Kharagpur IIT which will help cerebral palsy patient
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X