প্রকল্পের পর এবার 'কন্যাশ্রী ভবন' তৈরি করছে সরকার

Subscribe to Oneindia News

জেলায় জেলায় কন্যাশ্রীদের জন্য বিশেষ ভবন তৈরি করতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন ব্লকে তৈরি করা হবে ভবন। মেয়েটির উন্নতিকে তরান্বিত করতেই নয়া উদ্যোগ বলে জানানো হয়েছে।

প্রকল্পের পর এবার কন্যাশ্রী ভবন তৈরি করছে সরকার

সরকার মনে করছে, দেশ বিদেশের ঘটে চলা নানা ঘটনা সকলের জানা প্রয়োজন। সেইজন্যই ভালো করে প্রশিক্ষণ প্রয়োজন কন্যাশ্রীদের। সেই থেকেই নতুন ভবন তৈরির কথা ভেবেছে সরকার।

সারা রাজ্যের কথা ভাবা হলেও প্রাথমিকভাবে জঙ্গলমহলের ৯টি ব্লকে কন্যাশ্রী ভবন গড়া হচ্ছে। প্রতিটি ব্লক সদরে দোতলা বাড়ি গড়ে তোলা হবে। সেখানে লাইব্রেরি থাকবে। প্রশিক্ষণের ব্যবস্থাও থাকবে। ইন্টারনেটের ব্যবস্থা থাকবে। যাতে মেয়েরা বাইরের জগতের সমস্ত আপডেট জেনে নিতে পারে।

বিভিন্ন ব্লকে ভবন তৈরিতে ৬০ লক্ষ টাকা করে বরাদ্দ হয়েছে। সেই টাকা জোগান দেওয়া হবে পঞ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের তহবিল থেকে। আগামী ছয় মাসের মধ্যে ভবন তৈরি হয়ে যাবে বলে খবর।

আরও একটি পাইলট প্রকল্প মেয়েদের জন্য শুরু হয়েছে। তার নাম 'স্বাবলম্বী প্রকল্প'। পুরুলিয়ায় তা নিয়ে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। কন্যাশ্রীতে নতুন ভবন গ্রামবাংলায় মেয়েদের এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

English summary
The Bengal Government is setting up Kanyashree Bhawans in nine blocks in Janganmahal

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.