• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খসড়া তালিকায় বাড়ল মহিলা ভোটারদের সংখ্যা, বিহার ফর্মুলার পুনরাবৃত্তি বাংলায়?

বিহারে মহিলা ভোটারদের নিজেদের দিকে টানতে সমর্থ হয়েই বাজিমাত করেছিল বিজেপি। বাংলায় সেই একই ফর্মুলা কাজে লাগানো যায় কি না, তা নিয়ে নিশ্চিত ভাবে চিন্তা ভাবনা করেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিহারের মতো বাংলাতেও যে মহিলা ভোট এক বড় ফ্যাক্টর হতে চলেছে তা স্পষ্ট হয়ে গেল কমিশনের পক্ষ থেকে প্রকাশিত খসড়া ভোটার তালিকায়।

শুরু হয়ে গিয়েছে সামারি রিভিশনের কাজ

শুরু হয়ে গিয়েছে সামারি রিভিশনের কাজ

বিধানসভা নির্বাচনের আগে শুরু হয়ে গিয়েছে সামারি রিভিশনের কাজ। সেইসঙ্গে প্রকাশিত হয়ে গেল খসড়া ভোটার তালিকা। যদিও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে ১৫ জানুয়ারি। অতীতে দেখা গিয়েছে খসড়া ভোটার তালিকার কাছাকাছি থাকে পূর্ণাঙ্গ তালিকা। এবারও তেমনটাই হবে বলে আশা করছে নির্বাচন কমিশন। এদিকে দেখা গিয়েছে যে খসড়া তালিকা তৈরি হয়েছে তাতে উল্লেখযোগ্যভাবে মহিলা ভোটারের সংখ্যা বেড়েছে রাজ্যে।

অতিমারীর পরিস্থিতিতে বাড়বে বুথের সংখ্যা

অতিমারীর পরিস্থিতিতে বাড়বে বুথের সংখ্যা

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, এখনও পর্যন্ত এরাজ্যে মোট বুথের সংখ্যা ৭৮ হাজার ৯০৩টি। যদিও করোনা সক্রমণের অতিমারীর পরিস্থিতিতে আগামী বিধানসভা ভোটে বুথের সংখ্যা আরও অনেকটাই বাড়তে পারে। তেমনটাই মনে করছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর।

প্রকাশিত খসড়া তালিকা

প্রকাশিত খসড়া তালিকা

এবার যে খসড়া ভোটার তালিকা প্রকাশ পেয়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে তাতে দেখা যাচ্ছে, রাজ্যে ভোটারের সংখ্যা ৭ কোটি ১৮ লক্ষ ৪৯ হাজার ৩০৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩ কোটি ৬৭ লক্ষ ২ হাজার ৫৯০জন। মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫১ লক্ষ ৪৫হাজার ২৮৮জন।

তালিকায় মহিলা ভোটারদের সংখ্যা বেড়েছে

তালিকায় মহিলা ভোটারদের সংখ্যা বেড়েছে

শেষ লোকসভা নির্বাচনের সময় এরাজ্যে মোট ভোটারের সংখ্যা ছিল ৬ কোটি ৯৮ লক্ষ ৬৩ হাজার ১৫২জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৫৮ লক্ষ ৮৩ হাজার ৪২জন। অর্থাৎ তারপর থেকে পুরুষ ভোটারের সংখ্যা বাড়তে চলেছে ৮ লক্ষ ১৯ হাজার ১৪৮ জন। সেই সময় মহিলা ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৩৯ লক্ষ ৭৮ হাজার ৬৮৪ জন। আজ প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী মহিলা ভোটারের সংখ্যা বাড়তে চলেছে ১১ লক্ষ ৬৬ হাজার ৬০৪ জন। খসড়া তালিকায় মহিলা ভোটারদের এই সংখ্যা বৃদ্ধি উৎসাহিত করেছে কমিশনকে।

বিহার ফর্মুলা

বিহার ফর্মুলা

এর আগে বিহারে মহিলা ভোটারদের মন জয় করে বিহার জয় করে বিজেপি। বাংলায় উল্লেখযোগ্য ভাবে বেড়ে যাওয়া মহিলা ভোটারদের দিকে তাই নজর দিতে উদ্যত হতে পারে বিজেপি। মোদী ম্যাজিক যে মহিলাদের উপর বেশি কার্যকর তা প্রমাণিত বিহারেই। তাই এবার বাংলায় সেই একই ফর্মুলার পুনরাবৃত্তি হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিজেপির ঝুলিতে মোদীর দৌলতে মহিলা ভোট

বিজেপির ঝুলিতে মোদীর দৌলতে মহিলা ভোট

সদ্য সমাপ্ত বিহার নির্বাচনে নীতীশের ঝুলিতে মহিলা ভোট কম পড়লেও বিজেপির ঝুলিতে মোদীর দৌলতে মহিলা ভোট পড়েছে প্রচুর। এর ফলে আরজেডি কড়া টক্কর দিয়ে বিহারের দ্বিতীয় বৃহত্তম গল হিসাবে আত্মপ্রকাশ করেছে গেরুয়া শিবির। কেন্দ্রের একাধিক মহিলা বান্ধব প্রকল্প যে ভোটারদের মন কেড়েছে, তা এর থেকে স্পষ্ট। এই একই ফর্মুলা বাংলাতেও চালাতে চাইবে বিজেপি।

রাজ্যে তৃতীয় লিঙ্গের ভোটার ১৪৩০ জন

রাজ্যে তৃতীয় লিঙ্গের ভোটার ১৪৩০ জন

এদিকে তৃতীয় লিঙ্গের ভোটার ১৪৩০ জন। ভোটার সংখ্যা বেড়েছে ৩৯ হাজার ১৭৪ জন। এই সময়ের মধ্যে ভোটার তালিকায় সংশোধন হয়েছে ৩ লক্ষ ৮৪ হাজার ৪৯১জনের। এই সময়ের মধ্যে ভোটার তালিকা থেকে নাম বাদ পড়েছে ১ লক্ষ ৩০ হাজার ৮৭৯ জনের। এরাজ‍্যে সার্ভিস ভোটারের সংখ্যা ১ লক্ষ ১২ হাজার ৪২৮জন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে সাপ্লি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ

২০২১-এর নির্বাচনকে মাথায় রেখে মমতার হয়ে 'উন্নয়নের ঘুঁটি' সাজাচ্ছেন রাজীব সিনহা

English summary
Increase in number of female voters in West Bengal as Election commission releases draft roll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X