• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করবে ভারত, ঘোষণা সুরেশ প্রভুর

দার্জিলিং, ২১ জানুয়ারি : প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করতে চায় ভারত। শুক্রবার দার্জিলিংয়ে এক অনুষ্ঠানে রেলমন্ত্রী সুরেশ প্রভু জানালেন তাঁর এই পরিকল্পনার কথা। ইউনেস্কোর সঙ্গে ভারতীয় রেলের চুক্তি স্বাক্ষরের পর সুরেশ প্রভু বলেন, যে সমস্ত প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক মধুর, তাদের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা তাদের সরকারের লক্ষ্য।

দার্জিলিং-হিমালয়ান রেলওয়ের সংরক্ষণের জন্য ইফনেস্কোর সঙ্গে ৫ লক্ষ ৩৩ হাজার ৩৩২ মার্কন ডলারের চুক্তি স্বাভরিত হয় এদিন। প্রভু বলেন, ইউনেস্কো দার্জিলিং-হিমালয়ান রেলওয়ের সংরক্ষণে কাজ করবে। এই রেল সংরক্ষণের পাশাপাশি আরও একটা গুরুত্বপূর্ণ পরিকল্পনার কথা জানিয়ে রেলমন্ত্রী স্পশ্ট করে, নেপাল, ভুটান, মায়ানমার ও বাংলাদেশের সঙ্গে ভারত রেল সম্পর্ক স্থাপন করতে চায়।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করবে ভারত, ঘোষণা সুরেশ প্রভুর

কেন এই ধরনের পরিকল্পনা, এদিন তাও ব্যাখ্যা করেন সুরেশ প্রভু। তিনি বলেন, শুধু দেশের রেল যোগাযোগই নয়, প্রতিবেশী সবক'টি দেশকে যুক্ত করে সার্কিট গড়ে তোলার পরিকল্পনা রয়েছেরেল মন্ত্রকের। এর ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এই রেল যোগাযোগ স্থাপন হলে দেশের পর্যটন শিল্প ও বাণিজ্য ব্যবস্থাতেও সুদিন ফিরবে। বাড়বে কর্মসংস্থানের সুযোগ।

রেলমন্ত্রী সুরেশ প্রভু এদিন জানান, দেশের উত্তর-পূর্ব অংশের আটটি রাজ্যের রাজধানীর সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের কাজ চলছে। এবার এই রাজধানী গুলোর সঙ্গে প্রতিবেশী দেশগুলোর যোগাযোগ হয়ে গেলে বাণিজ্য দুয়ার খুলে যাবে। আর বড় বাজার পাবেন ছোট-মাঝারি শিল্পের কারিগররাও।

English summary
India will establish railway network with neighboring countries : Suresh Prabhu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X