• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-চিনের মধ্যে কমান্ডার-পর্যায়ের আরেক দফা বৈঠকের সম্ভাবনা, দিল্লিতে তৎপরতা

ভারত ও চিন আগামী দু-তিন দিনের মধ্যে কমান্ডার-পর্যায়ের আরেক দফা বৈঠক করার সম্ভাবনা রয়েছে। বৈঠক এমন সময় হবে যখন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বেশ কয়েক দফা বৈঠক করেছেন। সামরিক, কূটনীতিক এবং দু'দেশের শীর্ষ পর্যায়ের আলোচনা সত্ত্বেও উভয়পক্ষের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে।

ভারত-চিনের মধ্যে কমান্ডার-পর্যায়ের আরেক দফা বৈঠকের সম্ভাবনা

শুক্রবার জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল, প্রতিরক্ষা কর্মকর্তা চিফ অফ জেনারেল বিপিন রাওয়াত প্রমুখ উপস্থিত ছিলেন একটি উচ্চ পর্যায়ের বৈঠকে। ভারত এই বৈঠকে যে অ্যাজেন্ডা ও বিষয় উত্থাপন করবে সেগুলি নিয়ে আলোচনা করে। পূর্ব লাদাখে চিন দী্রধদিন ধরে ভারতের উপর চাপ সৃষ্টি করে আসছিল।

শুক্রবার নয়াদিল্লিতে উচ্চ-স্তরের বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি-র পরিস্থিতি এবং ভারতের প্রস্তুতি পর্যালোচনা করা হয়। বৃহস্পতিবার দিল্লির তরফে জানানো হয়েছে, দু'পক্ষের মধ্যে সাম্প্রতিক মন্ত্রি-পর্যায়ের বৈঠকের সময় লাদাখে সেনা দ্রুত ও সম্পূর্ণ নিষ্ক্রিয় করা নিয়ে ভারত ও চিন একমত হয়েছে।

বিদেশমন্ত্রী জয়শঙ্কর যখন ১০ সেপ্টেম্বর মস্কোতে চিনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন, তখন দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী একটি সমঝোতায় পৌঁছন, যা এগিয়ে যাওয়ার পথের রূপরেখা দেয়। ৪ সেপ্টেম্বর মস্কোয় দুই প্রতিরক্ষামন্ত্রী বৈঠকের সময় উভয় পক্ষের মন্ত্রীদের মধ্যেও ঐক্যমত্য আসে।

English summary
India and China are likely to hold another round of Corps Commander-level meeting in the next two-three days.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X