• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবছর রুই মাছের চেয়ে কম দামে পাতে পড়বে ইলিশ, জানেন কীভাবে

এবার ইলিশের মরশুমে বাঙালির পাতে ইলিশ মাছ পড়তে বেশি সময় লাগবে না। পকেটে টান পড়বে না। রুই-কাতলার চেয়ে কম দামে আমজনতার পাতে ইলিশ এসে পড়বে। কারণ আটশো-হাজার টাকা নয়, মাত্র দেড়শো টাকায় হুবহু ইলিশের মতো দেখতে ফিলিপিন্সের মিল্ক ফিস চাষ শুরু হল এরাজ্যে।

এবছর রুই মাছের চেয়ে কম দামে পাতে পড়বে ইলিশ, জানেন কীভাবে

এই মাছের স্বাদ ও গন্ধও নাকি একেবারে ইলিশের মতোই। পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় ইতিমধ্যে চাষ শুরু হয়ে গিয়েছে। মৎস্য দফতরের তরফে এই খবর জানানো হয়েছে। পুজোর এখনও কয়েকমাস বাকী রয়েছে। সবকিছু ঠিক চললে পুজোতেই বাঙালির পাতে এসে পড়তে পারে এই মিল্ক ফিশ।

কয়েক দশক আগে ইন্দোনেশিয়ার ফিলিপিন্সে বাণিজ্যিকভাবে এই মাছের চাষ শুরু হয়। মিল্ক ফিশের বিজ্ঞান সম্মত নাম চ্যানাস চ্যানাস। এই মাছ মূলত সমুদ্রে থাকে। তবে মিষ্টি ও নোনাজলে এই মাছ চাষ করা হয়। এই মাছ সমুদ্রের নোনা জলে থাকে। ডিম পাড়ার সময় নদীর মিষ্টি জলে চলে আসে।

ভারতের দক্ষিণের রাজ্যে এই মাছের চাষ আগেই শুরু হয়েছিল। তামিলনাড়ু থেকে মাছের পোনা হলদিয়ায় নিয়ে আসা হয়। হলদিয়া ব্লকের কয়েকজন মাছ চাষির হাতে এই মাছ তুলে দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে মাত্র দেড়শো-দু'শো টাকা কেজি দরের মধ্যেই এই মাছ বাঙালির পাতে তুলে দেওয়া যাবে।

English summary
Indonesia's Milk Fish could be a replacement of Ilish or Hilsa fish, cultivation already started at Haldia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X