• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগস্টেই PM-Kisan যোজনায় আরও ২০০০ টাকা বাংলার কৃষকদের অ্যাকাউন্টে

Google Oneindia Bengali News

তিনবছর আগে পিএম-কিষাণ যোজনার কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী৷ এই প্রকল্পে প্রতিবছর তিনটি কিস্তিতে (২০০০ টাকা করে প্রতি কিস্তি) মোট ৬০০০ টাকা কৃষকদের দেয় কেন্দ্র। দেশের প্রায় ১০ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় রয়েছেন৷ অনেকদিন পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে এই প্রকল্পে সম্মতি দেননি। পরে বাংলাও কেন্দ্রের এই প্রকল্পে যোগ দিয়েছে৷ এখন পশ্চিমবঙ্গের ৭ লক্ষ কৃষক এই প্রকল্পের আওতাভুক্ত৷

কবে ঢুকবে টাকা?

কবে ঢুকবে টাকা?

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে আগস্টেই নবম কিস্তির দু'হাজার টাকা সরাসরি পৌঁছবে কৃষকদের অ্যাকাউন্টে। ৯ আগস্ট সকাল ১১টা থেকে দুপুর ১২.৩০ এর মধ্যে দেশের কৃষকদের অ্যকাউন্টে ঢোকা শুরু হবে টাকা। এর জন্য ২০০০০ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে কেন্দ্রের তরফে।

কী বলছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী?

কী বলছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী?

পিএম কিষাণ যোজনায় বরাদ্দ অগস্টের কিস্তির টাকার কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন পশ্চিমবঙ্গেরও প্রায় ৭ লক্ষ কৃষক এবার এই প্রকল্পে যুক্ত হয়েছেন। তাদের অ্যাকাউন্টেই এই অর্থ পৌঁছে যাবে৷ তিনি আরও জানিয়েছেন ২৪ ফেব্রুয়ারি ২০১৯ এ শুরু করে এখনও পর্যন্ত ১৪ কোটি কৃষককে এই প্রকল্পের আওতায় আনা সম্ভব হয়েছে৷ এবং PM-Kisan প্রকল্পে প্রায় ১.১৫ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে কৃষকদের অ্যাকাউন্টে৷ তিন বছরে এটি পিএম কিষাণ যোজনার ন নম্বর কিস্তি।

পিএম-কিষাণ ভুয়ো কৃষক বিতর্ক!

পিএম-কিষাণ ভুয়ো কৃষক বিতর্ক!

কয়েকদিন আগেই রাজ্যসভায় দেশের কৃষিমন্ত্রী জানিয়েছিলেন সারা দেশে প্রায় ৪০ লক্ষ এমন কৃষকের অ্যাকাউন্টে টাকা গিয়েছে যারা পিএম-কিষাণ স্কিমের আওতায় আসার অধিকারী নয়। এদের থেকে অর্থ ফেরৎ নেওয়ার পদ্ধতিও শুরু করার কথাও ঘোষণা করেছে সরকার৷ এই ৪০ লক্ষ কৃষকদের দেশের সবচেয়ে বেশি রয়েছে অসম, তামিলনাড়ু, পঞ্জাব, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ ও গুজরাটে।

কোথায় কত টাকা ফেরৎ নেবে কেন্দ্রীয় কৃষিমন্ত্রক?

কোথায় কত টাকা ফেরৎ নেবে কেন্দ্রীয় কৃষিমন্ত্রক?

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনাভুক্ত নয় এরকম কৃষকদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যা রয়েছে অসমে ৮.৩৫ লক্ষ, তামিলনাড়ুতে ২.২২ লক্ষ, পঞ্জাবে ৫..৬২ লক্ষ, মহারাষ্ট্রে ৪.৪৫ লক্ষ, উত্তরপ্রদেশে ২.৬৫ লক্ষ এবং গুজরাটে ২.৩৬ লক্ষ। অসমে ৫৫৪ কোটি টাকা, পাঞ্জাবের ৪৩৭ কোটি টাকা, মহারাষ্ট্রে ৩৫৮ কোটি টাকা, তামিলনাড়ুতে ৩৪০ কোটি রুপি, ইউপিতে ২৫৮ কোটি এবং গুজরাটে ২২০ কোটি টাকা ফেরৎ নেওয়া হবে সংসদে জানিয়েছে কেন্দ্রীয় কৃষিমন্ত্রক।

English summary
In August, another Rs 2,000 was deposited in the account of Bengal farmers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X